মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪
৬ কার্তিক ১৪৩১
ধেয়ে আসছে ঘূর্ণিঝড় বেরিল
প্রকাশ: সোমবার, ১ জুলাই, ২০২৪, ৮:৪২ পিএম |

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় বেরিলআটলান্টিক মহাসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় বেরিল দক্ষিণ-পূর্ব ক্যারিবীয় অঞ্চলের দিকে ধেয়ে আসছে। কয়েক ঘণ্টার মধ্যেই প্রবল শক্তি নিয়ে এটি বার্বাডোসে আঘাত হানতে পারে বলে সতর্ক করা হয়েছে। এ পরিস্থিতিতে ক্যারিবীয় দেশটির বিমানবন্দর বন্ধ করে দেয়া হয়েছে আর বাতিল করা হয়েছে বহু ফ্লাইট। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, আটলান্টিক মহাসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় বেরিল দক্ষিণ-পূর্ব ক্যারিবীয় অঞ্চলের দিকে ধেয়ে আসছে। ক্যাটাগরি ৪-এ পৌঁছানো এই ঘূর্ণিঝড়টিকে ‘অত্যন্ত বিপজ্জনক’ বলে অভিহিত করেছেন বিশেষজ্ঞরা। এটি ঘণ্টায় ১২০ কিলোমিটার বেগে কয়েকটি দেশে আঘাত হানতে পারে।
 
ঘূর্ণিঝড় বেরিলের কারণে বার্বাডোস, সেন্ট লুসিয়া, সেন্ট ভিনসেন্ট এবং গ্রেনাডাইনস অ্যান্ড টোবাগোতে সতর্কতা জারি করা হয়েছে। এর আগে রোববার সতর্কতা জারির পর ক্যারিবীয় অঞ্চলটির বহু ফ্লাইট বাতিল করা হয়। 

সেন্ট ভিনসেন্ট এবং গ্রেনাডাইনের প্রধানমন্ত্রী রাল্ফ গনসালভেস ঘূর্ণিঝড়ের প্রভাবে অতীতের ধ্বংসযজ্ঞের কথা স্মরণ করিয়ে দিয়ে বলেন, ‘এটা কোনো রসিকতা নয়।’ সরকারি বাসভবন থেকে দেয়া এক ভাষণে গনসালভেস জানান, তিনি তার বেসমেন্টে আশ্রয় নিচ্ছেন। তিনি আরও বলেন, ‘ছাদ, বিশেষ করে ছাদের পুরানো অংশ ১৫০ কিলোমিটার বেগের বাতাস থেকে রক্ষা পাবে না। আমি বেসমেন্টে যাওয়ার প্রস্তুতি নিচ্ছি।’
 
প্রতিবেদনে বলা হয়েছে, বেরিলের শক্তি ওঠানামা করছে। রোববার স্থানীয় সময় রাতে ক্যাটাগরি ৪-এ পৌঁছানো এই ঘূর্ণিঝড়টিকে ‘অত্যন্ত বিপজ্জনক’ বলে অভিহিত করেছেন বিশেষজ্ঞরা। তবে বাতাসের গতিবেগ কিছুটা কমায় একে ক্যাটাগরি-৩ এ নামিয়ে আনার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।
 
ইউএস ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) বলেছে, বেরিলের শক্তি ওঠানামা চলছে। তবে উইন্ডওয়ার্ড দ্বীপপুঞ্জের বিভিন্ন স্থানকে ‘সম্ভাব্য বিপর্যয়কর বাতাসের ক্ষতির’ জন্য প্রস্তুত হওয়া উচিত।
 












সর্বশেষ সংবাদ
মা ইলিশ রক্ষায় মাঠে নামলেন মৎস্য উপদেষ্টা
ভেরেইনের শতকে বড় লিড দক্ষিণ আফ্রিকার
তিন লিগের জন্য কোটি টাকার স্পন্সর পেল বিসিবি
বুড়িচংয়ের আলোচিত আদনান হায়দারসহ গ্রেপ্তার ২
দেবিদ্বারেসেনাবাহিনীর অভিযানে আটক ৭
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
কুমিল্লা শিক্ষা বোর্ডে তালা ঝুলিয়ে বিক্ষোভ
সুমি জুয়েলার্সের ২৭তম বর্ষপূর্তি উদযাপন
বুড়িচংয়ের আলোচিত আদনান হায়দারসহ গ্রেপ্তার ২
কুমিল্লা শিক্ষাবোর্ডের কর্মকর্তা কর্মচারীদের মানববন্ধন
রাষ্ট্রপতির বিষয়ে ছাত্রসমাজই নির্ধারক, জাপা বিবেকহীন: সারজিস
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২