মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারি ২০২৪
১৫ ফাল্গুন ১৪৩০
লাকসামে চাঁদপুরীশাহ ওরছে মেলা ও দোকান না বসানোর আহ্বান
মোঃ হুমায়ূন কবির মানিক
প্রকাশ: শনিবার, ৩ ফেব্রুয়ারি, ২০২৪, ১২:১৩ এএম |


প্রতি বছরের ন্যায় আগামী ৫ ফেব্রুয়ারি (সোমবার, ২২ মাঘ) অনুষ্ঠিত হতে যাচ্ছে কুমিল্লার লাকসামে সৈয়দ মোহাম্মদ আশরাফ আলী চাঁদপুরীশাহ (র.) এর ১৩০তম ওরছ শরীফ। আয়োজকরা এবার ওরছ উপলক্ষে দরবারের আশেপাশে কোনো ধরনের মেলা ও দোকান না বসানোর সিদ্ধান্ত নিয়েছে। এ বিষয়ে চাঁদপুরীশাহ দরবারের সাজ্জাদানশীন ড. সৈয়দ রেজাউল হক চাঁদপুরীর পক্ষে দরবারের নায়েবে সাজ্জাদানশীন সৈয়দ মোহাম্মাদ মাজেদুল হক চাঁদপুরী কুমিল্লা জেলা প্রশাসক, জেলা পুলিশ সুপার, লাকসাম থানা ও লাকসাম উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট সহযোগিতা চেয়ে আবেদন জানিয়েছেন।
আবেদনে উল্লেখ করা হয়, "ওরছ শরীফে দেশ বরেন্য পীর মাশায়েখ ওলামায়ে কেরাম, দেশ বিদেশের লক্ষ লক্ষ ভক্ত আশেকানের আগমন ঘটে। ওরছ শরীফ উপলক্ষে আশিরপাড় বাজার থেকে দক্ষিনে মেল্লা পর্যন্ত রাস্তার দু'পাশে হরেক রকম পন্য সামগ্রীর দোকান, জুয়া ও বিভিন্ন খেলাঘর বসিয়ে রাস্তায় সাধারন জনগণের স্বাভাবিক চলাচলে বাধাগ্রস্ত করে। প্রতি বছর জঙ্গীবাদের বিশৃঙ্খলা প্রেক্ষাপট বিবেচনায় রেখে জেলা প্রশাসনের পক্ষ থেকে ওরছ শরীফের সার্বিক নিরাপত্তা রক্ষা করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে আসছেন।
প্রতি বছরের ন্যায় এ বছরও প্রশাসনের পক্ষ থেকে ওরছ শরীফ উপলক্ষে দরবার শরীফে প্রবেশের সকল রাস্তার দু'পাশে হরেক রকম পন্য সামগ্রীর দোকান, মুক্ত রেখে দরবার শরীফে ভক্ত আশেকানদের আগমন নির্বিঘœ করা, সুষ্ঠু, সু-শৃঙ্খল ও শান্তিপূর্ণ পরিবেশে মহান ওরছ শরীফ অনুষ্ঠানের জন্য পর্যাপ্ত সংখ্যক নিরাপত্তা বাহিনী মোতায়েনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সু- দৃষ্টি কামনা করেন।"
আয়োজকবৃন্দ জানান, এবার ভারতের আজমীর শরীফের সাধারণ সম্পাদক সৈয়দ ওয়াহীদ হোসেন চিশতীসহ দেশী-বিদেশী বরেণ্য পীর ও ওলামা মাশায়েখগণ উপস্থিত থাকবেন।
ওরছ অনুষ্ঠান সূচিতে রয়েছে- ২১ মাঘ সকাল ১০টা থেকে রওজা শরীফের গিলাফ পরিধান ও সাজসজ্জা, ২২ মাঘ বাদ ফজর খতমে কুরআন, দুপুর ১২টা থেকে যোহর নামাজের প্রস্তুতি, বাদ যোহর তাবারক বন্টন বিকেল পাঁচটা পর্যন্ত, বাদ আসর মাহফিল আরম্ভ ও দরবারের বিবিধ বিষয়ে আলোচনা, তরিকতি ওয়াজ নছিহত, শানে চাঁদপুরীশাহ গজল, জিকিরের তালিম, পবিত্র মিলাদ শরীফ ও আখেরী মোনাজাত।
লাকসাম থানার ওসি মোঃ সাহাবুদ্দীন খান বলেন, আমরা আবেদন পেয়েছি। ওরছ সম্পাদনে সবধরণের পুলিশি সহযোগিতা করা হবে।
লাকসাম উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আবদুল হাই সিদ্দিকী বলেন, আইন-শৃঙ্খলা রক্ষার স্বার্থে যতটুকু সম্ভব আমরা ব্যবস্থা নেবো।












সর্বশেষ সংবাদ
কুমিল্লা বাঁচাতে ১২ দফা দাবি মনিরুল হক চৌধুরীর
প্রচারণায় পাল্টাপাল্টি অভিযোগ
‘হামলা’ ও হেনস্থার বিচার দাবি কুবি শিক্ষক সমিতির
পঙ্কজ উদাসের চিরবিদায়
ফাইনালে কুমিল্লা
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রচারণায় সরগরম কুমিল্লা নগরী
প্রচারণায় পাল্টাপাল্টি অভিযোগ
হত্যা ও আত্মহত্যার ঘটনায় থানায় পৃথক দুই মামলা
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষের বিরুদ্ধে গরু লুটের মামলা
নিখোঁজের চারদিন পর মাছের ঘেরে ভাসল শিশুর লাশ
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft