রোববার ৫ মে ২০২৪
২২ বৈশাখ ১৪৩১
দেবিদ্বারে মহাসড়ক দখল করে ব্যবসা-বাণিজ্য
শাহীন আলম, দেবিদ্বার
প্রকাশ: শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২:৩১ এএম |

দেবিদ্বারে মহাসড়ক দখল করে ব্যবসা-বাণিজ্য
 
কুমিল্লা-সিলেট আঞ্চলিক মহাসড়কের দেবিদ্বার অংশে ফুটপাত দখল করে গড়ে উঠেছে বিভিন্ন ব্যবসা-বাণিজ্য। অর্থনৈতিক সুবিধা নিয়ে দখলদারদের অবৈধ সুযোগ তৈরি করে দেন এক শ্রেণীর প্রভাবশালী সিন্ডিকেট। এ বিষয়ে নিরব সওজ কর্তৃপক্ষও। এছাড়া মহাসড়কের ফুটপাত দখল করে ব্যবসা-বাণিজ্য গড়ে তোলা, অঘোষিত বাসস্ট্যান্ডে যত্রতত্র যানবাহন পার্কিং এবং সড়কে অবৈধ সিএনজি চালিত অটোরিক্সার দাপটের কারণে দীর্ঘ যানজটে স্থবির হয়ে পড়ে যানবাহনের চাকা। এতে ভোগান্তিতে পড়ছেন হাজার হাজার সাধারণ যাত্রী। এদিকে পথচারীদের ফুটপাতের বদলে মহাসড়কের ওপর দিয়ে চলাচল করতে হচ্ছে। ফলে অহরহ ঘটছে দুর্ঘটনা। এসব নানা দিক বিবেচনা করে গতকাল বৃহস্পতিবার (২৫এপ্রিল) বিকাল ৩টার দিকে অবৈধ ব্যবসা-বাণিজ্যের স্থাপনা উচ্ছেদ অভিযানে মাঠে নামেন উপজেলা প্রশাসন। অভিযানে মহাসড়কের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনের অংশে অবৈধভাবে গড়ে তোলা বেশ কয়েকটি ব্যবসা-প্রতিষ্ঠান ভেঙেচুরে গুড়িয়ে দেয়া হয়। বাকি ব্যবসা প্রতিষ্ঠানকে দুইদিনের সময় দেয়া হয়। ওই সময়ের মধ্যে সরিয়ে না নিলে সব দোকানপাট গুড়িয়ে দেয়া হবে বলে জানান দায়িত্বরত নির্বাহী ম্যাজিস্ট্রেট।
উচ্ছেদ অভিযানের নেতৃত্ব দেন দেবিদ্বার উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ রায়হানুল ইসলাম। এসময় দেবিদ্বার থানার পুলিশের সহকারি উপ-পুলিশ পরিদর্শক মো. নাজিম উদ্দিনসহ একদল পুলিশ সদস্য ও স্থানীয়রা উপস্থিত ছিলেন।  
ফুটপাতে চলাচল করা সাধারণ মানুষ বলেন, যানজট মুক্ত করতে রাস্তা ও ফুটপাতের অবৈধ দখলদারদের উচ্ছেদ করা হলেও দু’চারদিন পর ফের তাঁরা আগের জায়গা দখল করে নেয়। এভাবে প্রশান থেকে অনেক অভিযান হয়েছে কিন্তু দখলদারিত্ব ছাড়েনি কেউ। এটির একটি স্থায়ী সমাধান হওয়া দরকার।
ফুটপাত ব্যবহার করা সামসুল হক, আতাউর রহমান ও সানাউল ইসলাম বলেন, সড়কে এমন অবস্থা সৃষ্টি হয়েছে যে ফুটপাতে পা ফেলা যাচ্ছে না, এদিক দিয়ে দোকান, ওদিক দিয়ে গাড়ি, সিএনজি, অটো একটি কঠিন দুরবস্থা যাচ্ছে আমাদের। আমাদের দু:খ কেউ দেখেনা, কোন নিয়ম-শৃঙ্খলা নেই, যে যার মত করে ফুটপাত দখল করে নিচ্ছে। মাঝে মাঝে মনে হয় দেশ ছেড়ে বিদেশ চলে যাই।
অভিযানে নেতৃত্ব দেয়া দেবিদ্বার উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ রায়হানুল ইসলাম বলেন, সড়কের ফুটপাত দখল করে ব্যবসা বাণিজ্য গড়ে তোলায় তাদের উচ্ছেদ করে মালামাল পৌরসভার গাড়িতে করে ফেলে দেয়া হচ্ছে। তাদেরকে আগে স্বেচ্ছায় সরিয়ে নিতে বলা হয়েছে কিন্তু তাঁরা শোনেননি। এছাড়াও এসব ফুটপাতের ও খাবারগুলো অত্যান্ত নিম্নমানের হওয়ায় জন সাধারণের স্বাস্থ্য ঝুঁকিও রয়েছে। দেবিদ্বার উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) নিগার সুলতানা বলেন, নির্বাহী ম্যাজিস্ট্রেট অবৈধ দখল উচ্ছেদ অভিযান পরিচালনা করেছেন। এভাবে সবগুলা  অবৈধ স্থাপনা উচ্ছেদ করে ফুটপাত দখলমুক্ত হবে।   














সর্বশেষ সংবাদ
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে ডোপ টেস্ট
ব্রাহ্মণপাড়ায় উপজেলা পরিষদ নির্বাচন: চেয়ারম্যান পদে মনোনয়পত্র বৈধ ৫ জন প্রার্থীর
ব্রাহ্মণপাড়ায় ১১ মামলার আসামী কুখ্যাত ডাকাত দেলু গ্রেপ্তার
কুমিল্লায় বাদ পড়লেন ৪ চেয়ারম্যান প্রার্থীসহ ৭জন
‘কোরবানির আগে পেঁয়াজের দাম হবে ৫০ টাকার মধ্যে’
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সফিক শিকদার আওয়ামী লীগের জন্য কিছুই করেননি
হানি ট্র্যাপিং করে প্রায় ৩০ লাখ টাকা চাঁদা আদায়, ৭ প্রতারক গ্রেপ্তার
নিরাপদ সড়ক চাই দাউদকান্দি শাখার পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা
অন্তঃসত্বা গৃহবধূকে জবাই করে হত্যাকারী পাষ- স্বামী আটক
‘কোরবানির আগে পেঁয়াজের দাম হবে ৫০ টাকার মধ্যে’
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft