শনিবার ২৭ জুলাই ২০২৪
১২ শ্রাবণ ১৪৩১
রাশিয়ায় তুষারঝড়ে নিহত ৩, জরুরি অবস্থা জারি
প্রকাশ: মঙ্গলবার, ২৮ নভেম্বর, ২০২৩, ১১:৫৭ এএম |

রাশিয়ায় তুষারঝড়ে নিহত ৩, জরুরি অবস্থা জারিছবি: আল জাজিরা
তুষারঝড়ে বিপর্যস্ত রাশিয়া-ইউক্রেন সীমান্ত। তীব্র ঝড়ে অন্তত তিনজন রুশ নাগরিক নিহত হয়েছেন। তাদের মধ্যে একজন ক্রিমিয়ার, একজন সোচি শহরের আরেকজন রাশিয়া-ইউক্রেন সীমান্তে কার্চ শহরের বাসিন্দা ছিলেন। এ ঘটনার রেশ ধরে জরুরি অবস্থা জারি করেছে ক্রিমিয়ায় রুশ নিয়োগৃকত সরকার। স্থানীয় নিউজ  এজেন্সির বরাত দিয়ে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা। 

রুশ বিদ্যুৎ মন্ত্রণালয় বলছে, রাশিয়ার দক্ষিণাঞ্চলে ১৯ লাখের মতো মানুষ বিদ্যুৎহীন জীবনযাপন করছে। এ ঘটনায় জরুরি অবস্থা জারি করেছে ক্রিমিয়ায় রুশ নিয়োগকৃত সরকার, সেই সাথে শত শত মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। রাষ্ট্রীয় বার্তা সংস্থার বরাত দিয়ে রাশিয়ার আবহাওয়া বিভাগ জানিয়েছে, এই তুষারঝড় পূর্বের রেকর্ডকে অতিক্রম করেছে। 

এদিকে তুষারঝড়ে ইউক্রেনের ২ হাজারের বেশি ঘরবাড়ি বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছে। সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে দক্ষিণপশ্চিমাঞ্চলের ওডেসাতে। অঞ্চলটির কোথাও কোথাও সাড়ে ছয় ফুটের বেশি  তুষারপাত হয়েছে। পাওয়ার প্ল্যান্ট নষ্ট হয়ে রবিবার রাত থেকে বিদ্যুৎহীন কাটাচ্ছে সেখানকার বাসিন্দারা।  তীব্র তুষারঝড়ের মধ্যে সেখানে গাড়িতে ৪৮ জন আটকে পড়ে। পরে তাদের উদ্ধার করে জরুরি সেবায় নিয়োজিত কর্মীরা। ওই ৪৮ জনের মধ্যে ৬ জন শিশুও ছিল। 

সোমবার সকালে ইউক্রেইনের জরুরি পরিষেবা থেকে দেওয়া এক বিবৃতিতে জানানো হয়েছে, প্রতিকূল আবহাওয়ার কারণে দেশের ১৬টি অঞ্চলের দুই হাজার ১৯টি বসতি বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

ইউক্রেনের পাশাপাশি মলদোভা, রাশিয়া, জর্জিয়া এবং বুলগেরিয়ার অবস্থাও ভয়াবহ। সেখানকার বাসিন্দাদেরও এই তুষারঝড়ের বিরুদ্ধে লড়াই করে জীবনযাপন করতে হচ্ছে। 

সোমবার সকালে ইউক্রেইনের জরুরি পরিসেবা থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, খারাপ আবহাওয়ার কারণে দেশের ১৬টি অঞ্চলের দুই হাজার ১৯টি বসতি বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।












সর্বশেষ সংবাদ
শিক্ষার্থীদের রাজাকার বলিনি
অপরাধীদের খুঁজে বের করে বিচারের মুখোমুখি করুন : প্রধানমন্ত্রী
গ্রেপ্তার বাড়ছে কুমিল্লায়
চিরচেনা রূপে অর্থনীতির লাইফলাইন ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক
আহতদের চিকিৎসা ও রোজগারের ব্যবস্থা করবে সরকার
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
শিক্ষার্থীদের আমি রাজাকার বলিনি, বক্তব্য বিকৃত করা হয়েছে: প্রধানমন্ত্রী
কুমিল্লায় আট মামলায় গ্রেপ্তার দেড় শতাধিক
আবু সাঈদের পরিবারকে আর্থিক সহায়তা দিল বিশ্ববিদ্যালয় প্রশাসন
অফিসে হামলার সময় চেয়ে চেয়ে দেখলেন: স্বরাষ্ট্রমন্ত্রী
আন্দালিভ রহমান পার্থ ৫ দিনের রিমান্ডে
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft