শুক্রবার ১৯ জুলাই ২০২৪
৪ শ্রাবণ ১৪৩১
যাত্রিক নাট্যগোষ্ঠী কুমিল্লার ৫০ বছর পূর্তি উপলক্ষে ও লগো উন্মোচন অনুষ্ঠান
প্রকাশ: রোববার, ৭ জুলাই, ২০২৪, ১২:০০ এএম |


যাত্রিক নাট্যগোষ্ঠী কুমিল্লার ৫০ বছর পূর্তি উপলক্ষে আগামী এক বছরের কর্ম পরিকল্পনা ও সংগঠনের ৫০ বছরের বিগত কর্মকা- নিয়ে ও লগো উন্মোচন অনুষ্ঠান গতকাল ৬ জুলাই বেলা ১১ টায় কুমিল্লায় কর্মরত সাংবাদিকদের সাথে প্রেসক্লাব মিলনায়তনে মতবিনিময় করেন সংগঠনের সভাপতি অধ্যক্ষ হাসান ইমাম মজুমদার ফটিক।
তিনি তার বক্তব্যে বলেন, বাংলাদেশে যে সব জেলা গর্ব করার মত সাংস্কৃতিক ঐতিহ্য ধারণ করে তার মধ্যে কুমিল্লা অগ্রগণ্য। বৃহত্তর কুমিল্লা যেমন একদিকে বিশ্বখ্যাত শাস্ত্রীয় সঙ্গীতের গুরুদের জন্ম দিয়েছে, অন্যদিকে সংস্কৃতির অন্যান্য ক্ষেত্রেও অনেক নামজাদা ব্যক্তিত্বের আবাসভূমি ছিল এই কুমিল্লা। নিরবচ্ছিন্ন চর্চার ফলেই কুমিল্লা সংস্কৃতির অন্যতম পীঠস্থানে পরিণত হয়েছিল।
সেই ধারাবাহিকতায় ২৩ জুন ১৯৭৫ সালে ৯ জন নাট্যপ্রেমীর হাত ধরে যাত্রা শুরু করে যাত্রিক নাট্য গোষ্ঠী। এরই মধ্যে প্রতিষ্ঠাতা সদস্য হাফিজুর রহমান গেদু, শরীফুল আবেদীন হারুন, মোজাম্মেল হক, আহমেদ গোলাম মোস্তফা, নাজিমুদ্দিন আহমেদ খসরু, মঞ্জু চক্রবর্তী ও ইফতেখার আহমেদ শরীফ আমাদের ছেড়ে চলে গেছেন না ফেরার দেশে। আজও ছায়া দিয়ে রেখেছেন প্রতিষ্ঠাতা সদস্য মো: হাসিম আব্বু ও গিয়াস উদ্দিন আহমেদ।
১৯৭৫ সালের ৭ ও ৮ আগষ্ঠ কুমিল্লা বীরচন্দ্র নগর মিলনায়তনে নাটক 'সুবচন নির্বাসনে' ১ম ও ২য় মঞ্চায়নের মাধ্যমে যাত্রিক এর যাত্রা শুরু হয়। প্রতিষ্ঠালগ্নের মাহেন্দ্রক্ষণ পেরিয়ে যাত্রিক ৫০ বছরে পদার্পন করেছে। এই দীর্ঘ চলার পথে আয়োজনের ডালিতে রয়েছে ১১টি নাট্য উৎসব, ৯টি প্রযোজনা ভিত্তিক নাট্য কর্মশালা, ৩টি নাট্য বিষয়ক সেমিনার এবং ৫৩টি নাটকের ৩০৬টি রজনী মঞ্চায়ন।
১৯৭৬ ও ১৯৮০ সালে ঢাকায় অনুষ্ঠিত জাতীয় নাট্য উৎসবে যাত্রিক অংশগ্রহণ করে। এছাড়া রংপুর, দিনাজপুর, চাঁদপুর, বরিশাল, ফেনী, রাঙ্গামাটি, বগুড়া, কক্সবাজার সহ বিভিন্ন জেলার নাট্য উৎসবে কিংবা আমন্ত্রণে কুমিল্লার প্রতিনিধিত্ব করে।
সম্প্রতি ২০২২ সালের ১১ নভেম্বর কুমিল্লার মাননীয় সংসদ সদস্য আ.ক.ম বাহাউদ্দিন বাহার এর পৃষ্ঠপোষকতায় যাত্রিক ভারত এর আগরতলায় "শান্তি" নাটক মঞ্চস্থ করে ভূয়সী প্রশংসা অর্জন করে।
কুমিল্লার গর্ব নারী জাগরণের পথিকৃৎ নবাব ফয়জুন্নেছা এর জীবন ও কর্ম ভিত্তিক নাটক "মহিয়সী নবাব ফয়জুন্নেছা" ঢাকা শিল্পকলা একাডেমির আমন্ত্রণে মঞ্চস্থ করে বেশ সুনাম অর্জন করে। এরই মধ্যে "মহিয়সী নবাব ফয়জুন্নেছা নাটক মঞ্চায়নের জন্য ভারতের আগরতলা ও কলকাতা থেকে আমন্ত্রণ জানানো হয়েছে।
যাত্রিক মঞ্চায়িত এই পর্যন্ত উল্লেখযোগ্য নাটকগুলো হলো- সুবচন নির্বাসনে, বিদ্যালংকার প্রেস, বৌদির বিয়ে, চারদিকে যুদ্ধ, ওরা কদম আলী, শান্তি, সাজানো বাগান, নহবত, ফুটবল, গাজী কাল চম্পাবতী, আমি মন্ত্রী হবো, গণযুদ্ধের অপেক্ষায়, বরফ গলা নদী, নজরুলের নার্গিস প্রমীলা ও মহিয়সী নবাব ফয়জুন্নেছা।
যাত্রিক ৫০ বছরে পদার্পন উপলক্ষে বছর ব্যাপী বিভিন্ন কর্মপরিকল্পনা গ্রহণ করেছে। এর মধ্যে রয়েছে- দুস্থ রোগীদের মাঝে মৌসুমী ফল বিতরণ, কুমিল্লার বিভিন্ন বিষয়ে প্রাজ্ঞ ও নিবেদিত সংগঠকদের সম্মাননা প্রদান, প্রযোজনা ভিত্তিক নাট্য কর্মশালার আয়োজন, নাট্য বিষয়ক সেমিনার এর আয়োজন, শিশু কিশোরদের অংশগ্রহণে নাটক আয়োজন, সাংস্কৃতিক অঙ্গণে উজ্জ্বল কুমিল্লার প্রয়াত কৃতিমান ব্যক্তিদের স্মরণে স্মরণোৎসব আয়োজন,কুমিল্লার সাংস্কৃতিক কর্মীদের মিলন মেলার আয়োজন, আবৃত্তি-অলো-সেট ও রূপসজ্জা বিষয়ক কর্মশালার আয়োজন, দেশের বাহিরে ভারতে নাটক মঞ্চায়ন এবং যাত্রিক এর ৫০ বছর পূর্তি উপলক্ষে নাট্য উৎসবের আয়োজন। এছাড়াও কুমিল্লায় প্রায় লুপ্ত ছায়া নাটক ও শ্রুতি নাটক থাকবে এই আয়োজনে।
যাত্রিক নাট্য গোষ্ঠীর সুবর্ণ জয়ন্তীর এই বিশাল কর্মযজ্ঞ বাস্তবায়নের জন্য কুমিল্লার সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক, ও সাংবাদিক সহ সুধী মহলের কাছে যাত্রিক সভাপতি, সাধারণ সম্পাদক ও সকল সদস্য একান্ত সহযোগিতা কামনা করছে।
এই অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন যাত্রিক নাট্য গোষ্ঠীর প্রতিষ্ঠাতা সদস্য আবুল হাসেম আপ্পু, হাফিজুর রহমান গেদু। সাধারণ সম্পাদকপ্রণব কুমার সাহা -
সহসভাপতি নাছের মিয়াজী বাবু ,সহ সাধারণ সম্পদক গোলাম হাসানাইন। কুমিল্লা প্রেসক্লাবের সাংবাদিকদের মধ্য থেকে বক্তব্য রাখেন কুমিল্লা প্রেসক্লাবের সভাপতি মোঃ লুৎফুর রহমান,সহ সভাপতি নজরুল ইসলাম দুলাল, কুমিল্লা প্রেসক্লাবের নির্বাহী সদস্য ওমর ফারুকী তাপস ও মোতাহের হোসেন মাহাবুব।













সর্বশেষ সংবাদ
কুমিল্লার কোটবাড়ি বিশ্বরোডে ৫ ঘন্টার রণক্ষেত্র, অন্তত ১শ জন হাসপাতালে ভর্তি
কুমিল্লার কোটবাড়ির রণক্ষেত্র দফায় দফায় সংঘর্ষে আহত অর্ধশতাধিক
তারা যখনই বসবে আমরা রাজি আছি : আইনমন্ত্রী
চলমান পরিস্থিতি নিয়ে কিছুক্ষণের মধ্যে কথা বলবেন আইনমন্ত্রী
উত্তরায় গুলিতে নর্দান বিশ্ববিদ্যালয়ের ২ শিক্ষার্থী নিহত
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সব স্কুল–কলেজ অনির্দিষ্টকাল বন্ধ
নিজের লাশ কী করতে হবে, আগেই জানিয়েছিলেন আবু সাঈদ!
এইচএসসির বৃহস্পতিবারের পরীক্ষা স্থগিত
এইচএসসির বৃহস্পতিবারের পরীক্ষা স্থগিত
কোটা আন্দোলনে নিহত সাঈদের পোস্ট ভাইরাল
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft