মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪
১ শ্রাবণ ১৪৩১
দলীয় আরচ্যারিতে অলিম্পিকের স্বপ্নভঙ্গ
প্রকাশ: রোববার, ১৬ জুন, ২০২৪, ১২:০৭ এএম |



আগামী ২৬ জুলাই প্যারিসে শুরু হবে বিশ্ব ক্রীড়াঙ্গনের সর্বোচ্চ আসর অলিম্পিক। সেই আসরে অংশগ্রহণ করতে আরচ্যারিতে চলছে বাছাই পর্ব। রিকার্ভ দলগত ইভেন্টে বাংলাদেশ অলিম্পিকে খেলার পথে হাঁটলেও হোঁচট খেয়েছে।
এই টুর্নামেন্টে রিকার্ভ দলীয় ইভেন্টে ব্রোঞ্জ জিতলে সরাসরি অলিম্পিকে খেলার সুযোগ পেত বাংলাদেশ। কোয়ার্টার ফাইনালে তাইপের কাছে হেরে বাংলাদেশের দলীয় কোটার স্বপ্ন শেষ হয়েছে। কোয়ার্টারে তাইপেকে হারালে সেমিতে জার্মানির সঙ্গে খেলা পড়তো। সেমিতে জার্মানির বিপক্ষে হারলেও ব্রোঞ্জের লড়াই করতে পারতেন হাকিমরা। দুই ধাপ আগেই বিদায় নিয়েছে বাংলাদেশ।
আব্দুল হাকিম রুবেল, সাগর ও রামকৃষ্ণ বাংলাদেশ রিকার্ভ পুরুষ দলগত বিভাগে খেলেছেন। আজ (শনিবার) সকালে অনুষ্ঠিত র‌্যাঙ্কিং রাউন্ডে তারা যথেষ্ট ভালো পারফর্ম করেছেন। ৪৬ দেশের মধ্যে তারা ১৯৭৮ স্কোর করে অর্জন করেন সাত নম্বর অবস্থান। শীর্ষ ২৪ দেশ এলিমিনেশন রাউন্ডে খেলার সুযোগ পেয়েছে।
র‌্যাঙ্কিং রাউন্ডে বাংলাদেশ সপ্তম হওয়ায় এলিমিনেশনের প্রথম পর্বে বাই পায়। প্রি-কোয়ার্টারে বাংলাদেশ ৫-১ সেট পয়েন্টে হারায় বেলজিয়ামকে। পাঁচ সেটের খেলা তিন সেটেই শেষ করেন রুবেলরা। প্রথম দুই সেট জয়ের পর তৃতীয় সেট ড্র করলে বাকি দুই সেট আর খেলার দরকার হয়নি। কোয়ার্টারে রুবেল-সাগরদের প্রতিপক্ষ ছিল চাইনিজ তাইপে। র‌্যাঙ্কিং রাউন্ডে তারা ছিল দুই নম্বর পজিশনে। শক্তিশালী এই দলের বিপক্ষে কোয়ার্টারে জিততে ব্যর্থ হয়েছে বাংলাদেশ। তাইপে প্রথম সেট ৫৭-৫১ পয়েন্টে জিতে। দ্বিতীয় সেটে ৫৫-৫৪ সেটে জিতে খেলায় ফিরে বাংলাদেশ। তৃতীয় সেটে তাইপে ৫৭-৫৫ স্কোরে জিতলে চতুর্থ সেটে বাংলাদেশের প্রয়োজন ছিল ন্যূনতম ড্র। সেই সেটে বাংলাদেশ ৫৫-৫৮ ব্যবধানে হারলে দলগত ইভেন্টে অলিম্পিকে অংশগ্রহণের স্বপ্ন শেষ হয়।
দলগত ইভেন্টে স্বপ্ন শেষ হলেও ব্যক্তিগত ইভেন্টের খেলা বাকি রয়েছে। আগামীকাল নারী ব্যক্তিগত ইভেন্টে খেলবেন দিয়া সিদ্দিকী ও শিমু। পরশু রুবেল, সাগর ও রামকৃষ্ণ খেলবেন। দলীয় ইভেন্টের মতো ব্যক্তিগত ইভেন্টেও পদক নিশ্চিত করলে অলিম্পিকে খেলার সুযোগ মিলবে। ২০১৯ সালে বিশ্ব আরচ্যারি চ্যাম্পিয়নশিপে রোমান ব্রোঞ্জ জিতে টোকিও অলিম্পিকে খেলার সুযোগ পেয়েছিলেন।
এই ইভেন্ট থেকে কোটা নিশ্চিত না করতে পারলেও প্যারিস অলিম্পিকে বাংলাদেশের আরচ্যারির অংশগ্রহণের সম্ভাবনা রয়েছে। বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন আন্তর্জাতিক অলিম্পিক কমিটির কাছে ৬ জন (২ গলফার, ২ শ্যুটার, আরচ্যার ও বক্সার) ক্রীড়াবিদের জন্য ওয়াইল্ড কার্ড চেয়েছেন। এর মধ্যে রয়েছেন আরচ্যার আব্দুল হাকিম রুবেলও।













সর্বশেষ সংবাদ
রাজাকারদের ভূমিকা সম্পর্কে এরা জানে?
কুমিল্লায় জোড়া খুনের মামলায় ছয়জনের মৃত্যুদণ্ড
কুবিতে এক দফা দাবিতে বিক্ষোভ মিছিল
কুবিতে ছাত্রলীগের বিক্ষোভ মিছিল
কোটা আন্দোলন: নিরাপত্তার স্বার্থে ঢাবির হলে থাকবেন শিক্ষকরা
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
আমার বাসার কাজের লোক ৪০০ কোটি টাকার মালিক
লাইসেন্সবিহীন হাসপাতালে ভূয়া বিল, ভুয়া ডাক্তার
জুন মাসে ৬ খুন কুমিল্লায়
উপজেলা পরিষদ এসোসিয়েশন কুমিল্লার নতুন কমিটি
কুমিল্লায় উল্টো রথযাত্রা
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft