সোমবার ১৫ জুলাই ২০২৪
৩১ আষাঢ় ১৪৩১
স্বপ্ন ভাঙার পর নিস্তব্ধ জার্মানি
প্রকাশ: রোববার, ৭ জুলাই, ২০২৪, ১২:০০ এএম |






খেলাটি ছিল নাটকের মতো। ফুটবল-পাগল জার্মানরা খেলাটি নিয়ে মেতেছিল দেশজুড়ে। হঠাৎ করেই সর্বত্র নিস্তব্ধতা নেমে এল। ১২০ মিনিট লড়াই করেও জার্মানির ফুটবল-ভাগ্য সুপ্রসন্ন হলো না। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালে স্বদেশের মাটিতে জার্মানির শিরোপার স্বপ্ন ভেঙে দিল স্পেন, সঙ্গে ছিল রেফারির দ্বিচারিতাও।
গতকাল ম্যাচ শেষ হওয়ার পর রাতেই জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎজ বলেছেন, ‘জার্মান ফুটবল দলটির পুরো দেশকে তাদের পেছনে সমবেত করেছে। এই পরাজয়ে আমরা ব্যথিত হলেও, জার্মান ফুটবল দল মাথা উঁচু করে টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে।’
ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনাল ম্যাচটি স্টুটগার্ট শহরের এমএইচপি অ্যারেনায় হলেও গতকাল জার্মানিজুড়ে বসেছিল ফুটবলের হাট। কেউ জার্মান ফুটবল দলের জার্সি, কেউ পতাকা নিয়ে অনেকেই মুখে কালো-লাল-হলুদ জার্মানির পতাকা আঁকিয়ে খেলা দেখতে এসেছিল। সব বড় শহরের ফুটবল ফ্যান চত্বর খেলা শুরুর অনেক আগেই ধারণক্ষমতার অতিরিক্ত হওয়ায় বন্ধ করে দেওয়া হয়। এই দৃশ্য ছিল উত্তরের হামবুর্গ থেকে শুরু করে, হ্যানোভার কোলন, ডুসেলডর্ফ ফ্রাঙ্কফুর্ট, স্টুটগার্ট, মিউনিখ ও রাজধানী বার্লিনে।
গতকাল জার্মানিতে আবহাওয়া রৌদ্র আর মেঘের লুকোচুরি। এই চমৎকার ফুটবলময় আবহাওয়ায় খেলা দেখছিলাম হ্যানোভার শহরের ফাউস্ট সাংস্কৃতিক কেন্দ্রে। অনেক আগে হাজির হয়েও দেখেছি তিল ধারণের জায়গা নেই। খেলা শুরুর এক ঘণ্টা আগেই হাজার খানেক মানুষ জড়ো হয়েছে। অনেকে জায়গা না পেয়ে দাঁড়িয়ে খেলা দেখেছে। খেলা শুরুর আগে থেকেই আনন্দ উন্মাদনা শুরু হয়েছে। অনেকে চিৎকার করছিল ডয়েচল্যান্ড, ডয়েচল্যান্ড; অর্থাৎ জার্মানি, জার্মানি।
ম্যাচ শুরুর পর উল্লাস আর হুল্লোড় আরও বেড়ে গেল। জার্মানির বিরুদ্ধে ৫১ মিনিটে স্পেনের দানি ওলমো প্রথম গোল করার পর অনেকেই শঙ্কিত হলেও, জার্মান দলের খেলা সবাইকে উদ্দীপ্ত করেছিল। জার্মান দলের ফ্লোরিয়ান ভির্টজ ৮৯ মিনিটের গোলে সমতা ফিরে এলে সবাই উল্লাসে ফেটে পড়েন। অতিরিক্ত সময়ে ১২০ মিনিটে খেলা চলাকালে স্পেনের মিকেল মেরিনোর দর্শনীয় হেডের গোল জার্মানির ইউরো ২০২৪-এর স্বপ্ন ভেঙে দেয়।
হঠাৎ করেই হ্যানোভার শহরের ফাউস্ট সাংস্কৃতিক কেন্দ্রের ফ্যান চত্বরের রূপ পাল্টে গেল। অনেকেই চোখ মুছছে, অনেকে মাথা নিচু করে মাটির দিকে তাকিয়ে আছে। অনেকেই টেলিভিশন পর্দার দিকে তাকিয়ে থাকার আগ্রহ নিমেষেই হারিয়ে ফেলল। খেলা শেষে জার্মান ফুটবল দলের খেলোয়াড়দের অনেকেই মাঠে বসে পড়েছে। কেউ চোখ মুছছে। স্টুটগার্ট শহরের এমএইচপি অ্যারেনায় মাঠের সেই বেদনাভরা আবহ জার্মানজুড়ে ফুটবল ভক্তদের সংক্রমিত করেছিল।
জার্মানির ডের স্পিগেল পত্রিকাটি লিখেছে, জার্মান দলের কোচ ইউলিয়ান নাগেলসমান ও তাঁর খেলোয়াড়রা স্পেনের বিপক্ষে নাটকীয় কোয়ার্টার ফাইনালে পরাজিত হলেও এই হারের মধ্য ছিল দুর্দান্ত সাফল্য। খেলা শেষে ইউলিয়ান নাগেলসমান রেফারির প্রতি ক্ষোভের সঙ্গে প্রতিক্রিয়া জানিয়েছেন, সে কথাও লিখেছে পত্রিকাটি। জার্মান দলের ইয়োশুয়া কিমিখ বলেছেন, ‘এই পরাজয় আজ আমাদের প্রাপ্য ছিল না। কারণ, রেফারি স্পেনের পক্ষে অনেকবার বাঁশি বাজিয়েছেন।’
আর জার্মান দলের টনি ক্রুস বলেছে, ‘এটি এমন একটি খেলা, যেখানে আমরা সবাই আমাদের পুরো উজাড় করে দিয়েছিলাম। দুঃখের পাশাপাশি আমরা সবাই গর্বিত হতে পারি। আমরা সবাই আগের তুলনায় কিছুটা উন্নতি করেছি। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, দল এই পথেই চলবে। কিন্তু আজ আমরা একটু বেদনাহত।’
গতকালকের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালে জার্মানি-স্পেন ম্যাচটি পরিচালনা করেছিলেন ব্রিটিশ রেফারি অ্যান্থনি টেলর। খেলা পরিচালনায় জার্মান দলের বিরুদ্ধে তাঁর নানা সিদ্ধান্ত ও অতিরিক্ত সময়ে পেনাল্টি এলাকায় ইয়ামাল মুসিয়ালার শট স্পেনের রক্ষণভাগের খেলোয়াড় মার্ক কুকুরেয়ার হাতে বলটি লাগলেও সম্ভাব্য পেনাল্টি না দেওয়ার সিদ্ধান্ত নিয়ে জার্মানির নানা পত্রপত্রিকাতে রেফারির দ্বিচারিতা নিয়ে লেখা হয়েছে।














সর্বশেষ সংবাদ
আমার বাসার কাজের লোক ৪০০ কোটি টাকার মালিক
কুবি শিক্ষার্থীদের গণপদযাত্রা ও স্মারক লিপি প্রদান
ব্রাহ্মণপাড়ায় পৃথক অভিযানে ৩ মাদক কারবারি গ্রেপ্তার
ফাঁস হওয়া প্রশ্নে যারা চাকরিতে, তাদেরও ধরা উচিত: প্রধানমন্ত্রী
মহানগর ছাত্রলীগ ‘শান্তি সমাবেশ’
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
কুমিল্লা নগরীতে চৌদ্দগ্রাম উপজেলা ছাত্রলীগ সভাপতিকে কুপিয়ে জখম
ভাত খেতে চাওয়ায় শিশুকে মেরে ফেললেন সৎ মা!
কুমিল্লায় বৃক্ষমেলা উদ্বোধন আজ
পুলিশ সুপারের কাছে চাওয়া
কোটা আন্দোলন নতুন কর্মসূচি ঘোষণা
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft