মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪
৬ কার্তিক ১৪৩১
মালয়েশিয়ায় রিতুর রৌপ্য, সেমিফাইনালে জহির
প্রকাশ: শনিবার, ১৫ জুন, ২০২৪, ১:২৯ এএম আপডেট: ১৫.০৬.২০২৪ ১:৩২ এএম |

মালয়েশিয়ায় রিতুর রৌপ্য, সেমিফাইনালে জহির


এই প্রথম মালয়েশিয়ায় আমন্ত্রণমূলক অ্যাথলেটিক্স প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন বাংলাদেশের ৬ জন অ্যাথলেট। আজ পাহাংয়ে দারুল মাকমুর কুয়াতন স্টেডিয়ামে অনুষ্ঠিত হাইজাম্প ইভেন্টে রৌপ্য পদক জেতেন রিতু আক্তার। মালয়েশিয়া ওপেন অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশীপে স্প্রিন্টার জহির রায়হানও পদকের আশা জাগিয়েছেন। ২০০মিটার ইভেন্টের ৩য় হিটে মোঃ জহির রায়হান ২২.২৬ সে. সময় নিয়ে সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেছেন।
রিতু মালয়েশিয়ায় লাফিয়েছেন ১.৭৫ মিটার। তাঁর সেরা ১.৭৬ মিটার। সর্বশেষ জাতীয় প্রতিযোগিতাতেই নতুন রেকর্ড করেন রিতু। আজ প্রতিযোগিতার প্রথম দিনে পাহাংয়ে দারুল মাকমুর কুয়াতন স্টেডিয়ামে ১০টি দেশের ১৫ অ্যাথলেটের সঙ্গে লড়াই করে পদক জিতে বেশ খুশি বাংলাদেশের এই অ্যাথলেট । ৫ ফুট ১০ ইঞ্চি উচ্চতার রিতু মালয়েশিয়া থেকে বলেছেন, ‘উন্নত প্রশিক্ষণ পেলে আমি ভালো করব আশা করি।’
একই প্রতিযোগিতায় ২০০ মিটার স্প্রিন্টে তৃতীয় হিটে ২২.২৬ সেকেন্ড সময় নিয়ে সেমিফাইনালে উঠেছেন বাংলাদেশের জহির রায়হান। ২০০ মিটারে সেমিফাইনাল আজই বাংলাদেশ সময় বিকেল ৪টায়। ২০০ মিটার ও ৪০০ মিটার কাছাকাছি সময়ে হওয়ায় ৪০০ মিটারে জহির নামবেন না। দেশে ৪০০ মিটারে জাতীয় রেকর্ডধারী জহির সম্প্রতি এশিয়ান ইনডোর অ্যাথলেটিকসে ৪০০ মিটারে রুপা জিতেছেন।
এশিয়ান ইনডোর গেমসে ব্রোঞ্জজয়ী হাই জাম্পার মাহফুজুর রহমানও এই টুর্নামেন্টে খেলছেন। তাঁর ইভেন্ট আগামীকাল। বাংলাদেশের দূরপাল্লার দৌড়বিদ আল আমিন ৩০০০ মিটার স্টেপল চেজে অংশ নিচ্ছেন।। গৌরাঙ্গ রায় করছেন হ্যামার থ্রো। নাজমুল হোসেন ৪০০ মিটার হার্ডলসে। সৌরভ মিয়ার ইভেন্ট পোলভোল্ট। হ্যামার থ্রো, পোলভোল্টের মতো ইভেন্টগুলোতে সাধারণত বাংলাদেশের অ্যাথলেটরা অংশ নেওয়ার সুযোগ পান না।
মালয়েশিয়ার এই প্রতিযোগিতায় বাংলাদেশের ৭ জন অ্যাথলেট অংশ নিচ্ছেন। ৫ জন বাংলাদেশ সেনাবাহিনীর, বাকি দুজন বাংলাদেশ নৌবাহিনীর। প্রতিযোগিতায় অ্যাথলেটদের অংশ নেওয়ার খরচ বহন করছে দুই বাহিনীই। অ্যাথলেটদের আন্তর্জাতিক প্রতিযোগিতায় বেশি বেশি অংশ নেওয়ার সুযোগ দিতেই এই উদ্যোগ।
বাংলাদেশ অ্যাথলেটিকস ফেডারেশনের সাধারণ সম্পাদক আবদুর রকিব এ প্রসঙ্গে  বলেন, 'আগামী অক্টোবরে চেন্নাইয়ে দক্ষিণ এশিয়ান অ্যাথলেটিকস হতে পারে। নভেম্বরে হংকংয়ে এশিয়ান ইনডোর আছে। এই দুটি প্রতিযোগিতার প্রস্তুতি হিসেবেই মালয়েশিয়ায় দল পাঠানো হয়েছে। প্রথম দিনে রিতুর রুপা জয় খুবই আশাব্যঞ্জক। আশা করি অন্যরাও ভালো কিছু করবে।'
আজ বিকেলে ফাইনালে ওঠার লড়াই। ২০০ ও ৪০০ মিটার একই সময় হওয়ায় জহির ৪০০ মিটার থেকে নাম প্রত্যাহার করছেন। এশিয়ান ইনডোর গেমসে পদক জয়ী হাইজাম্পার মাহফুজুর রহমানও এই টুর্নামেন্টে খেলছেন। তার ইভেন্ট আগামীকাল।














সর্বশেষ সংবাদ
মা ইলিশ রক্ষায় মাঠে নামলেন মৎস্য উপদেষ্টা
ভেরেইনের শতকে বড় লিড দক্ষিণ আফ্রিকার
তিন লিগের জন্য কোটি টাকার স্পন্সর পেল বিসিবি
বুড়িচংয়ের আলোচিত আদনান হায়দারসহ গ্রেপ্তার ২
দেবিদ্বারেসেনাবাহিনীর অভিযানে আটক ৭
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
কুমিল্লা শিক্ষা বোর্ডে তালা ঝুলিয়ে বিক্ষোভ
সুমি জুয়েলার্সের ২৭তম বর্ষপূর্তি উদযাপন
বুড়িচংয়ের আলোচিত আদনান হায়দারসহ গ্রেপ্তার ২
কুমিল্লা শিক্ষাবোর্ডের কর্মকর্তা কর্মচারীদের মানববন্ধন
রাষ্ট্রপতির বিষয়ে ছাত্রসমাজই নির্ধারক, জাপা বিবেকহীন: সারজিস
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২