ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
718
কুমিল্লায় শচীন স্মরণ
Published : Tuesday, 9 November, 2021 at 12:00 AM, Update: 09.11.2021 1:15:36 AM
কুমিল্লায় শচীন স্মরণতানভীর দিপু:
বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে উপমহাদেশের প্রখ্যাত সঙ্গীতজ্ঞ শচীন দেববর্মনের জন্ম ও মৃত্যুদিবস উপলক্ষে শচীন স্মরণঅনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষ্যে গতকাল কুমিল্লা নগরীর ইউসুফ বহুমুখী উচ্চ বিদ্যালয় থেকে একটি জাকজমকপূর্ণ বের হয়ে নগরীর চর্থায় শচীন দেববর্মনের পৈতৃক বাড়িতে গিয়ে শেষ হয়। র‌্যালিতে কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান ও জেলা পুলিশ সুপার ফারুক আহমেদসহ কুমিল্লার প্রশাসনিক ও সুশীল সমাজের প্রতিনিধিগণ অংশ নেন। পরে শচীন দেববর্মনের বাড়িতে শচীন ম্যুরালে ফুলেল শ্রদ্ধা জানান অতিথিগণ এবং বিভিন্ন স্কুল কলেজ ও সংগঠনের নেতৃবৃন্দ।
শচীন স্মরণউপলক্ষে আলোচনা সভায় কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান বলেন, এই কুমিল্লা শচীন দেববর্মনের স্মৃতিবিজরিত। কুমিল্লায় শচীন দেববর্মনের বাড়ি এবং স্মৃতিচিহ্ন সংস্কার করা হয়েছে। সংস্কৃতি প্রতিমন্ত্রীর ইচ্ছে ছিলো এই জায়গাটি এসে উদ্বোধন করবেন। কোভিড পরিস্থিতির কারণে আমাদের শিল্প সাহিত্য সংস্কৃতি সবই স্থবির হয়ে আছে। এতদিনে সব অফলাইনে হয়েছে। কিন্তু অফলাইনে সাংস্কৃতিক চর্চা ভালো হয় না। আমরা আশা করছি এই পরিস্থিতি কাটিয়ে দ্রুত আবার সব মঞ্চে ফিরিয়ে নিতে পারবো।
তিনি আরো বলেন, ঐতিহ্য গৌরবের কুমিল্লা জেলা। এই জেলা মাঝে মধ্যে অশান্ত হয়ে পরে। আগামী ১১ তারিখ মেঘনা এবং তিতাস উপজেলায় ইউনিয়ন পরিষদ নির্বাচন আছে। সবার একটি অভিমত, এই দুই উপজেলায় নির্বাচন কালীন খুন হয়। খুন ছাড়া নির্বাচন হয় না। পুলিশ সুপার এবং আমরা এমন অনেক অভিযোগ পাচ্ছি। এক এক জন প্রার্থীর নাকি ৭/৮টি করে মামলা।এজন্য ম্যাজিষ্ট্রেট মহোদয়গণকে বিশেষ ভাবে বলা হয়েছে এসব পর্যবেক্ষণ করার জন্য।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন ভিক্টোরিয়া কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর আমির আলী চৌধুরী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন কুমিল্লা জেলা পুলিশ সুপার ফারুক আহমেদ, স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক শওকত ওসমান।এছাড়াও অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলাপ্রশাসক (সার্বিক) মোঃ শাহাদাত হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) নাজমা আশরাফী, সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার সোহান সরকার, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জাকিয়া আফরিন, লেখক ও গবেষক শান্তিরঞ্জন ভৌমিক, সাবেক জেলা কালচারাল অফিসার বশিরুল আনোয়ার প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন কুমিল্লা জেলা কালচারাল অফিসার আয়াজ মাবুদ।
আলোচনা সভা  শেষে কুমিল্লার গুনী শিল্পীরা সংগীত পরিবেশন করেন। এছাড়া কুমিল্লা জেলা শিল্পকলা একাডেমীর পরিবেশনায় নৃত্য ও সংগীত পরিবেশন করা হয়।
 





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ই মেইল: [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};