ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
মানসম্মত পাঠদানে শিক্ষার্থীদের পাশাপাশি শিক্ষকদেরও অধ্যয়ন করতে হবে- জেলা প্রশাসক
Published : Sunday, 2 January, 2022 at 12:00 AM, Update: 02.01.2022 12:52:36 AM
মানসম্মত পাঠদানে শিক্ষার্থীদের পাশাপাশি শিক্ষকদেরও অধ্যয়ন করতে হবে- জেলা প্রশাসকনিজস্ব প্রতিবেদক: মানসম্পন্ন পাঠদানে ছাত্র ছাত্রীদের পাশাপাশি শিক্ষকদেরও প্রচুর অধ্যয়ন করতে হবে বলে মন্তব্য করেছেন কুমিল্লার জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান। শিক্ষকদের উদ্দেশ্যে তিনি বলেন, সরকার আপনাদের যা দিয়েছে, তা শোধ করতে হবে। আর তা করবেন শিক্ষার্থীদের ভালোভাবে পাঠদানের মাধ্যমেÑ দেশকে ভালোবেসে।
গতকাল ইংরেজি নতুন বছরের প্রথম দিনে কুমিল্লা শিক্ষাবোর্ড সরকারি মডেল কলেজে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়া উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাক মোহাম্মদ কামরুল হাসান এসব কথা বলেন।
তিনি বলেন, ২০০৮ সালে প্রতিষ্ঠিত হওয়া কুমিল্লা শিক্ষাবোর্ড মডেল কলেজেটি ২০১৭ সালেই সরকার সরকারিকরণ করে দিয়েছে। এত অল্প সময়ে একটি প্রতিষ্ঠান পরিপূর্ণ সরকারি হওয়া নজিরবিহীন। অধ্যক্ষ, শিক্ষক, অভিভাবক সবার সম্মিলিত প্রয়াসে কলেজটির সুনাম দ্রুত ছড়িয়ে পড়েছে। আর এজন্যই কুমিল্লার অন্যান্য স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠানের মতো মত এখানেও ছাত্র ছাত্রী ভর্তির প্রচণ্ড চাপ সৃষ্টি হয়েছে।
অনুষ্ঠানের বিশেষ অতিথি অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ শাহাদাৎ হোসেনও শিক্ষার্থদের দেশপ্রেমে উদ্ভুদ্ধ হয়ে ভাল ভাবে পড়াশোনা করে নিজেকে দক্ষ মানব সম্পদে পরিণত করার আহ্বান জানান। বই বিতরণ অনুষ্ঠানে জেলা প্রশাসক মহোদয়ের সহধর্মীনীও উপস্থিত ছিলেন। এ ছাড়াও উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক(শিক্ষা) নাজমা আশরাফি। সভাপতির বক্তব্যে অধ্যক্ষ ড. এ কে এম এমদাদুল হক বলেন, কঠোর শৃঙ্খলা ও শক্তিশালী মনিটরিং ব্যবস্থার কারণে প্রতিষ্ঠানটির প্রতি অভিভাবকদের আস্তা ও আগ্রহ দিন দিন বৃদ্ধি পাচ্ছে।  শিক্ষকৃন্দ পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে কলের্জেন সাফল্যের নানা দিক তুলে ধরেন। বিশেষ করে শ্রেণিকক্ষে ক্লোজ সার্কিট ক্যামেরা ও কেন্দ্রিয়ভাবে নিয়ন্ত্রিত সাউন্ড সিস্টেম স্থাপন, অত্যাধুনিক মাল্টিমিডিয়া ক্লাসরুম, অভ্যন্তরীণ পরীক্ষা পদ্ধতিতে ইতিবাচক পরিবর্তন যেমন- একই বিষয়ে একাধিক প্রশ্ন গ্রহণ, প্রশ্ন পত্র মডারেশন, উত্তর পত্র মূল্যায়নে কোডিং সিস্টেম চালু, অনলাইনে রেজাল্ট ম্যানেজমেন্ট সফ্টওয়্যার এর মাধ্যমে ফলাফল প্রকাশ, ডাইনামিক ওয়েবসাইট, ডিজিটাল পদ্ধতিতে বায়োমেট্রিক হাজিরা,অনলাইন পেমেন্ট ব্যবস্থা প্রবর্তন, শ্রেণি কক্ষে মান সম্মত পাঠদান, ধারাবাহিক মূল্যায়নের প্রতি জোড় দেয়া ও নতুনত্ব আনয়ন, পরিবর্তিত পরিস্থিতিতে মানিয়ে চলার প্রবণতাসহ নানাবিধ কার্যকর পদক্ষেপসমূহ তুলে ধরা হয়। “বাংলাদেশ গবেষণা ও শিক্ষা নেটওয়ার্ক(বিডিরেন) এর জুম ফ্ল্যাটফর্ম ব্যবহার করে ভার্চুয়াল ক্লাস ও অনলাইনে বিভিন্ন কার্যক্রম চালু করে  প্রতিষ্ঠানটি সারা দেশে মর্যাদাপূর্ণ অবস্থান সৃষ্টি করেছে বলে শিক্ষকবৃন্দ তাদের পাওয়ার পয়েন্ট উপস্থাপনায় তুলে ধরেন। এ সব উতিবাচক কাযৃক্রম  দেখে জেলা প্রশাসক ও অতিথিবৃন্দ বিমোহিত হন এবং কলেজ ব্যবস্থাপনার কাজে সম্পৃক্ত সকলের প্রশংসা করেন।। পাওয়ার পয়েন্ট উপস্থাপনায় ছিলেন কলেজের সমাজ কর্ম বিভাগের প্রভাষক রেজোয়ানা আক্তার ও ফিন্যান্স,ব্যাংকিং ও বিমা বিষয়ের শিক্ষক জনাব শামীমা আক্তার।উপস্থাপনা করেন চারু ও কারুকলা বিভাগের প্রভাষক ঝুমুর দাশ।