শনিবার ১৮ মে ২০২৪
৪ জ্যৈষ্ঠ ১৪৩১
ক্যাডেট কলেজের শিক্ষার্থীদের মাসিক বেতন কত?
প্রকাশ: সোমবার, ৬ মে, ২০২৪, ১২:৫৭ এএম |


পিতা-মাতার আয়ের ওপর ভিত্তি করে ক্যাডেট কলেজের শিক্ষার্থীদের টিউশন ফি নির্ধারণ করা হয়। বর্তমানে শিক্ষার্থীদের টিউশন ফি সর্বনিম্ন ১৫০০ টাকা থেকে সর্বোচ্চ ২২০০০ টাকা নির্ধারিত রয়েছে। সম্প্রতি নিম্ন ধাপের টিউশন ফি অপরিবর্তিত রেখে অন্যান্য ধাপগুলোর ফি বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। এক্ষেত্রে সর্বোচ্চ ধাপের টিউশন ফি প্রস্তাব করা হয়েছে ২৮ হাজার ৬০০ টাকা।
রবিবার (৫ মে) জাতীয় সংসদের প্রশ্নোত্তরে সংসদ কাজে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত আইনমন্ত্রী আনিসুল হক এমন তথ্য জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনের শুরুতে প্রশ্নোত্তর অনুষ্ঠিত হয়।
প্রশ্নোত্তরে ঝিনাইদহ-২ আসনের স্বতন্ত্র সংসদ সদস্য নাসের শাহরিয়ার জাহেদী ক্যাডেট কলেজের টিউশন ফি বাড়ানোর নতুন প্রস্তাব যৌক্তিক পর্যায় নির্ধারণ করা হবে কিনা, তা জানতে চান।
জবাবে আইনমন্ত্রী বলেন, ক্যাডেট কলেজগুলোর টিউশন ফি ছাড়া অন্য কোনও নিজস্ব আয়ের উৎস না থাকায় ও অর্থ মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী- নিজস্ব আয় বাড়াতে প্রাথমিকভাবে টিউশন ফি বাড়ানোর প্রস্তাবনা থাকলেও সেটা করা হয়নি। পরে নিম্ন মধ্যবিত্ত ও মধ্যবিত্ত পরিবারের সন্তানদের কথা বিবেচনা করে সপ্তম শ্রেণির নবাগত ক্যাডেটদের ফি ২০ ধাপে সর্বনিম্ন বর্তমানের ১৫০০ টাকা বহাল রেখে সর্বোচ্চ ২৮ হাজার ৬০০ টাকা (বর্তমানে ২২০০০) নির্ধারণের প্রস্তাবনা সব ক্যাডেট কলেজগুলোতে মতামতের জন্য পাঠানো হয়েছে। এ বৃদ্ধির হার সর্বশেষ ২০১৬ সালে প্রবর্তিত টিউশন ফি’র তুলনায় ৩০ শতাংশের বেশি নয়।
এ বিষয়ে সরকার দলের এমপি সালাউদ্দিন মিয়াজীর সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ক্যাডেট কলেজের পেনশন সংক্রান্ত বকেয়া অর্থ প্রধানমন্ত্রী আজই অনুমোদন দিয়েছেন। তারা যেহেতু একটি সুখবর পেয়েছেন, এখন হয়তো টিউশন বাড়ানোর যৌক্তিক পর্যায়ে নির্ধারণে বিবেচনা করতে পারবে। আমি অভিভাবকদের বলবো, ক্যাডেট কলেজ পরিষদের কাছে এ বিষয়ে একটি আবেদন করতে।
মন্ত্রীর দেওয়া তথ্য অনুযায়ী, বর্তমানে ০ থেকে ৮ হাজার টাকা আয়ের ধাপে টিউশন ফি ১৫০০ টাকা। ৮০০১-১০০০০ টাকা বেতনের পরিবারে সরকারি/আধাসরকারি/সায়ত্তশাসিত প্রতিষ্ঠানের সন্তানদের টিউশন ফি ২৫০০ টাকা, অন্যান্য পরিবারের সন্তানদের টিউশন ফি ৩৮০০ টাকা। একইভাবে সরকারি/আধাসরকারি/সায়ত্তশাসিত প্রতিষ্ঠান ও টাকা, অন্যান্য পরিবারের সন্তানদের বেতন যথাক্রমে ১০০০১-১৪০০০ টাকা। আয় তিন হাজার ও চার হাজার ৮’শ টাকা, ১৪০০১-১৮০০০ টাকার ক্ষেত্রে ৩৫০০  ও ৫৮০০ টাকা ১৮০০১-২২০০০ টাকার ক্ষেত্রে ৪ হাজার  ও ৬৫০০, ২২০০১-২৬০০০ টাকার ক্ষেত্রে ৪২০০ ও ৭৫০০। ২৬০০১-৩০০০০ টাকার ক্ষেত্রে ৪৫০০ ও ৮০০০, ৩০০০১-৩৪০০০ টাকার ক্ষেত্রে ৪৮০০  ও ৯ হাজার, ৩৪০০১-৪০০০০ টাকার ক্ষেত্রে ৬৫০০  ও ১০ হাজার ৫০০, ৪০০০১-৪৬০০০ টাকার ক্ষেত্রে ৭৫০০ ও ১২৫০০, ৪৬০০১-৫২০০০ টাকার ক্ষেত্রে ৭৮০০ ও ১২৮০০, ৫২০০১-৬০০০০ টাকার ক্ষেত্রে ৮০০০ ও ১৩০০০টাকা। ৬০০০১-৭০০০০ টাকার ক্ষেত্রে ৮২০০ ও ১৩৫০০, ৭০০০১-৭৫০০০ টাকার ক্ষেত্রে ৮৫০০ ও ১৪ হাজার, ৭৫০০১-৮০০০০ টাকার ক্ষেত্রে ৮৮০০ ও ১৫ হাজার; ৮০০০১-৯০০০০ টাকার ক্ষেত্রে ১০ হাজার ও ১৬ হাজার, ৯০০০১-১০০০০০ টাকার ক্ষেত্রে ১২ হাজার ও ১৮ হাজার; ১০০০০১-১২০০০০ টাকার ক্ষেত্রে ১২ হাজার ৫০০ ও ২০ হাজার এবং ১২০০০০ টাকা ও তদুর্ধ্ব ক্ষেত্রে ১৫ হাজার ও ২২ হাজার টাকা।













সর্বশেষ সংবাদ
নিয়ন্ত্রণ হারিয়ে বাস খাদে চৌদ্দগ্রামে নিহত ৫
‘বেপরোয়া গতির কারণেই এই দুর্ঘটানা’
ধর্ম অবমাননার অভিযোগ তদন্তে কমিটি গঠন
‘সুষ্ঠু নির্বাচনের স্বার্থে’ বরুড়া থানার ওসিকে প্রত্যাহার
চেষ্টা করলে কেউ বিফলে যায় না : এমপি প্রাণ গোপাল
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সোমবার থেকে সারাদেশে নামবে বৃষ্টি
সুষ্ঠু নির্বাচনের স্বার্থে বরুড়া থানার ওসিকে প্রত্যাহার
যে ৭টি খাবার পুনরায় গরম করলে ‘বিষাক্ত’ হয়ে যায়
প্রধান শিক্ষককে পিটিয়ে হত্যা
মসজিদে যাওয়ার পথে প্রাণ গেল দুই শিক্ষার্থীর
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft