শুক্রবার ২১ জুন ২০২৪
৭ আষাঢ় ১৪৩১
সিলেটের বন্যা পরিস্থিতির আরও উন্নতি
আশ্রয়কেন্দ্র ছাড়ছে মানুষ
প্রকাশ: সোমবার, ৩ জুন, ২০২৪, ১:১০ এএম |

আশ্রয়কেন্দ্র ছাড়ছে মানুষ


সিলেটে টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলে সৃষ্ট আকস্মিক বন্যা পরিস্থিতির আরও উন্নতি হয়েছে। বন্যা আক্রান্ত উপজেলাগুলোর বাসাবাড়ি ও রাস্তাঘাটের পানি কমায় আশ্রয়কেন্দ্র ছেড়ে মানুষজন বাড়িতে ফিরছেন। রোববার রৌদ্র উজ্জ্বল দিনে সিলেট নগরী, সদর, বিয়ানীবাজার ও গোলাপগঞ্জসহ প্লাবিত উপজেলাগুলোর বন্যার পানিতে টান ধরতে দেখা গেছে।
তবে বন্যাদুর্গত এলাকায় ত্রাণ বিতরণ কার্যক্রম অব্যাহত রয়েছে। প্রশাসনের পাশাপাশি বিভিন্ন সংগঠন ও ব্যক্তিগত উদ্যোগেও চলছে ত্রাণ বিতরণ।
ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে গত সোমবার থেকে টানা ভারি বৃষ্টিপাত হয়। একইসঙ্গে উজান থেকে নেমে আসে পাহাড়ি ঢল।
ফলে সিলেট জেলার ১৩ উপজেলার মধ্যে আটটিতেই বন্যার পানিতে প্লাবিত হয়। প্লাবিত হয়েছে সুরমা নদী তীরবর্তী সিলেট নগরীর নি¤œাঞ্চলও।
সিলেটের জেলা প্রশাসক শেখ রাসেল হাসান জানান, বন্যা পরিস্থিতি উন্নতি হওয়ায় গত ১২ ঘণ্টায় আশ্রয়কেন্দ্র থেকে ২০৪ জন তাদের বাড়ি ফিরে গেছেন। বৃষ্টিপাত না হওয়ায় বন্যা পরিস্থিতির উন্নতি লক্ষ্য করা যাচ্ছে এবং সার্বিক পরিস্থিতির ওপর সতর্ক দৃষ্টি রাখা হচ্ছে।
এছাড়া বন্যার্তদের স্বাস্থ্যসেবা দেওয়ার জন্য ইউনিয়নভিত্তিক চিকিৎসক দল গঠন করা হয়েছে। পাশাপাশি সরকারি-বেসরকারিভাবে শুকনো খাবার ও রান্না করা খাবার এবং বিশুদ্ধ পানি বিতরণ কার্যক্রম চলমান রয়েছে।
বৃষ্টিপাত কম হওয়াতে বন্যা পরিস্থিতি ভালোর দিকে যাচ্ছে জানিয়ে পানি উন্নয়ন বোর্ড-পাউবো সিলেটের নির্বাহী প্রকৌশলী দীপক রঞ্জন দাশ বলেন, “সুরমা-কুশিযারা নদীর দুইটি পয়েন্ট ছাড়া জেলার অন্য নদ-নদীর পানি বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। ভারতের মেঘালয় রাজ্যে বৃষ্টিপাত কম গেলে দ্রুত পরিস্থিতির উন্নতি হবে।
“সুরমা নদীর শহর পয়েন্টে বিপৎসীমার নিচ দিয়ে পানি প্রবাহিত হচ্ছে; সুরমা নদীর কানাইঘাট পয়েন্টে বিপদসীমার ৭০ সেন্টিমিটার উপর প্রবাহিত হচ্ছে। কুশিয়ারা নদীর জকিগঞ্জ পয়েন্টে বিপৎসীমার ১২৯ সেন্টিমিটার উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে।”
সিলেট আবহাওয়া কার্যালয়ের সহকারী আবহাওয়াবিদ শাহ মোহাম্মদ সজিব হোসেন বলেন, “২৪ ঘণ্টায় সিলেটে ৭ দশমিক ৪ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।”
গোয়াইনঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তৌহিদুল ইসলাম জানান, গোয়াইনঘাটে বন্যা পরিস্থিতির আরও উন্নতি হয়েছে। উপজেলা সদরের আশপাশের এলাকাগুলো থেকে পানি নেমে গেছে। শুধু নন্দিরগাঁও ইউনিয়নে পানি রয়েছে; সেটাও নেমে যাবে। উপজেলার রাস্তাঘাট থেকেও পানি নেমেছে। তবে হাওরগুলোতে বন্যার পানি জমে আছে।
তিনি আরও বলেন, “পানি কমে যাওয়াতে উপজেলার আশ্রয়কেন্দ্রগুলো ছেড়ে মানুষজন বাড়িতে চলে গেছেন।
“রোববার সিলেট-৪ আসনের সংসদ সদস্য ইমরান আহমদ বন্যাদুর্গত এলাকা পরিদর্শন ও বন্যার্ত ১ হাজার ৫০০ পরিবারের মধ্যে ত্রাণ বিতরণ করেছেন। এছাড়াও প্রশাসনের ত্রাণ বিতরণ কার্যক্রম অব্যাহত আছে।”
বিয়ানীবাজার উপজেলা নির্বাহী অফিসার কাজী শামীম জানান, উপজেলার বন্যা পরিস্থিতি উন্নতির দিকে; পানি আগের থেকে কমেছে।
সিলেট নগরীর বন্যা পরিস্থিতির উন্নতি হয়েছে জানিয়ে সিলেট সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা সাজলু লস্কর জানান, রোববার নগরীর বন্যা কবলিত এলাকার পানি কমতে শুরু করেছে। সুরমা নদীর পানি বিপৎসীমার ১ সেন্টিমিটার নিচে নেমেছে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড। তবে আশ্রয়কেন্দ্র চালু ও বানবাসীদের জন্য খাবার, বিশুদ্ধ পানি ও চিকিৎসা সেবা দিয়ে আসছে নগর ভবন।
জেলা প্রশাসন জানায়, টানা বৃষ্টিপাত ও উজানের ঢলে সিলেট সিটি করপোরেশনের নয়টি ওয়ার্ড, সিলেট সদর উপজেলার সাতটি ইউনিয়ন, কোম্পানীগঞ্জ উপজেলার ছয়টি ইউনিয়ন, জৈন্তাপুর উপজেলার ছয়টি ইউনিয়ন, গোয়াইনঘাট উপজেলার ১৩টি ইউনিয়ন, কানাইঘাট উপজেলার নয়টি ইউনিয়ন, জকিগঞ্জ উপজেলার ১০টি ইউনিয়ন, বিয়ানীবাজার উপজেলার ছয়টি ইউনিয়ন এবং গোলাপগঞ্জ উপজেলার দুটি ইউনিয়ন বন্যায় প্লাবিত হয়েছে। সিটি করপোরেশনের নয়টি ওয়ার্ডসহ জেলার বন্যা কবলিত আটটি উপজেলার মোট ৬৮টি ওয়ার্ড ও ইউনিয়নের ৭৬১টি গ্রাম ইতোমধ্যে বন্যায় প্লাবিত হয়েছে। এসব এলাকায় বন্যা আক্রান্ত জনসংখ্যা ৬ লাখ ৮ হাজার ৩৩৫ জন; যা গত শনিবার পর্যন্ত ছিল ৬ লাখ ৯ হাজার ৩৩ জনে।
জেলার বন্যাদুর্গত এলাকায় ৫৫০টি আশ্রয়কেন্দ্রে ওঠা মানুষের সংখ্যা শনিবার ছিল ৩ হাজার ৩৪২ জন। তবে রোববার ১ হাজার ৮০৬ জন মানুষ আশ্রয়কেন্দ্রে রয়েছেন।
জেলা প্রশাসন আরও জানায়, শুক্রবার পর্যন্ত জেলার ১৩টি উপজেলায় ৪০০ টন চাল, নগদ ১৫ লাখ ৫০ হাজার টাকা ও ১ হাজার ২৫০ বস্তা শুকনো খাবার এবং শিশুখাদ্যের জন্য ৯ লাখ ও গো-খাদ্যের জন্য আরও ৯ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।













সর্বশেষ সংবাদ
দাউদকান্দি টোলপ্লাজায় ফিরিয়ে দেয়া হচ্ছে ঢাকামুখী চামড়াবাহী ট্রাক
কুমিল্লায় ঈদের প্রধান জামাত সকাল ৮টায়
‘লাব্বাইক’ ধ্বনিতে মুখর আরাফাতের ময়দান
বেশি ভাড়া রাখায় উপকূল পরিবহনকে জরিমানা
কুমিল্লায় সড়কে ঝরলো ৫ প্রাণ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
দাউদকান্দি টোলপ্লাজায় ফিরিয়ে দেয়া হচ্ছে ঢাকামুখী চামড়াবাহী ট্রাক
কুমিল্লায় ঈদের প্রধান জামাত সকাল ৮টায়
বেশি ভাড়া রাখায় উপকূল পরিবহনকে জরিমানা
ত্যাগের মহিমায় উদ্ভাসিত হোক
কুমিল্লায় সড়কে ঝরলো ৫ প্রাণ
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft