শুক্রবার ১৪ জুন ২০২৪
৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
মালয়েশিয়া থেকে উদ্ধার হলো ধর্ম প্রতিমন্ত্রীর আইফোন
প্রকাশ: বৃহস্পতিবার, ৬ জুন, ২০২৪, ১২:৩০ এএম |


জামালপুরে একটি জানাজা নামাজে অংশ নিতে গিয়ে ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হকের মোবাইল ফোন চুরি হয়। প্রায় দেড় মাস পর মালয়েশিয়া থেকে আইফোন ব্র্যান্ডের মোবাইলটি উদ্ধার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। একই সঙ্গে মোবাইল চুরির সঙ্গে সম্পৃক্ত চোর চক্রের মূলহোতাসহ ৯ জনকে গ্রেফতার করা হয়েছে।
বুধবার (৫ জুন) দুপুরে রাজধানীর মিন্টো রোডে ডিবি কার্যালয়ের এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ।
তিনি বলেন, গত ৩০ এপ্রিল জামালপুর ইসলামপুর মোশাররফগঞ্জে এক জানাজা নামাজ পড়তে গিয়ে ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হকের পকেট থেকে মোবাইল ফোনটি চুরি যায়। এই ঘটনায় প্রতিমন্ত্রীর সহকারী একটি সাধারণ ডায়েরি (জিডি) করেন। এরপর থেকে প্রতিমন্ত্রীর মোবাইল ফোন উদ্ধারে কাজ শুরু করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) সাইবার ক্রাইম অ্যান্ড ইনভেস্টিগেশন (উত্তর)। দীর্ঘ তদন্ত শেষে মালয়েশিয়া থেকে আইফোনটি উদ্ধার করা হয়।
হারুন অর রশীদ বলেন, ধর্ম প্রতিমন্ত্রীর ফোন চুরির ঘটনায় মোবাইল ফোন চোর চক্রের হোতাসহ ৯ জনকে গ্রেফতার করা হয়। এই চোর চক্রটি ৮০টি গ্রুপে ভাগ হয়ে কাজ করে। ঢাকায় কাজ করা চক্রটি কখনও পকেট মারে, কখনও ছোঁ মেরে মোবাইল নিয়ে যায়, আবার কখনও ছিনতাই করে। আর ঢাকা বাইরে চক্রের সদস্যরা বড় কোনও সমাবেশ, জানাজা বা জনসমাবেশকে টার্গেট করে চুরি করে। চক্রের কোনও সদস্য চুরি করতে গিয়ে ধরা পড়লে অন্য সদস্যরা ভুক্তভোগীকে ঘিরে রেখে তাদের সদস্যদের পালাতে সাহায্য করে। ঢাকাসহ সারা দেশে এই চেক্রর ৮০টি গ্রুপের নেতৃত্ব দেয় গ্রেফতার জাকির হোসেন (৪০)।
গ্রেফতার অন্য সদস্যরা হলো- মাসুদ শরীফ (৪১), মো. জিয়াউল মোল্লা জিয়া (৪৮), রাজিব খান মুন্না (২২), মো. আল আমিন মিয়া (২০), মো. আনোয়ার হোসেন ওরফে সোহেল (২৭),  মো. রাসেল (৩৮), মো. খোকন আলী (৩৬) ও মো. বিল্লাল হোসেন (৩৭)। এ সময় তাদের কাছ থেকে বিপুল পরিমাণে চোরাই মোবাইল ফোন জব্দ করা হয়।
হারুন আরও বলেন, ঢাকাসহ দেশের বিভিন্ন স্থান থেকে চুরি বা ছিনতাই করে আনা ফোনগুলো জাকিরের কাছে জমা দিতো চক্রের সদস্যরা। জাকির দামি মোবাইলগুলো বিদেশে থাকা চক্রের সদস্যদের কাছে পাঠিয়ে দেয়। বিশেষ করে মালয়েশিয়া, ভারত ও দুবাইয়ে। বিদেশে পাঠানোর জন্য চোরাই মোবাইল ফোন প্রথমে তারা চট্টগ্রামের রিয়াজউদ্দিন মার্কেটে থাকা চক্রের সদস্যদের কাছে পাঠাতো। পরে সেখান থেকে কুরিয়ারের করে বিভিন্ন দেশে পাচার করা হতো।
যেভাবে চুরি হয় প্রতিমন্ত্রীর আইফোন
জামালপুরের জানাজা নামাজে যাওয়ার পরে তার পকেট থেকে মুন্না নামে চক্রের এক সদস্য মোবাইলটি চুরি করে। এরপর সেটি আসে রাসেলের কাছে। রাসেল ৫০ হাজার টাকায় বিক্রি করে বোরহানের কাছে। এরপর সেই মোবাইল কামরুজ্জামান হিরু নামে একজনের কাছে দেয় বোরহান। হিরু মোবাইলটি মালয়েশিয়ায় পাঠিয়ে দেয়। তাদের গ্রেফতারের পর চক্রের সদস্যরা মালয়েশিয়া থেকে মোবাইলটি ঢাকায় পাঠায়।
মোবাইল ফোন চোর চক্রের সদস্যরা আমলা বা সরকারি কর্মকর্তা এবং রাজনৈতিক ব্যক্তিদের টার্গেট করতো। এই চক্রটি অন্তত ১০ হাজার মোবাইল ফোন চুরি করেছে বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানতে পেরেছে গোয়েন্দা পুলিশ।
 












সর্বশেষ সংবাদ
ঈদ যাত্রা পর্যবেক্ষণে মহাসড়কে ৩৮ ম্যাজিষ্ট্র্যেট, যানজট নিরসনে মহাসড়কে ডিসি- এসপি
লালমাইয়ে মোটরসাইকেল দূর্ঘটনায় কলেজ ছাত্রের মৃত্যু
পুলিশের গাড়ি থামিয়ে ডাকাতি এলজি বন্দুকসহ গ্রেপ্তার ১
পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু আজ
সুপার এইটের পথে বাংলাদেশ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
শপথ নিলেন কুমিল্লার ৭ উপজেলার চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান
ছিল পার্ক, হলো ক্রিকেট স্টেডিয়াম, খেলা শেষে সেটাই আবার পার্ক
পুলিশের গাড়ি থামিয়ে ডাকাতি এলজি বন্দুকসহ গ্রেপ্তার ১
লালমাইয়ে মোটরসাইকেল দূর্ঘটনায় কলেজ ছাত্রের মৃত্যু
আফজল খানের সহধর্মিণী নার্গিস সুলতানার ইন্তেকাল
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft