সোমবার ২২ জুলাই ২০২৪
৭ শ্রাবণ ১৪৩১
ফাঁস হওয়া প্রশ্নে বিসিএসে চাকরি পাওয়াদের চিহ্নিত করার তাগিদ
প্রকাশ: মঙ্গলবার, ৯ জুলাই, ২০২৪, ৯:৪৯ পিএম |

ফাঁস হওয়া প্রশ্নে বিসিএসে চাকরি পাওয়াদের চিহ্নিত করার তাগিদ বিসিএসের মতো অত্যন্ত গুরুত্বপূর্ণ পরীক্ষায় ফাঁস করা প্রশ্নপত্রের মাধ্যমে যারা চাকরি পেয়েছেন তাদের চিহ্নিত করে আইনের আওতায় আনার তাগিদ দিয়েছেন বিশেষজ্ঞরা। এদিকে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) বলছে, বিসিএসসহ বিভিন্ন নিয়োগ পরীক্ষার প্রশ্নফাঁসে জড়িতদের গ্রেফতারে অভিযান অব্যাহত আছে। নজরদারিতে আছেন অনেকেই।

প্রতি বছর লাখ লাখ চাকরিপ্রত্যাশী বিভিন্ন সরকারি নিয়োগ পরীক্ষায় অবতীর্ণ হন। এর মধ্যে বিসিএস অন্যতম। নিয়োগ পরীক্ষার প্রশ্নফাঁস নতুন কোনো ঘটনা নয়। তবে বিসিএসের মতো গুরুত্বপূর্ণ পরীক্ষার প্রশ্নফাঁস রীতিমতো অবাক করার মতো ঘটনা। গণমাধ্যমের খবর বলছে, গত ১২ বছর ধরে ধারাবাহিকভাবে ফাঁস হচ্ছে প্রশ্ন।
 
সম্প্রতি রাজধানীসহ দেশের কয়েকটি জেলায় অভিযান চালিয়ে বাংলাদেশ সরকারি কর্মকমিশনের (বিপিএসসি) তিন ঊর্ধ্বতন কর্মকর্তাসহ ১৭ জনকে গ্রেফতার করেছে সিআইডি। প্রশ্নপত্র ফাঁসকাণ্ডে জড়িত আলোচিত পিএসসির চেয়ারম্যানের সাবেক গাড়িচালক সৈয়দ আবেদ আলীসহ সংঘবদ্ধ চক্রটি বিপিএসসির কোনো নিয়োগ পরীক্ষা এলেই প্রশ্নফাঁস করে অর্থ লোপাটে মেতে উঠতো বলে অভিযোগ উঠেছে।
রাজধানীর পল্টন থানায় অর্ধশত ব্যক্তির বিরুদ্ধে বাংলাদেশ সরকারি কর্মকমিশন আইনে দায়ের করা মামলায় আসামির সংখ্যা অর্ধশত। সংস্থাটি বলছে, অভিযান অব্যাহত আছে। নজরদারিতে আছেন আরও অনেকেই।
এদিকে বিশেষজ্ঞরা বলছেন, বিসিএসের মতো নিয়োগ পরীক্ষায় প্রশ্নফাঁসের কারণে আস্থার সংকটে পড়বে পিএসসির মতো সাংবিধানিক সংস্থাটি। বিজ্ঞপ্তি দিয়ে দায় এড়ানোর সুযোগ নেই।
 
সমাজ ও অপরাধ বিশ্লেষক ড. তৌহিদুল হক সময় সংবাদকে দেয়া সাক্ষাৎকারে বলেন,প্রশ্নফাঁসের ঘটনাটি যেভাবে তথ্য-উপাত্তসহ উঠে এসেছে, তাতে এটি অস্বীকার করার কোনো সুযোগ নেই। বিবৃতি দিয়েও এটি এড়িয়ে যাওয়ার সুযোগ নেই। অভিযুক্তদের ওপরের মদদদাতাদের বিরুদ্ধে জোরাল ব্যবস্থা নেয়া দরকার। কারণ তারা জনগণের কাছে প্রতিষ্ঠানের ভাবমূর্তি নষ্ট করছেন।


ফাঁস করা প্রশ্নে পরীক্ষা দিয়ে যারা সার্ভিসে আছেন তাদের চিহ্নিত করে আইনের আওতায় আনার তাগিদ দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক শেখ হাফিজুর রহমান কার্জন।
 
এই অধ্যাপক বলেন, এই প্রক্রিয়ার মধ্য দিয়ে যারা চাকরি পেয়েছেন, তাদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তি যেন দেয়া হয়। কারণ তা না হলে যারা এই প্রক্রিয়ার মধ্য দিয়ে দায়িত্বশীল পদে এসেছেন, তারা তো সারাজীবন দুর্নীতিই করবেন।
প্রশ্নফাঁসের ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে জানিয়ে পিএসসির চেয়ারম্যান সোহরাব হোসাইন বলেন, বিগত ১২ বছরে পশ্নফাঁসের কোনো অভিযোগ না আসই প্রমাণ করে পরীক্ষাগুলো সুষ্ঠু হয়েছে।

তিনি আরও বলেন,

    কোনো অপরাধ প্রমাণ হলে সেটি যদি পিএসসির এখতিয়ারভুক্ত হয়, তবে আইনে ব্যবস্থা নেয়ার যে বিধান রয়েছে, তার সর্বোচ্চ ব্যবস্থা নিতে পিএসসি বাধ্য।

 
যাদের এরইমধ্যে গ্রেফতার করা হয়েছে নিয়ম অনুযায়ী সঙ্গে সঙ্গেই তাদের বরখাস্ত করা হয়েছে বলেও জানান পিএসসি চেয়ারম্যান।












সর্বশেষ সংবাদ
কুমিল্লার কোটবাড়ি বিশ্বরোডে ৫ ঘন্টার রণক্ষেত্র, অন্তত ১শ জন হাসপাতালে ভর্তি
কুমিল্লার কোটবাড়ির রণক্ষেত্র দফায় দফায় সংঘর্ষে আহত অর্ধশতাধিক
তারা যখনই বসবে আমরা রাজি আছি : আইনমন্ত্রী
চলমান পরিস্থিতি নিয়ে কিছুক্ষণের মধ্যে কথা বলবেন আইনমন্ত্রী
উত্তরায় গুলিতে নর্দান বিশ্ববিদ্যালয়ের ২ শিক্ষার্থী নিহত
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সব স্কুল–কলেজ অনির্দিষ্টকাল বন্ধ
নিজের লাশ কী করতে হবে, আগেই জানিয়েছিলেন আবু সাঈদ!
এইচএসসির বৃহস্পতিবারের পরীক্ষা স্থগিত
এইচএসসির বৃহস্পতিবারের পরীক্ষা স্থগিত
কুমিল্লার কোটবাড়ির রণক্ষেত্র দফায় দফায় সংঘর্ষে আহত অর্ধশতাধিক
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft