বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪
৩ শ্রাবণ ১৪৩১
কোমর ব্যথা দূর করার ঘরোয়া উপায়
প্রকাশ: বৃহস্পতিবার, ৪ জানুয়ারি, ২০২৪, ১:১৩ পিএম |

কোমর ব্যথা দূর করার ঘরোয়া উপায়বাসা কিংবা অফিসে হঠাৎ হঠাৎ কোমরে ব্যথায় কাতর হন অনেকে। বর্তমানে এই সমস্যা অনেক বেড়ে চলেছে। এর বড় কারণ হলো, এখনকার বেশিরভাগ কাজই সারাদিন বসে থেকে করা হয়। কম্পিউটারের সামনে একবার কাজে বসলে ঘণ্টার পর ঘণ্টা কেটে যায়। উঠে কিছুটা সময় হাঁটাহাঁটি করার সুযোগও থাকে না অনেকের। সেইসঙ্গে শরীরচর্চার অভাব, খাবারে অনিয়ম তো রয়েছেই। কোমরে ব্যথা হলে তা দূর করার জন্য বেছে নিতে পারেন ঘরোয়া উপায়। চলুন জেনে নেওয়া যাক-

১. নিয়মিত এক্সারসাইজ করুন

কোমরে ব্যথা থেকে মুক্তি পেতে চাইলে নিয়মিত এক্সারসাইজ করার বিকল্প নেই। প্রতিদিন নিয়ম মেনে ব্যায়াম করলে কোমর ও পিঠে ব্যথা থেকে বাঁচতে পারবেন। এক্ষেত্রে হালকা ব্যায়াম করলে আরাম পাওয়া যায়। তবে অনেক সময় ব্যথা হলে ব্যায়াম করতে নিষেধ করা হয়। তাই আগে জেনে নিন আপনার ব্যথার ধরন কেমন। এক্ষেত্রে একজন বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে ব্যায়াম করতে পারেন।



২. সরিষার তেল ও রসুনের ব্যবহার


প্রথমে একটি পাত্রে সরিষের তেল, রসুন, কালো জিরা দিয়ে ভালো করে ফুটিয়ে নিন। মিশ্রণটি কিছুক্ষণ রেখে দিন ঠান্ডা হওয়ার জন্য। সহনশীল পর্যায়ে এলে সেই তেল কোমরে ম্যাসাজ করুন। এই তেল ব্যবহার করলে কোমরে ব্যথায় আরাম মিলবে। তবে খুব বেশি গরম অবস্থায় ব্যবহার করবেন না। এতে ত্বক ক্ষতিগ্রস্ত হতে পারে।

৩. হট ওয়াটার ব্যাগ ব্যবহার

কোমর ব্যথায় যেসব ঘরোয়া টোটকা আপনাকে আরাম দিতে পারে তার একটি হলো হট ওয়াটার ব্যাগ ব্যবহার। কোমরে ব্যথা দেখা দিলে হট ব্যাগ দিলে আরাম পাবেন। হট ব্যাগ ব্যবহারের আগে একটু সরষের তেলও ম্যাসাজ করে নিতে পারেন। এতে যন্ত্রণা কমে আসবে অনেকটাই।



৪. ইউকেলিপটাসের তেল ব্যবহার

আপনাকে কোমরর ব্যথা থেকে মুক্তি দিতে পারে ইউকেলিপটাসের তেল। এই তেল ব্যবহার করলে দ্রুত আরাম পাবেন। কারণ ইউক্যালিপটাস তেল যন্ত্রণা কমাতে দারুণ সাহায্য করে। সেইসঙ্গে বাতের যন্ত্রণা থেকেও মুক্তি দিতে সাহায্য করবে এটি। তাই কোমর ব্যথা হলে ইউকেলিপটাসের তেল ব্যবহার করুন।

৫. ওজন নিয়ন্ত্রণ

সুস্থ থাকার জন্য ওজন নিয়ন্ত্রণ করা জরুরি। আপনার যদি নিয়মিত কোমর ব্যথা হয় তাহলে ওজনের দিকে খেয়াল করুন। হতে পারে তা বাড়তি ওজনের ফল। কারণ ওজন বেশি হলে অনেক সময় কোমর বা পায়ের যন্ত্রণা বাড়তে পারে। তাই ওজন নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করুন। স্বাস্থ্যকর খাবার, ঘুম, শরীরচর্চা- সবদিকে খেয়াল রাখুন।












সর্বশেষ সংবাদ
তারা যখনই বসবে আমরা রাজি আছি : আইনমন্ত্রী
চলমান পরিস্থিতি নিয়ে কিছুক্ষণের মধ্যে কথা বলবেন আইনমন্ত্রী
উত্তরায় গুলিতে নর্দান বিশ্ববিদ্যালয়ের ২ শিক্ষার্থী নিহত
গুগল ম্যাপে পার্ক মোড়ের নতুন নাম ‘আবু সাঈদ চত্বর’
কিংবদন্তী শ্যুটার আতিককে ক্রীড়াঙ্গনের শেষ শ্রদ্ধা
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সব স্কুল–কলেজ অনির্দিষ্টকাল বন্ধ
নিজের লাশ কী করতে হবে, আগেই জানিয়েছিলেন আবু সাঈদ!
এইচএসসির বৃহস্পতিবারের পরীক্ষা স্থগিত
কুমিল্লায় জোড়া খুনের মামলায় ছয়জনের মৃত্যুদণ্ড
এইচএসসির বৃহস্পতিবারের পরীক্ষা স্থগিত
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft