শনিবার ২৭ জুলাই ২০২৪
১২ শ্রাবণ ১৪৩১
চট্টগ্রামে ‘অন্য কিছু’র খোঁজে লিটন-নাজমুলরা
প্রকাশ: শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১:৩১ এএম |



চাপ কমানোর ‘বিশেষ’ এক টোটকা জানা আছে বাংলাদেশের ব্যাটসম্যানদের। কঠিন পরিস্থিতিতে যেভাবে পারো দুম করে এক-দুটি বাউন্ডারি মেরে দাও। ব্যস, চাপ উধাও।
 কারও কারও কোচিং-শাস্ত্র এই টোটকা অনুমোদন দিতেও পারে। কিন্তু নাজমুল হোসেন, লিটন দাসদের ক্ষেত্রে বাংলাদেশ দল সেটা অনুমোদন দিচ্ছে না। সিলেট টেস্টের ব্যাটিং–ব্যর্থতার আলোচনায় এই দুই অভিজ্ঞ ব্যাটসম্যানের মনোভাবে দলসংশ্লিষ্ট ব্যক্তিদের মনে হয়েছে, তাঁরা দুজনই ব্যাট হাতে অস্বস্তি দূর করতে বাউন্ডারিকে অস্ত্র করার পক্ষে।

দ্বিতীয় ইনিংসের আলোচিত ওই শট নিয়ে লিটন নাকি দলীয় পরিম-লে বলেছেনও, ৩৭ রানে ৪ উইকেট পড়ে যাওয়ার পর ‘প্রেশার রিলিজ’ করা বাউন্ডারি পেতেই খেলেছিলেন ওভাবে। আর সাকিব আল হাসানের কাছ থেকে দীক্ষা নিয়ে নাজমুল তো প্রায়ই এই টোটকা কাজে লাগাতে চেষ্টা করেন। তাঁর কাছেও চাপমুক্তির পছন্দের উপায় পাল্টা আক্রমণ।
কিন্তু সেটি যে সব সময় কাজে আসে না, তা নাজমুল-লিটনরা ভালোই বুঝতে পেরেছেন। টিম ম্যানেজমেন্ট থেকেও তাঁদের এই পথ থেকে সরে আসার পরামর্শ দেওয়া হয়েছে। তাকাতে বলা হয়েছে সিলেট টেস্টের দ্বিতীয় ইনিংসে মুমিনুল হকের অপরাজিত ৮৭ রানের ইনিংসটার দিকে। চাপ থেকে বের হওয়ার আদর্শ কৌশলী ব্যাটিংয়ের উদাহরণ তো ওই ধীরস্থির ইনিংসটাই! লিটন, নাজমুলরা নিজেদের সামর্থ্যে যোগ করে নেবেন মুমিনুলের অভিজ্ঞতালব্ধ ইনিংসের টেম্পারামেন্ট চট্টগ্রামে কঠিন পরিস্থিতিতে এটাই চাওয়া তাঁদের কাছে।
সিলেট টেস্ট পরবর্তী আলোচনায় ব্যাটসম্যানদের জন্য তাই উচ্চারিত হয়েছে স্পষ্ট সতর্কবার্তা চাপ কমাতে পাল্টা আক্রমণ নয়। খুঁজতে হবে সমস্যার অন্য কোনো সমাধান। সেই ‘অন্য কিছু’র সন্ধানে সিলেটেই একবার নিজেদের মধ্যে আলোচনায় বসেছেন নাজমুল, লিটনসহ টেস্ট দলের কয়েকজন ক্রিকেটার। আলোচনা চলমান থাকবে চট্টগ্রামেও।

লিটন-নাজমুল নিয়ে আলোচনায় দলের তিন তরুণ ব্যাটসম্যান মাহমুদুল, জাকির আর শাহাদাতের ব্যর্থতা অনেকটাই আড়ালে চলে গেছে। তবে ‘ভবিষ্যতের টেস্ট ব্যাটসম্যান’দের এই ব্যর্থতাও যথেষ্ট উদ্বেগজনক। তাঁদের ব্যর্থতা এসব জায়গা নিয়ে নতুন করে ভাবতে বাধ্য করবে নির্বাচকদের। কিন্তু টেস্ট সম্ভাব্যদের ওপর ঘূর্ণমান রাডার যে সে রকম কিছুতেও আলো ফেলতে পারছে না!
চাপ কমাতে আক্রমণাত্মক শট খেলে থাকেন নাজমুলও, যদি সব সময় সফল হওয়া যায় নাপ্রথম আলো৩২৮ রানের বিশাল হারের হতাশা নিয়ে কাল শ্রীলঙ্কা দলের সঙ্গে একই ভাড়া করা বিমানে দ্বিতীয় ও শেষ টেস্ট খেলতে চট্টগ্রামে গেছে বাংলাদেশ দল। অসুস্থ স্ত্রীর পাশে থাকতে আকস্মিক অস্ট্রেলিয়া চলে যেতে হওয়ায় দলের সঙ্গী হতে পারেননি কোচ চন্ডিকা হাথুরুসিংহে। তাঁর পরিবর্তে চট্টগ্রামে প্রধান কোচের কাজ চালাবেন সহকারী কোচ নিক পোথাস।
এক বছর পর টেস্ট দলে ফেরা সাকিব আল হাসান দলের সঙ্গে যোগ দেবেন আজ। সকালে ঢাকা থেকে গিয়ে দুপুরে দলের সঙ্গে অনুশীলনও করতে পারেন কাল প্রিমিয়ার লিগে শেখ জামাল ধানমন্ডি ক্লাবকে অলরাউন্ড নৈপুণ্যে জেতানো সাকিব। ৬৫ বলে ৫৩ রান করার পর বোলিংয়ে ১৪ রানে নিয়েছেন ২ উইকেট।
সাকিব ও পেসার হাসান মাহমুদকে নতুন যোগ করে দ্বিতীয় টেস্টের বাংলাদেশ দল ঘোষিত হয়েছে আগেই। শ্রীলঙ্কার পূর্বঘোষিত টেস্ট দলেও একটি পরিবর্তন হচ্ছে। পায়ের চোটে পড়া কাসুন রাজিতার জায়গায় আসিতা ফার্নান্ডো। ২০২২ সালের মে মাসে মিরপুর টেস্টে ১০ উইকেট নিয়ে শ্রীলঙ্কার ১০ উইকেটের জয়ের নায়ক ছিলেন এই ফাস্ট বোলার। রাজিতাও অবশ্য কম যাননি। প্রথম ইনিংসে ৫ উইকেট নেওয়ার পর ২ উইকেট নিয়েছিলেন দ্বিতীয় ইনিংসে। এবার সিলেটেও সে প্রতাপ অব্যাহত রেখে নিয়েছেন মোট ৮ উইকেট।
সিলেটের ঘাসে ভরা উইকেট এমনই পেস-সহায়ক ছিল যে বাংলাদেশের ২০ উইকেটই নিয়েছেন শ্রীলঙ্কান পেসাররা। চট্টগ্রামের উইকেটের ব্যাটিং–সহায়ক চরিত্র চিরায়ত। তবে আসিতা ফার্নান্ডো আবার এমন উইকেটেও বিধ্বংসী হয়ে ওঠার জন্য বিখ্যাত। কাসুন রাজিতাকে হারিয়ে শ্রীলঙ্কার তাই লাভই হলো কি না, কে জানে!.















সর্বশেষ সংবাদ
শিক্ষার্থীদের রাজাকার বলিনি
অপরাধীদের খুঁজে বের করে বিচারের মুখোমুখি করুন : প্রধানমন্ত্রী
গ্রেপ্তার বাড়ছে কুমিল্লায়
চিরচেনা রূপে অর্থনীতির লাইফলাইন ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক
আহতদের চিকিৎসা ও রোজগারের ব্যবস্থা করবে সরকার
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
শিক্ষার্থীদের আমি রাজাকার বলিনি, বক্তব্য বিকৃত করা হয়েছে: প্রধানমন্ত্রী
কুমিল্লায় আট মামলায় গ্রেপ্তার দেড় শতাধিক
আবু সাঈদের পরিবারকে আর্থিক সহায়তা দিল বিশ্ববিদ্যালয় প্রশাসন
অফিসে হামলার সময় চেয়ে চেয়ে দেখলেন: স্বরাষ্ট্রমন্ত্রী
আন্দালিভ রহমান পার্থ ৫ দিনের রিমান্ডে
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft