শুক্রবার ২৩ ফেব্রুয়ারি ২০২৪
১১ ফাল্গুন ১৪৩০
ভোটের কালি কী দিয়ে তৈরি?
প্রকাশ: রোববার, ৭ জানুয়ারি, ২০২৪, ১১:৪৪ এএম |

ভোটের কালি কী দিয়ে তৈরি? ভোট মানে গণতন্ত্রের উৎসব। নিজের প্রার্থীকে ভোট দিয়ে নির্বাচিত করার দিন এটি। ভোট দেওয়ার পর ভোটারদের হাতের বৃদ্ধাঙ্গুলে কালি লাগিয়ে দেওয়া হয়। এটি ভোট প্রদানের চিহ্ন হিসেবে কাজ করে। এই কালি আজও অনেকের কাছে রহস্যের। 

কালো কালি লাগানো হলেও তা কিছুক্ষণের মধ্যে নীল হয়ে যায়। এরপর সাবান, তেল সবকিছু দিয়ে ঘষলেও এই দাগ উঠে না। কী দিয়ে তৈরি হয় এই কালি? চলুন জানা যাক- 


ভোটের কালির পুরোটাই রসায়নের খেলা। কিন্তু যেকেউ হুট করে এটি বানিয়ে ফেলতে পারবেন এমনটা নয়। বেশ গোপনভাবেই ভোটের কালি তৈরি হয়। ১৯৬২ সালে ন্যাশনাল ফিজিকাল ল্যাবরেটরি এই কালি তৈরির সিক্রেট ফরমুলা তুলে দেয় মাইসোরের কালি নির্মাণকারী সংস্থার হাতে। যে ফর্মুলা আজও গোপন রয়েছে। 

জানলে অবাক হবেন, দু-একজন বাদে সংস্থার কর্মীরাও পুরোপুরি জানেন না, আসলে ঠিক কী করে তৈরি হয় এই কালি। সাধারণভাবে মনে করা হয়, এই কালি আসলে তৈরি হয় রূপার একটি রাসায়নিক পদার্থ (সিলভার নাইট্রেট বা AgNO3) আর পাতিত পানির সংমিশ্রণে। সঙ্গে থাকে কিছুটা অ্যালকোহল। যার কারণ খুব দ্রুত কালিটি শুকিয়ে যায়। আর থাকে বিশেষ কিছু রঙ। 


ভোটের কালির দীর্ঘস্থায়ীত্বের পেছনে আসল কাজ করে সিলভার নাইট্রেট। এটি চামড়ার প্রোটিনের সঙ্গে বিক্রিয়া করে বিশেষ এক প্রকার অধঃক্ষেপ তৈরি করে, যা চামড়ার সঙ্গে সেঁটে যায়। কালিতে সিলভার নাইট্রেটের আধিক্য যত বেশি থাকবে সেটি তত বেশি টেঁকসই হবে। 

আমাদের দেশে ভোটের সময় যে কালি ব্যবহৃত হয় সাধারণত তাতে প্রায় ১৮ শতাংশের কাছাকাছি থাকে সিলভার নাইট্রেটের ঘনত্ব, মোটামুটি সপ্তাহ তিনেক এটি স্থায়ী হতে পারে। আর কালি লাগানোর পর যদি হাতে অতিবেগুনি রশ্মি লাগে তাহলে তা হয় আরও স্থায়ী। বেগুনি রঙ তখন বদলায় কালচে-বাদামি রঙে। 


তবে ভোটের কালি মানেই যে বেগুনি হবে এমনটা নয়। অন্য রঙও হতে পারে। যেমন, লাতিন আমেরিকার সুরিনেম দেশটিতে ভোটের কালির রং কমলা। ভোটারদের আকর্ষণ করতে একদা ডাচ কলোনি সুরিনেমের জাতীয় রঙের সঙ্গে মিল রেখেই রঙে এই পরিবর্তন আনা হয়। 

ভোটের কালিকে ফাঁকি দেওয়ারও কিছু উপায় বেরিয়েছে বলে শোনা যায়। তবে সেসবের কোনো সত্যতা প্রমাণিত হয়নি। কোনো ক্যামিকেল দিয়ে এই কালি পুরোপুরি ওঠানো সম্ভব কি না তা নিয়ে প্রশ্ন থেকেই যায়। 

গোপনীয়তার স্বার্থে কী কী উপাদান কতটা পরিমাণ মিশিয়ে ভোটের কালি তৈরি হয় তা কখনোই প্রকাশ্যে আনা হয়নি। এতে সিলভার নাইট্রেট আর অ্যালকোহল ছাড়া আর কি উপাদান থাকে তা জানা যায়নি। বিশ্বের আরও ২৫টি দেশের নির্বাচন উপলক্ষে এই কালি ব্যবহার করা হয়।












সর্বশেষ সংবাদ
ভাষা আন্দোলনের চেতনা ছড়িয়ে দেওয়ার প্রত্যয়
নির্বাচনী আইন ভেঙ্গে পিতা ও কন্যা প্রচারণা চালাচ্ছেন
প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ আজ
চিনির দাম কেজিতে ২০ টাকা বাড়ল
ইরাকে ২ ইভেন্টের ফাইনালে দিয়া-সাগররা
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
দেবিদ্বারে ১৭ কোটি টাকা ব্যয়ে সড়ক উন্নয়নের ভিত্তিপ্রস্তর স্থাপন
উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে জামানত বাড়লো ১০ গুণ
নিমসার জুনাব আলী কলেজের পারিবারিক মিলন মেলা অনুষ্ঠিত
শিক্ষকদের হেনস্তা; কুবির দুই কর্মকর্তা ও সাবেক শিক্ষার্থীদের বিরুদ্ধে জিডি
কুবিতে এবার সহকারী প্রক্টর ও হাউজ টিউটরের পদত্যাগ
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft