মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪
১ শ্রাবণ ১৪৩১
চান্দিনায় একাধিক স্কুলের মাঠে গরুর হাট!
রণবীর ঘোষ কিংকর।
প্রকাশ: শনিবার, ১৫ জুন, ২০২৪, ১:৩৬ এএম |

 চান্দিনায় একাধিক স্কুলের মাঠে গরুর হাট!

কুমিল্লার চান্দিনায় সরকারি আইন লঙ্ঘন করে একাধিক স্কুলের মাঠে পশুর হাট বসেছে। কোথাও কোথাও শুধু মাঠ নয়, স্কুলের বারান্দাও দখলে নিয়েছে ইজারাদাররা। স্কুল চলাকালীন সময় থেকে প্রশাসনের কাছে এমন অভিযোগ করার পরও প্রশাসনিক কঠোর হস্তক্ষেপ না থাকায় শেষ মুহুর্ত পর্যন্ত চলছে হাট।
উপজেলার দোল্লাই নবাবপুর আহসান উল্লাহ উচ্চ বিদ্যালয় ও দোল্লাই নবাবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠ, ধেরেরা উচ্চ বিদ্যালয় ও সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠ এবং শ্রীমন্তপুর উচ্চ বিদ্যালয় মাঠে বসছে গরুর হাট। ওই তিনটির মধ্যে দোল্লাই নবাবপুর গরু বাজারটি স্থায়ী বাজার এবং বাকি দুটি অস্থায়ী হাট।
শুক্রবার (১৪ জুন) সরেজমিনে দোল্লাই নবাবপুর বাজার গিয়ে দেখা যায়, বাৎসরিক ইজারাকৃত স্থায়ী গরু বাজারের নির্ধারিত স্থানে বাজার না বসিয়ে পাশের দুইটি বিদ্যালয়ের মাঠ দখল করে ঈদের গরুর বাজার বসিয়েছে ইজারাদার।
পুরো বাজারের মাঠ দখলের পাশাপাশি বিদ্যালয়ের বারান্দা পর্যন্ত দখল করে নিয়ে স্কুলের বারান্দায় বাঁশ বেঁধে গরু রাখা হয়েছে। এতে বিদ্যালয়ের পরিবেশ নষ্ট হয়।
নাম প্রকাশ না করা শর্তে উচ্চ বিদ্যালয় ও প্রাথমিক বিদ্যালয়ের একাধিক শিক্ষক জানান, প্রতি সপ্তাহের সোম ও শুক্রবার দোল্লাই নবাবপুর বাজারের সপ্তাহিক হাট। গত সোমবার (১০ জুন) বিদ্যালয়ের মাঠে পশুর হাট বসায় পাঠদান ব্যাহত হয়েছে। দুপুর পর্যন্ত বিদ্যালয় খোলা থাকলেও শিক্ষার্থী উপস্থিতি ছিল না।
দোল্লাই নবাবপুর প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোশারফ হোসেন জানান, সোমবার মাঠে গরুর হাট বসায় আমি উপজেলা শিক্ষা অফিসারকে বিষয়টি অবহিত করেছিলাম। সেদিন বিদ্যালয়ের ঠিকমতো পাঠদান হয়নি।
দোল্লাই নবাবপুর আহসান উল্লাহ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাজহারুল ইসলাম জানান, প্রতি বছর কোরবানির ঈদে বিদ্যালয়ের মাঠেই গরুর হাট বসে। এগুলো বলেও কোন কাজ হয় না।
চান্দিনা উপজেলা শিক্ষা অফিসার মো. মনিরুজ্জামান জানান, স্কুল মাঠে গরুর হাট বসলে আমরা কি করবো? তবে বারান্দায় গরু বাঁধার বিষয়টি আমার জানা নেই। খোঁজ নিয়ে দেখবো।
দোল্লাই নবাবপুর গরু হাটের ইজারাদার সার্জেন্ট (অব.) সাদেক হোসেন এর ব্যবহৃত ফোনে একাধিকবার চেষ্টা করলেও তিনি ফোন রিসিভ করেননি।
একই দিন শ্রীমন্তপুর উচ্চ বিদ্যালয় মাঠে গরুর হাট বসেছে। শনিবার জোয়াগ ইউনিয়নের ধেরেরা উচ্চ বিদ্যালয় ও প্রাথমিক বিদ্যালয় মাঠে অস্থায়ী গরুর হাট বসার কথা রয়েছে।
চান্দিনা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) জাবের মো. সোয়াইব জানান, সংশ্লিষ্ট উচ্চ বিদ্যালয় ও প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের শোকজ সহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য শিক্ষা অফিসারদেকে নির্দেশনা দেয়া হয়েছে।















সর্বশেষ সংবাদ
রাজাকারদের ভূমিকা সম্পর্কে এরা জানে?
কুমিল্লায় জোড়া খুনের মামলায় ছয়জনের মৃত্যুদণ্ড
কুবিতে এক দফা দাবিতে বিক্ষোভ মিছিল
কুবিতে ছাত্রলীগের বিক্ষোভ মিছিল
কোটা আন্দোলন: নিরাপত্তার স্বার্থে ঢাবির হলে থাকবেন শিক্ষকরা
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
আমার বাসার কাজের লোক ৪০০ কোটি টাকার মালিক
লাইসেন্সবিহীন হাসপাতালে ভূয়া বিল, ভুয়া ডাক্তার
জুন মাসে ৬ খুন কুমিল্লায়
উপজেলা পরিষদ এসোসিয়েশন কুমিল্লার নতুন কমিটি
কুমিল্লায় উল্টো রথযাত্রা
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft