মঙ্গলবার ১৪ মে ২০২৪
৩১ বৈশাখ ১৪৩১
চার শতাধিক শিল্পকর্ম নিয়ে
শুরু হলো ১০ দিন ব্যাপি ‘কুমিল্লা চারুকলা প্রদর্শনী ’
তানভীর দিপু:
প্রকাশ: শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১০:০৯ পিএম |

শুরু হলো ১০ দিন ব্যাপি ‘কুমিল্লা চারুকলা প্রদর্শনী ’

'বিশ্ব শান্তি বিপ্লব ধ্বংস' নামে জাতীয় পুরষ্কার প্রাপ্ত শিল্পী সামিউল আলমের ভাস্কর্য, ইউনিভার্সিটি অফ ডেভেলপমেন্ট অল্টারনেটিব এর শিক্ষার্থী জ্যোতির্ময় চন্দের সুতাকাব্যে বঙ্গবন্ধু কিংবা শিশুশিল্পী তাজমিন নাওয়ার জাইমার গ্রামের দৃশ্য। ইউনেস্কোর স্বীকৃতি প্রাপ্ত রিকশা পেইন্টিং, তেলরং- জলরং, ছাপচিত্র- ক্যালিওগ্রাফি সহ অন্তত ৪ শ শিল্পকর্ম নিয়ে কুমিল্লা শুরু হয়েছে দশ দিনব্যাপী কুমিল্লা চারুশিল্প প্রদর্শনী। বাংলাদেশের বিভিন্ন জেলা থেকে অংশ নেয়া ৮২ জন জাতীয় মানের শিল্পী ও কুমিল্লার ১১০ জন  শিশু শিল্পীর  নানান শিল্পকর্ম স্থান পেয়েছে এই প্রদর্শনীতে। পথিকৃৎ কুমিল্লা চারুশিল্পী পরিষদ ও জেলা শিল্পকলা একাডেমীর যৌথ আয়োজনে এই প্রদর্শনীটি উদ্বোধন করেন জাতীয় পুরস্কারপ্রাপ্ত বরেণ্য শিল্পী উত্তম গুহ। উদ্বোধন অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন কুমিল্লা জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার মংনেথোয়াই মারমা, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও বিশিষ্ট চিকিৎসক তৃপ্তীশ চন্দ্র ঘোষ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পথিকৃৎ চারুশিল্পী পরিষদের সভাপতি চন্দন দেব রায়। অনুষ্ঠান পরিচালনা করেন জেলা কালচারাল অফিসার সৈয়দ মুহম্মদ আয়াজ  মাবুদ।
শুরু হলো ১০ দিন ব্যাপি ‘কুমিল্লা চারুকলা প্রদর্শনী ’  প্রথম দিনেই এই প্রদর্শনীর সেরা দুই শিল্পীর খেতাব জিতে নিয়েছেন সাজিদ রহমান সুজিত ও জ্যোতির্ময়ি চন্দ।
প্রদর্শনী পরিদর্শন শেষে শিল্পী উত্তম গুহ জানান,  কুমিল্লার শিল্পীদের দীর্ঘদিনের দাবি এখানে একটি স্বয়ংসম্পূর্ণ আর্ট গ্যালারি স্থাপনের। এই প্রদর্শনীর শুরুতে আমরা  জেলা প্রশাসনের কাছে আবারো দাবি জানিয়েছি। জেলা প্রশাসক প্রতিশ্রুতি দিয়েছেন কুমিল্লায় একটি গ্যালারি স্থাপনের জন্য ব্যবস্থা গ্রহণ করবেন।
উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান জানান, নতুন প্রজন্মকে সৃজনশীল ও শিল্প চর্চায় আগ্রহী করে তুলতে এধরনের আয়োজন খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শিশুরা যেন শিল্পচর্চায় আগ্রহী হয় সেজন্য অভিভাবকদের সচেতন হতে হবে।  কুমিল্লা জেলা প্রশাসন সবসময় এ ধরনের শিল্পচর্চার পাশে থাকবে।
কুমিল্লা জেলা কালচারাল অফিসার আয়াজ মাবুদ জানান, ঢাকা ও চট্টগ্রাম বিভাগীয় আজ আয়োজনের বাইরে কুমিল্লাতেই জেলা পর্যায়ের এ ধরনের বড় প্রদর্শনীর আয়োজন করা হয়ে থাকে। প্রায় ২ শ শিল্পী ৪ শতাধিক শিল্পকর্ম নিয়ে এবারের আয়োজন। আগামী ১০ দিন বিকাল ৩ টা থেকে রাত ৯ টা প্রদর্শন এটি সাধারন মানুষের জন্য উন্মুক্ত থাকবে।













সর্বশেষ সংবাদ
এবার চান্দিনা উপজেলা পরিষদ নির্বাচন স্থগিত
প্রতীক পেয়েই প্রচার শুরু
বার্ডের নবনিযুক্ত মহাপরিচালকের যোগদান
কুমিল্লা মহানগরীর ২০.২১ ও ২২নং ওয়ার্ড আওয়ামীলীগের অঙ্গ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত
ব্রাহ্মণপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স রোগীরা ছাড়পত্রের সঙ্গে পাচ্ছেন ফুলের তোড়া
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
বেশি জিপিএ-৫ কুমিল্লা মডার্ণ হাই স্কুলের
তৃতীয় দফার কুমিল্লা চার উপজেলায় প্রতিক বরাদ্দ
কুমিল্লা বোর্ডে পাশের হার ও জিপিএ-৫ বেড়েছে
কুমিল্লায় যুবলীগ নেতা হত্যায় ৯ জনের মৃত্যুদণ্ড
চান্দিনা হোমনা ও চৌদ্দগ্রামে ভোট ৫ মে তিন উপজেলায় ২৭ প্রার্থীর মনোনয়নপত্র বৈধ
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft