শনিবার ২৭ জুলাই ২০২৪
১২ শ্রাবণ ১৪৩১
“ তথ্য অধিকার আইন ২০০৯ প্রয়োগে নাগরিক সক্ষমতা বৃদ্ধি” শীর্ষক ক্যাম্পেইন
প্রকাশ: বুধবার, ১৫ মে, ২০২৪, ১২:৩৪ এএম |



ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক) এর তথ্য অধিকার ক্যাম্পেইন এর আওতায় এথনিকা স্কুল এন্ড কলেজ এর শিক্ষার্থীদের অংশগ্রহণে  “তথ্য অধিকার আইন ২০০৯ প্রয়োগে নাগরিক সক্ষমতা বৃদ্ধি” শীর্ষক ক্যাম্পেইন গতকাল কলেজের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। সনাক কুমিল্লার রোকেয়া বেগম শেফালী এর সভাপতিত্বে ও কলেজের শিক্ষক দাউদ খান দোলনের সঞ্চালনায় এই ক্যাম্পেইনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কলেজের অধ্যক্ষ মোঃ মাকসুদুল আজম কিরণ। অনুষ্ঠানে শুরুতে সনাক কুমিল্লার স্বাস্থ্য বিষয়ক উপকমিটির আহবায়ক ও টিআইবি’র পর্ষদ সদস্য বদরুল হুদা জেনু “টিআই, টিআইবি, দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলন” ও তথ্য অধিকার আইন, ২০০৯ সম্পর্কে শিক্ষার্থীদের মাঝে সংক্ষিপ্তভাবে আলোচনা করেন। এছাড়াও তিনি বলেন, তথ্য অধিকার আইনের প্রায়োগিক দিক বৃদ্ধির মাধ্যমে কলেজের প্রতিটি কাজে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা সম্ভব। ক্যাম্পেইন অনুষ্ঠানে প্রধান অতিথি দুর্নীতিকে সামাজিক ব্যাধি হিসেবে চিহ্নিত করে বলেন, অবাধ তথ্য প্রবাহ নিশ্চিতের মাধ্যমে প্রাতিষ্ঠানিক অনিয়ম ও দুর্নীতি রোধ করা সম্ভব। তিনি সকলকে নিজ নিজ ক্ষেত্রে স্বকীয়তা বজায় রাখার পাশাপাশি দ্বিচারিতা না করার আহবান জানান। সকল পর্যায়ে তথ্য অধিকার আইনের চর্চার জন্য নাগরিক সচেতনতায় টিআইবি’র উদ্যোগকে স্বাগত জানান। তিনি তরুণ প্রজন্মের শিক্ষার্থীদের নিজ নিজ অবস্থান থেকে দুর্নীতি বিরুদ্ধে কাজ করার আহবান জানান।
সমাপনী বক্তব্যে সনাক সভাপতি বলেন শিক্ষার্থীদের দুর্নীতির বিরুদ্ধে সচেতনতা বৃদ্ধি এবং সমাজে দুর্নীতি প্রতিরোধে অগ্রনী ভূমিকা পালনের আহবান জানিয়ে বলেন, সুশাসন, স্বচ্ছতা ও জবাবদিহিমূলক দুর্নীতিমুক্ত বাংলাদেশ গড়ার যে লক্ষ্যে টিআইবি-সনাক কাজ করছে আগামী দিনে তরুণরাই  হবে সেই সমৃদ্ধ বাংলাদেশের কর্ণধার। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন সনাক সহ সভাপতি অধ্যাপক নিখিল চন্দ্র রায়। অনুষ্ঠানে কলেজের শিক্ষকবৃন্দ, ইয়েস গ্রুপের সদস্য ও বিভিন্ন অনুষদের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের শেষ পর্যায়ে কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। পরিশেষে সনাক সদস্য বদরুল হুদা জেনু এর পরিচালনায় ক্যাম্পেইনে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের দুর্নীতিবিরোধী শপথ পাঠের মধ্য দিয়ে ক্যাম্পেইন অনুষ্ঠানটি শেষ হয়।  












সর্বশেষ সংবাদ
শিক্ষার্থীদের রাজাকার বলিনি
অপরাধীদের খুঁজে বের করে বিচারের মুখোমুখি করুন : প্রধানমন্ত্রী
গ্রেপ্তার বাড়ছে কুমিল্লায়
চিরচেনা রূপে অর্থনীতির লাইফলাইন ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক
আহতদের চিকিৎসা ও রোজগারের ব্যবস্থা করবে সরকার
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
শিক্ষার্থীদের আমি রাজাকার বলিনি, বক্তব্য বিকৃত করা হয়েছে: প্রধানমন্ত্রী
কুমিল্লায় আট মামলায় গ্রেপ্তার দেড় শতাধিক
আবু সাঈদের পরিবারকে আর্থিক সহায়তা দিল বিশ্ববিদ্যালয় প্রশাসন
অফিসে হামলার সময় চেয়ে চেয়ে দেখলেন: স্বরাষ্ট্রমন্ত্রী
আন্দালিভ রহমান পার্থ ৫ দিনের রিমান্ডে
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft