মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪
৬ কার্তিক ১৪৩১
সাবেক প্রধানমন্ত্রী কাজী জাফর আহমেদ এর ৮৬তম জন্মদিন পালন
মজিবুর রহমান বাবলু,চৌদ্দগ্রাম
প্রকাশ: মঙ্গলবার, ২ জুলাই, ২০২৪, ১২:০১ এএম |


কুমিল্লার চৌদ্দগ্রামে আলোচনা সভা ও দোয়া মাহফিলের মাধ্যমে গতকাল সোমবার সাবেক প্রধানমন্ত্রী কাজী জাফর আহমেদ এর ৮৬তম জন্মদিন পালিত হয়েছে।উপজেলা জাতীয় পার্টির উদ্যোগে চিওড়া কাজী বাড়িতে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জাতীয় পার্টি (জাফর) কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান কাজী মোঃ নাহিদ।
কাজী জাফর আহমদ ১৯৩৯ সালের ১ জুলাই কুমিল্লার প্রখ্যাত চিওড়া কাজী পরিবারে জন্ম গ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এম এ  পাস করেন। ৬৩ বছরের এক বর্ণাঢ্য ও বৈচিত্র্যময় রাজনৈতিক জীবনের অধিকারী ছিলেন কাজী জাফর আহমদ। ভাষা আন্দোলনের অংশ গ্রহণের মাধ্যমে তিনি রাজনীতিতে প্রবেশ করেন। ১৯৬৭ সাল থেকে ১৯৮৫ সাল পর্যন্ত তিনি বাংলা শ্রমিক ফেডারেশনের সভাপতি ছিলেন। ১৯৭২-৭৪ সালে ন্যাশনাল আওয়ামী পার্টির (ন্যাপ) সাধারণ সম্পাদক ছিলেন। এরপর ১৯৭৪ থেকে ১৯৮৬ সাল পর্যন্ত তিনি ইউনাইটেড পিপলস পার্টির (ইউপিপি) প্রথমে সাধারণ সম্পাদক ও পরে চেয়ারম্যান হন। তিনি ১৯৭৮ সালে তৎকালীন রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মন্ত্রী পরিষদের শিক্ষামন্ত্রী হন। ১৯৮৬ সালে জাতীয় পার্টির জন্মলগ্ন থেকে ২০১৩ সাল পর্যন্ত তিনি প্রেসিডিয়াম সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৮৬-৯০ সাল পর্যন্ত তিনি জাতীয় পার্টির সরকারে. পর্যায়ক্রমে বাণিজ্য মন্ত্রণালয়, বন্দর-জাহাজ ও নৌ-পরিবহন মন্ত্রণালয়, তথ্য মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়ে মন্ত্রীর দায়িত্ব পালন করেন। পরবর্তীতে উপ-প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির রাজনৈতিক উপদেষ্টা, ১৯৮৯-১৯৯০ সালে বাংলাদেশের অষ্টম প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৩ সালের ২০ ডিসেম্বর বিশেষ কাউন্সিলের মাধ্যমে জাতীয় পার্টি(জাফর) এর চেয়ারম্যান নির্বাচিত হন। মৃত্যুর পূর্ব পর্যন্ত কাজী জাফর আহমদ ২০ দলীয় জোটের অন্যতম শীর্ষ নেতা হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।আন্তর্জাতিক পরিসরেও কাজী জাফর আহমদ এর রয়েছে ব্যাপক পরিচিতি। ১৯৭৮ সালে তিনি এশীয় ও প্রশান্ত মহাসাগরীয় শিক্ষামন্ত্রী সম্মেলনে সহ-সভাপতি, ১৯৭৭-১৯৮৬ সালে ইন্টারন্যাশনাল জুচে (স্বনির্ভর) ইনষ্টিটিউট এর পরিচালক, ১৯৮৬ সালে ব্যাংককে অনুষ্ঠিত মিনিস্টারস সম্মেলনের চেয়ারম্যান হিসাবে অত্যন্ত সুনামের সাথে দায়িত্ব পালন করেন। ১৯৮৭-১৯৮৮ সালে এশীয় ৭৭ জাতি মন্ত্রী পরিষদের চেয়ারম্যান ছিলেন।
চৌদ্দগ্রাম উপজেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক সাবেক ইউপি চেয়ারম্যান আবদুল্লাহ চৌধুরী পাশার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন জাতীয় পার্টি কেন্দ্রীয় কমিটির মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক খবির আহমেদ মজুমদার, উপজেলা যুবসংহতির আহবায়ক কাজী শহীদ, মুন্সীরহাট ইউনিয়ন জাতীয় পার্টির আহবায়ক নুর হোসেন নুরু, আলকরা ইউনিয়ন জাতীয় পার্টির আহবায়ক জহিরুল ইসলাম জহির, সদস্য সচিব আবুল কালাম আজাদ বাবুল, উপজেলা যুবসংহতির নেতা বিল্লাল হোসেন স্বপন, উপজেলা ছাত্র সমাজের সাবেক সভাপতি জাকির হোসেন, কাশিনগর ইউনিয়ন জাতীয় পার্টির নেতা মাহাবুবুর রহমান, লুৎফুর রহমান আবু রশিদ, ককনকাপৈত  ইউনিয়ন জাতীয় পার্টির নেতা কাজী জাফর,  বাহার  মজুমদার,উজিরপুর ইউনিয়ন জাতীয় পার্টির নেতা সাইফুল ইসলাম, ঘোলপাশা ইউনিয়ন জাতীয় পার্টির আহ্বায় জামাল হোসেন মেম্বার,বাতিসা ইউনিয়ন জাতীয় পার্টির আহবায় নাসির উদ্দিন ভূঁইয়া, ওবায়দুল হক পাটোয়ারী, এয়াকুব মোল্লা, মাহমুদ ভূঁইয়া, অলিউর রহমান পাটোয়ারী, মোঃ খোকন, ফারুক ভূঁইয়া, মাইদুল হোসেন, নুরুল আমিন, ছেরু মজুমদার, গুণবতী  ইউনিয়ন জাতীয় পার্টির নেতা জানে আলম দোবাশি ও শাহিন মিয়া প্রমুখ। আলোচনা শেষে কাজী জাফর আহমেদ এর মাগফিরাত কামনা করে মিলাদ ও মধ্যাহ্ন ভোজের আয়োজন করা হয়। অনুষ্ঠানে উপজেলার পৌরসভা ও বিভিন্ন ইউনিয়নের তৃণমূলের নেতাকর্মীরা অংশ গ্রহণ করেন।












সর্বশেষ সংবাদ
মা ইলিশ রক্ষায় মাঠে নামলেন মৎস্য উপদেষ্টা
ভেরেইনের শতকে বড় লিড দক্ষিণ আফ্রিকার
তিন লিগের জন্য কোটি টাকার স্পন্সর পেল বিসিবি
বুড়িচংয়ের আলোচিত আদনান হায়দারসহ গ্রেপ্তার ২
দেবিদ্বারেসেনাবাহিনীর অভিযানে আটক ৭
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
কুমিল্লা শিক্ষা বোর্ডে তালা ঝুলিয়ে বিক্ষোভ
সুমি জুয়েলার্সের ২৭তম বর্ষপূর্তি উদযাপন
বুড়িচংয়ের আলোচিত আদনান হায়দারসহ গ্রেপ্তার ২
কুমিল্লা শিক্ষাবোর্ডের কর্মকর্তা কর্মচারীদের মানববন্ধন
রাষ্ট্রপতির বিষয়ে ছাত্রসমাজই নির্ধারক, জাপা বিবেকহীন: সারজিস
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২