শনিবার ১৮ মে ২০২৪
৪ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রতীক পেয়েই প্রচার শুরু
প্রকাশ: মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ১:২৯ এএম |

 প্রতীক পেয়েই প্রচার শুরু
নিজস্ব প্রতিবেদক: তৃতীয় ধাপে অনুষ্ঠেয় কুমিল্লার চার উপজেলা পরিষদ নির্বাচনে প্রতীক বরাদ্দের পরই প্রচারণায় মাঠে নেমে পড়েছেন প্রার্থীরা।  সোমবার (১৩ মে) কুমিল্লার বুড়িচং, ব্রাহ্মণপাড়া, মুরাদনগর ও দেবিদ্বার উপজেলা পরিষদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বী ৪৪ প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ করা হয়েছে।  জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ দেলোয়ার হোসেন প্রার্থীদের হাতে প্রতীক তুলে দেন। মুরাদনগর উপজেলায় চেয়ারম্যান পদে লড়ছেন তিনজন, বুড়িচং উপজেলায় চারজন, ব্রাক্ষনপাড়া উপজেলায় চারজন ও দেবিদ্বার উপজেলায় তিনজন। এছাড়া চার উপজেলায় ভাইস-চেয়ারম্যান পদে ১৭ জন ও মহিলা ভাইস-চেয়ারম্যান পদে ১৩ জন নির্বাচনে চূড়ান্তভাবে প্রতিদ্বন্দিতা করছেন।
রিটার্নিং কর্মকর্তা দেলোয়ার হোসেন প্রার্থীদের উদ্দেশ্যে জানান,  প্রতীক পাবার পর থেকে প্রার্থীরা সবাইকে নির্বাচনী বেছে নিষেধ মেনে প্রচার-প্রচারণা চালাতে হবে। নির্বাচনী আচরণবিধি ভঙ্গ করা হলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।  যেহেতু জনপ্রতিনিধি নির্বাচন তাই প্রার্থীদেরকে সাধারণ মানুষের যেন কোন ভোগান্তি না হয় সে ব্যাপারে নিজেদেরই সচেষ্ট থাকতে হবে।
এদিকে প্রতীক বরাদ্দের পর থেকেই প্রচারণায় সরগরম হয়ে উঠেছে চার উপজেলার জনপদ। আগামী ২৯ মে এই চার উপজেলা পরিষদ নির্বাচনে ভোটগ্রহণ হবে।
জানা গেছে, মুরাদনগর উপজেলা পরিষদ নির্বাচনে অংশ নেওয়া উপজেলা চেয়ারম্যান, উপজেলা ভাইস চেয়ারম্যান ও উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীরা সোমবার প্রতীক বরাদ্দ পাওয়ার পরই তাঁদের কর্মী-সমর্থকরা ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার শুরু করে দেন। জোহর নামাজের পরই ভোট উৎসবের আমেজ দেখা দেয়। প্রার্থীদের পক্ষে উপজেলা সদরের রাস্তায় রাস্তায় বাহারি স্লোাগানে শুরু হয় মাইকিং।
বিকেল সাড়ে ৪টা থেকে আনুষ্ঠানিক ভাবে প্রচার শুরু করেন, চেয়ারম্যান প্রার্থী বর্তমান উপজেলা চেয়ারম্যান ড. আহসানুল আলম সরকার কিশোর। তবে চেয়ারম্যান পদে আরো দুইজন প্রার্থী থাকলেও আর কাউকে প্রচারণা চালাতে দেখা যায়নি। উপজেলা ভাইস চেয়ারম্যান ও উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীগণও প্রচারণা শুরু করেছেন।
রিটার্নিং অফিসার ও অতিরিক্ত জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ দেলোয়ার হোসেন প্রার্থী ও তাঁদের প্রতিনিধিদের হাতে সোমবার প্রতীকের কাগজ হস্তান্তর করেন। চেয়ারম্যান পদে তিনজন, ভাইস চেয়ারম্যান পদে পাঁচজন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ছয়জনসহ মোট ১৪ প্রার্থীর মাঝে প্রতীক দেওয়া হয়। চেয়ারম্যান পদে ভোটের মাঠে আছেন, বর্তমান উপজেলা চেয়ারম্যান আহসানুল আলম কিশোর (আনারস), রাশেদ আলম হায়দার (দোয়াত কলম) ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম সারওয়ার হাসান (ঘোড়া)।
উপজেলা ভাইস চেয়ারম্যান প্রার্থী সৈয়দ তানভীর আহমেদ ফয়সাল (চশমা), হাবিবুর রহমান (উড়োজাহাজ), আতিকুর রহমান হেলাল (তালা), মো. আবদুল্লাহ নজরুল (টিয়া পাখি) ও শাহিন (টিউবওয়েল)।
উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীরা হলেন- বর্তমান উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান সানোয়ারা বেগম (সেলাই মেশিন), কুলসুম বেগম (কলস), আফজালুন্নেছা বাসিত (ফুটবল), আছমা বেগম (পদ্মফুল), নাজমা আক্তার (প্রজাপতি) ও নুরজাহান মজুমদার (হাঁস)।
জয়ের বিষয়ে সবাই শতভাগ আশাবাদী বর্তমান উপজেলা চেয়ারম্যান ড. আহসানুল আলম সরকার কিশোর। তিনি সাংবাদিকদের বলেন, একটি আধুনিক স্মার্ট উপজেলা গড়ার স্বপ্ন নিয়ে তিনি ভোটযুদ্ধে নেমেছেন। উপজেলাকে তিনি 'ক্লিন অ্যান্ড গ্রিন' উপজেলায় রূপান্তর করতে চান। তিনি আরো বলেন, আমি ৫ বছর উপজেলা চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছি। প্রতিটি গ্রাম, পাড়া, মহল্লা ও অলিগলিতে আমার পদচারণা রয়েছে। ভোটারদের অধিকাংশই আমার চেনা, তাই সুষ্ঠু ও অবাধ নির্বাচন হলে তিনিই বিজয়ী হবেন।
সহকারী রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. সাহিদ হোসেন দৈনিক কুমিল্লার কাগজকে বলেন, ১৯১টি ভোট কেন্দ্রের সব কটিতে আগামী ২৯ মে ব্যালটে ভোট নেওয়া হবে। প্রতীক বরাদ্দের সময় নির্বাচনী আচরণবিধি যথাযথভাবে অনুসরণ করতে সব প্রার্থীকে নির্দেশ দেওয়া হয়েছে। একটি সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন সম্পন্ন করার লক্ষ্যে প্রার্থীরা সহযোগিতা করবেন বলে তিনি আশা করেন।  
এদিকে ব্রাহ্মণপাড়া উপজেলা নির্বাচনে প্রতীক পাওয়ার পর প্রচার প্রচারণায় ব্যস্ত সময় পার করছেন প্রার্থীরা। তাদের প্রচারণায় নির্বাচনী মাঠ সরগরম হচ্ছে। নির্বাচনে উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক, উপজেলা কৃষকলীগের সাবেক সাধারণ সম্পাদক, বেড়াখলা আব্দুল মতিন খসরু বালিকা উচ্চ বিদ্যালয় এর প্রধান শিক্ষক ও উপজেলা পরিষদ চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) মোহাম্মদ আমিনুল ইসলাম সুজন পেয়েছেন দোয়াত কলম মার্কা , আওয়ামীলীগের সমর্থিত প্রার্থী ব্যারিষ্টার সোহরাব খান চৌধুরী পেয়েছেন আনারস মার্কা, আমরা দুনিয়া আখিরাতের কাজ করি (দ্বীনের পথ) সংগঠনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ভিপি সরকার জহিরুল হক মিঠুন পেয়েছেন টেলিফোন মার্কা ও কুমিল্লা দক্ষিণ জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি আবু তৈয়ব অপি পেয়েছেন ঘোড়া মার্কা। প্রতিক বরাদ্ধের পরপরই নির্বাচনী মাঠ সরগরম হয়ে উঠেছে। প্রচার-প্রচারণা ও মাইকিংয়ে জমে উঠেছে ভোটের মাঠ। প্রত্যেক প্রার্থীরা তার নিজস্ব এলাকায় ব্যাপক গনসংযোগ চালিয়ে যাচ্ছে। নির্বাচন প্রতিদ্বন্ধিতাপূর্ণ হবে বলে মনে করেন উপজেলাবাসী।
অপরদিকে কুমিল্লার বুড়িচং উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থীদের নির্বাচনী প্রতীক বরাদ্দ পাওয়ার পর ৪ জন উপজেলা চেয়ারম্যান পদপ্রার্থী, ৩ জন ভাইস চেয়ারম্যান এবং মহিলা ভাইস চেয়ারম্যান দুই প্রতীক প্রাপ্তীর উপজেলা সদর সহ বিভিন্ন এলাকায় ব্যপক গণ সংযোগ করেন এবং আনন্দ মিছিল বের করে।
এদিকে আসন্ন বুড়িচং উপজেলা পরিষদ নির্বাচনে প্রতীক পেয়ে আনুষ্ঠানিক ভাবে প্রচারণা শুরু করেছেন বুড়িচং উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রার্থী বীর মুক্তিযোদ্ধা আখলাক হায়দার। গতকাল ১৩ মে সোমবার বেলা ১১টায় কুমিল্লা আঞ্চলিক নির্বাচন অফিসে রিটার্নিং কর্মকর্তা হাত থেকে ঘোড়া প্রতীক বুঝে নিয়ে প্রচারণা শুরু করেন। প্রতীক পাওয়ার পর বুড়িচং বাজারে আনন্দ মিছিলের মধ্য দিয়ে আনুষ্ঠানিক ভাবে প্রচারণা শুরু করেন তার নেতাকর্মীরা। বুড়িচং উপজেলা ছাত্রলীগের সাবেক দপ্তর সম্পাদক যুবলীগ নেতা আমিনুল ইসলাম রাসেলের নেতৃত্বে মিছিল উপস্থিত ছিলেন শামীমুল ইসলাম হাবুল, জহিরুল ইসলাম, আরিফুল ইসলাম, কামাল হোসেন, তুহিন ।
সন্ধ্যায় বাকশিমূল ইউনিয়নের কালিকাপুরে উঠান বৈঠক করেন চেয়ারম্যান প্রার্থী আখলাক হায়দার। উঠান বৈঠকে উপস্থিত ছিলেন কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের যুব ও ক্রীড়া সম্পাদক আবদুস সালাম বেগ, বুড়িচং সদর ইউনিয়ন আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি নেওয়াজ আলী সরদার, পীরযাত্রাপুর ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক বিল্লাল হোসেন , হাজী আমজাদ হোসেন লন্ডনী, বীর মুক্তিযোদ্ধা তোতা মিয়া, আওয়ামী লীগ নেতা জালাল উদ্দিন সহ নেতৃবৃন্দ। আমেরিকান প্রবাসী জুলফিকার আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে সঞ্চালনা করেন ইউনিয়ন আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক রাসেল চৌধুরী।
অপরদিকে প্রতীক পেয়ে আনুষ্ঠানিক প্রচারণায় চেয়ারম্যান প্রার্থী এড. রেজাউল করিম। গতকাল ১৩ মে সোমবার বেলা ১১টায় কুমিল্লা আঞ্চলিক নির্বাচন অফিসে রিটার্নিং কর্মকর্তা হাত থেকে দোয়াত-কলম প্রতীক বুঝে নিয়ে প্রচারণা শুরু করেন । প্রতীক পাওয়ার পর বুড়িচং বাজারে আনন্দ মিছিলের মধ্য দিয়ে আনুষ্ঠানিক ভাবে প্রচারণা শুরু করেন। এরপর বিকেলে বুড়িচং সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠে উঠান বৈঠক অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে বুড়িচং সদর ইউনিয়নের চেয়ারম্যান আলহাজ্ব জয়নাল আবেদীনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বুড়িচং উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রার্থী ও সাবেক উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান এড. রেজাউল করিম।
বুড়িচং উপজেলা ছাত্রলীগের সাবেক যুগ্ম সম্পাদক মো. জালাল উদ্দীনের সঞ্চালনায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, সাবেক এমপি এড. আবুল হাসেম খানের কন্যা ব্যারিস্টার নাজিয়া হাসেম তানজি।
এসময় উপস্থিত ছিলেন, বুড়িচং উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি ডা. আবু মুসা, ষোলনল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাজী মো. বিল্লাল হোসেন, উপজেলা শ্রমিকলীগের সাধারণ সম্পাদক ওবায়দুল হক লিটন, বুড়িচং উপজেলা যুবলীগ নেতা হিরো মিজান, ছাত্রলীগ নেতা আল আমীন সহ অসংখ্য নেতাকর্মী ও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
এদিকে উপজেলা চেয়ারম্যান পদপ্রার্থী ইঞ্জিনিয়ার মোঃ বাছির খান ( আনারস প্রতীক) ও প্রতীক বরাদ্দ পাওয়ার পর উপজেলা সদর বিভিন্ন এলাকায় ব্যপক গন সংযোগ এবং পথ সভা করেন। সোমবার সন্ধ্যায় বাকশীমূল ইউনিয়ন বাকশীমূল উত্তর পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠে সভা অনুষ্ঠিত হয়েছে। এতে বক্তব্য রাখেন চেয়ারম্যান পদপ্রার্থী ইঞ্জিনিয়ার মোঃ বাছির খান। উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মোঃ মশিউর রহমান খান। আরও বক্তব্য রাখেন উপজেলা ছাত্র লীগের সাবেক সভাপতি মতিউর রহমান খান রুমেল, বাজার কমিটির সাধারণ সম্পাদক মোঃ মিজানুর রহমান খান, ফারুক খান মেম্বার,মনির হোসেন মেম্বার, আব্দুল করিম রিপন খান মেম্বার, এম এ সেলিম, এম এ হান্নান প্রমূখ।। অপরদিকে উপজেলা চেয়ারম্যান পদপ্রার্থী হাজী মোঃ তারিক হায়দার ( টেলিফোন প্রতীক) পাওয়ার পর বিভিন্ন এলাকায় জনসংযোগ আনন্দ মিছিল পথসভা করেন। তিনি ময়নামতি, মোকাম, কোরপাই সহ বিভিন্ন এলাকায় জনসংযোগ করেন।
















সর্বশেষ সংবাদ
নিয়ন্ত্রণ হারিয়ে বাস খাদে চৌদ্দগ্রামে নিহত ৫
‘বেপরোয়া গতির কারণেই এই দুর্ঘটানা’
ধর্ম অবমাননার অভিযোগ তদন্তে কমিটি গঠন
‘সুষ্ঠু নির্বাচনের স্বার্থে’ বরুড়া থানার ওসিকে প্রত্যাহার
চেষ্টা করলে কেউ বিফলে যায় না : এমপি প্রাণ গোপাল
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সোমবার থেকে সারাদেশে নামবে বৃষ্টি
সুষ্ঠু নির্বাচনের স্বার্থে বরুড়া থানার ওসিকে প্রত্যাহার
যে ৭টি খাবার পুনরায় গরম করলে ‘বিষাক্ত’ হয়ে যায়
প্রধান শিক্ষককে পিটিয়ে হত্যা
মসজিদে যাওয়ার পথে প্রাণ গেল দুই শিক্ষার্থীর
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft