বৃহস্পতিবার ২০ জুন ২০২৪
৬ আষাঢ় ১৪৩১
মোবাইল ও ল্যাপটপ অতিরিক্ত গরম হওয়ার ৫টি কারণ
প্রকাশ: রোববার, ২ জুন, ২০২৪, ৭:৩৭ পিএম আপডেট: ০২.০৬.২০২৪ ৭:৪০ পিএম |

মোবাইল ও ল্যাপটপ অতিরিক্ত গরম হওয়ার ৫টি কারণদেশজুড়েই গরমে অতিষ্ঠ জনজীবন। তীব্র এই গরমে শুধু জনজীবনই দুর্বিষহ হয়ে ওঠেনি, ব্যবহৃত বৈদ্যুতিক যন্ত্রেও তৈরি হচ্ছে ঝুঁকি। চরম গরমে স্মার্টফোন, ল্যাপটপ, টেলিভিশন, শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র অতিরিক্ত গরম হয়ে যেতে পারে। অতিরিক্ত গরম হয়ে যাওয়ায় কখনো কখনো বৈদ্যুতিক যন্ত্রে বিস্ফোরণ ও আগুন লাগার ঘটনাও ঘটে। বৈদ্যুতিক এসব যন্ত্র সাধারণ নিয়ম অনুসারেই তাপ উৎপন্ন করে। যখন পার্শ্ববর্তী তাপমাত্রা বেড়ে যায়, তখন এসব যন্ত্রের শীতলীকরণ অংশ যেমন ফ্যান, হিট সিঙ্ক অনেক সময় ঠিকভাবে কাজ করতে পারে না। ফলে অতিরিক্ত গরম হওয়ায় যন্ত্রের ক্ষতি যেমন হয়, তেমনি দুর্ঘটনাও ঘটতে পারে। তাই যেসব কারণে বাড়তি তাপ উৎপন্ন হয় সেসব বিষয়ে সতর্ক থাকতে হবে।

অপর্যাপ্ত বায়ু চলাচল
ল্যাপটপ ও টেলিভিশন যে তাপ উৎপন্ন করে, তা অপসারণের জন্য বায়ু চলাচলের সুবিধা রয়েছে। কিন্তু কখনো কখনো বায়ু চলাচলের জায়গা বা ভেন্ট অন্য কোনো বস্তু দিয়ে বন্ধ হয়ে যেতে পারে। তখন বায়ু চলাচল বন্ধ হয়ে যায় ও অভ্যন্তরীণ তাপ বের হতে পারে না। এর ফলে যন্ত্র অতিরিক্ত গরম হয়ে যায়।

অতিরিক্ত ব্যবহার
একটানা বিরতিহীনভাবে অনেকক্ষণ ব্যবহার করলে যন্ত্র স্বাভাবিকের তুলনায় বেশি গরম হয়। বিশেষ করে গেম খেললে বা ভিডিও সম্পাদনার কাজ একটানা করলে ল্যাপটপ বা ডেস্কটপ কম্পিউটারের মতো যন্ত্র বেশি গরম হয়ে যায়। টানা গেম খেললে স্মার্টফোনও গরম হয়ে যেতে পারে।

বাইরের তাপমাত্রা বেশি থাকলে
বাইরের তাপমাত্রা বেশি থাকলে যন্ত্র শীতল হতে বেশি সময় লাগে। কারণ, তখন যন্ত্রের অভ্যন্তরীণ তাপমাত্রার সঙ্গে বাইরের তাপমাত্রাও যোগ হয়। সরাসরি সূর্যের আলোর নিচে বা দিনের আলোতে বাইরে পার্ক করা গাড়ির ভেতরে যন্ত্র থাকলে অতিরিক্ত গরম হয়ে যায়।

ধুলাবালু
স্মার্টফোন, ল্যাপটপ, এসি ও অন্যান্য যন্ত্রে ধুলাবালু জমে থাকলে তা যন্ত্রের শীতলীকরণ প্রক্রিয়ার ওপর প্রভাব ফেলে। এর ফলে যন্ত্র অতিরিক্ত গরম হয়ে যায়।

সূত্র: ইন্ডিয়াটুডে












সর্বশেষ সংবাদ
দাউদকান্দি টোলপ্লাজায় ফিরিয়ে দেয়া হচ্ছে ঢাকামুখী চামড়াবাহী ট্রাক
কুমিল্লায় ঈদের প্রধান জামাত সকাল ৮টায়
‘লাব্বাইক’ ধ্বনিতে মুখর আরাফাতের ময়দান
বেশি ভাড়া রাখায় উপকূল পরিবহনকে জরিমানা
কুমিল্লায় সড়কে ঝরলো ৫ প্রাণ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
দাউদকান্দি টোলপ্লাজায় ফিরিয়ে দেয়া হচ্ছে ঢাকামুখী চামড়াবাহী ট্রাক
কুমিল্লায় ঈদের প্রধান জামাত সকাল ৮টায়
বেশি ভাড়া রাখায় উপকূল পরিবহনকে জরিমানা
ত্যাগের মহিমায় উদ্ভাসিত হোক
কুমিল্লায় সড়কে ঝরলো ৫ প্রাণ
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft