ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
বছরজুড়ে নানা কারণে আলোচনায় কুমিল্লা
Published : Saturday, 1 January, 2022 at 12:00 AM, Update: 01.01.2022 12:33:00 AM
বছরজুড়ে নানা কারণে আলোচনায় কুমিল্লাতানভীর দিপু: ২০২১ সালে কুমিল্লা জেলা সারা দেশে নানান কারনেই আলোচিত ছিলো। বিভিন্ন ঘটনায় আন্তর্জাতিক এবং জাতীয় সংবাদ মাধ্যমগুলোতে খবরের শীর্ষস্থান ধরে রেখেছে কুমিল্লা। এছাড়া করোনা মহামারি, প্রাপ্তি-হারানোর এবং নানান ব্যাক্তিত্বের জীবনাবসানের ঘটনায় কুমিল্লাবাসীর কাছে এই বছরটি স্মরণীয় হয়ে থাকবে অনেক দিন। এমন কয়েকটি ঘটনার মধ্যে অন্যতম ছিলো নগরীর নানুয়া দিঘীর পাড়ে কোরআন অবমাননার ঘটনায় ‘গদা ইকবাল’ চরিত্র, ১৭ নং ওয়ার্ড কাউন্সিলর সৈয়দ মোঃ সোহেলসহ প্রকাশ্যে জোড়া খুন। এছাড়া কুমিল্লা বিভাগের নাম মেঘনা ঘোষণা, কুমিল্লা সিটি কর্পোরেশনের রেকর্ড প্রকল্প বরাদ্দ, মহামারির কারণে কুমিল্লা শিক্ষা বোর্ডের এসএসসি ও এইচএসসি পরীক্ষায় ৬০ হাজার পরীক্ষার্থী ঝরে পড়া এবং এসএসসি পরীক্ষায় রেকর্ড পরিমান পাশের হার, করোনা শনাক্ত ও মৃত্যুতে থমকে যাওয়া, বিভিন্ন ভাইরাল অডিও ভিডিও ফাঁসসহ নানান ঘটনা। অন্যদিকে এই বছরই জীবনাবসান ঘটেছে কুমিল্লার সন্তান বেশ কয়েকজন আন্তর্জাতিক ও জাতীয় ব্যাক্তিত্ব- এসব কারণেও বাংলাদেশে আলোচনা কুমিল্লা।
কুসিক কাউন্সিলরসহ প্রকাশ্যে জোড়া খুন:
প্রকাশ্যে গুলি করে কুমিল্লা সিটি কাউন্সিলর সোহেলসহ তার রাজনৈতিক সহযোগি হরিপদ সাহাকে ২২ নভেম্বর বিকালে নগরীর পাথুরিয়াপাড়া এলাকায় কাউন্সিলরের ব্যক্তিগত কার্যালয়ে অবস্থানকালে গুলি করে হত্যা করে সন্ত্রাসীরা। এ ঘটনায় নিহতের ছোট ভাই সৈয়দ মো. রুমন বাদী হয়ে কুমিল্লা কোতয়ালি মডেল থানায় ১১ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা আরও ৮-১০ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেন। এ মামলার এজাহারনামীয় প্রধান আসামি শাহ আলম ২ ডিসেম্বর গভীর রাতে এবং এর আগে ৩০ নভেম্বর গভীর রাতে ৩ নম্বর আসামি সাব্বির হোসেন ও ৫ নম্বর আসামি সাজন পুলিশের সাথে পৃথক ‘বন্দুকযুদ্ধে’ নিহত হন। এপর্যন্ত এই ঘটনায় এজাহারনামীয় এবং ততদন্তে নাম আসা মোট ১২ জন গ্রেপ্তার রয়েছে। উদ্ধার হয়েছে এই ঘটনায় ব্যবতহৃত নানান অস্ত্র। এপর্যন্ত এই মামলায় ৭ জন আসামি আদালতের কাছে ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছে। মামলাটির তদন্ত করছে জেলা গোয়েন্দা পুলিশ।
পূজা মণ্ডপে কোরআন অবমাননা ও  গদা ইকবাল:
২০২১ সাল যেসব ঘটনায় দেশ বিদেশে কুমিল্লা আলোচিত সমালোচিত ছিল তার মধ্যে অন্যতম দূর্গা পূজা চালাকালীন সময়ে গত ১৩ অক্টোবর সকালের ঘটনা। ওই নগরীর নানুয়া দিঘীর পাড়ের পূজা মণ্ডপে রাখা একটি পবিত্র কোরআন শরিফ উদ্ধার করে পুলিশ। এরপর এই ঘটনাকে কেন্দ্র করে কুমিল্লার নগরের চারটি মন্দির, সাতটি পূজামণ্ডপ ভাঙচুর, অগ্নিসংযোগ হয়। এ ছাড়া জেলার সদর দক্ষিণ, দেবীদ্বার ও দাউদকান্দিসহ দেশের বিভিন্ন জেলায় প্রতিমা ভাঙচুর ও সংঘর্ষ হয়। এই ঘটনায় কুমিল্লা জেলায় ১১ টি মামলায় আসামী করা হয়েছে এক হাজারেরও বেশি। ঘটনার পর ২১ অক্টোবর কক্সবাজারের সমুদ্র সৈকতে সুগন্ধা পয়েন্ট থেকে নানুয়া দিঘির পাড়ের অস্থায়ী পূজামণ্ডপে কোরআন রাখার অভিযোগে ইকবাল হোসেনকে আটক করে কক্সবাজার পুলিশ। এছাড়া এই ঘটনায় সিসি ক্যামেরার ফুটেজ দেখে ও তদন্ত করে প্রত্যক্ষ ও পরোক্ষ ভূমিকায় থাকা শীর্ষ আাসামিদের গ্রেপ্তার করে পুলিশ। ঘটনায় সিআইডি, পিবিআই, গোয়েন্দা পুলিশ, জেলা পুলিশসহ বিভিন্ন সংস্থা তদন্ত করছে।  
পূজামণ্ডপ থেকে হনুমানের গদা চুরি করে পবিত্র কোরআন রেখে যাওয়ার ঘটনায়  গদা ইকবাল। এ চরিত্রটি কাপিয়েছিলো দেশের সীমানার বাহিরেও। বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা, রাজনৈতিক দলের শীর্ষস্থানীয় প্রতিনিধি ও আইনশৃঙ্খলাবাহিনীর উর্দ্ধতণ কর্মকর্তাদের আসা-যাওয়ায় ব্যস্ত ছিলো কুমিল্লা। প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী ও বিভিন্ন বাহিনীর প্রধানরা এই ঘটনায় প্রত্যক্ষভাবে পর্যবেক্ষণ করেন।
করোনা মহামারিতে মৃত্যু মিছিল এবং অক্সিজেন সংকট-সেবা:
২০২১ সালে করোনার ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণে থমকে গিয়েছিলো কুমিল্লা। প্রথম ধাপে যে প্রাণহানি হয়েছে দ্বিতীয় ঢেউয়ে তার চারগুণ বেশি হারে মৃত্যুর ঘটনা ঘটেছে। করোনায় মোট  প্রান হারিয়েছেন ৯৫৪ জন। এ পযন্ত করোনায় ৩৯ হাজার ১১৩জনের করোনাভাইরাস শনাক্ত । সুস্থ হয়েছেন ৩৭ হাজার ৯১০ জন। এদিকে করোনার ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণের শুরুতে অক্সিজেন সংকটে টালমাটাল হয়ে পড়ে কুমিল্লার স্বাস্থ্য বিভাগ। অক্সিজেন সংকট এবং হাসপাতালে শয্যা সংকট প্রকট আকার ধারণ করে কুমিল্লায়। পরবর্তীতে সরকারি এবং বেসরকারি উদ্যোগে পাশে অক্সিজেন সংকট উত্তরণ হয়। কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতাল ও কুমিল্লা সদর হাসপাতালে দ্বিগুণ শয্যা সংখ্যা বৃদ্ধি করা হয়।
কুমিল্লা বিভাগের নাম ‘মেঘনা’:
২১ অক্টোবর কুমিল্লা মহানগর আওয়ামীলীগ কার্যালয় উদ্ধোধনকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশে আরও দুটি বিভাগ হবে। কুমিল্লা বিভাগ হবে মেঘনা নামে। অপর দিকে ফরিদপুর নয় পদ্মা নামে বিভাগ করার প্রস্তাব রাখছি। ভার্চুয়াল অনুষ্ঠানের কুমিল্লায় যুক্ত থেকে কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সদর আসনের সাংসদ হাজী আ ক ম বাহাউদ্দিন প্রধানমন্ত্রীর নিকট কুমিল্লা নামে বিভাগের দাবির যৌক্তিকতা তুলে ধরেন। এ পেক্ষিতে প্রধানমন্ত্রী বিভাগের বিষয়ে এ কথা বলেন। এর পরপরই কুমিল্লার আলোচিত বিষয় হয়ে উঠে বিভাগ ঘোষনার বিষয়টি। তবে বিভাগের নাম নিয়ে শুরু হয় নানান জনের মিশ্র প্রতিক্রিয়া। কুমিল্লা নামেই বিভাগ চায় কুমিল্লাবাসী। কুমিল্লা নামে বিভাগ করার জন্য প্রধানমন্ত্রীর নিকট অনুরোধ জানান তারা।
ঝড়ে পড়লো ৬০ হাজার শিক্ষার্থী:
মহামারি করোনার প্রভাবে ২০২১ সালে কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় ঝড়ে পড়লো ৬০ হাজার শিক্ষার্থী। মহামরির প্রভাবে অনেক শিক্ষার্থীর স্কুল কলেজে যাওয়া বন্ধ হয়ে যাবার পর প্রতিষ্ঠান খোলার পর তারা আর ফিরে আসেনি। এর মধ্যে শুধু এসএসসি ও এইচএসসি পরীক্ষায় রেজিষ্ট্রেশন করা শিক্ষার্থীদের মধ্যে ৬০ হাজার পরীক্ষার্থী ফরম পূরন করেন নি। যা সারাদেশের সংবাদ মাধ্যমগুলোতে অন্যতম শীর্ষ শিরোনাম দখলে রাখে।
এসএসসিতে রেকর্ড পাশের হার:  
করোনা মহামারিতে শিক্ষা ব্যবস্থা থমকে গেলেও সংক্ষিপ্ত সিলেবাসে নেয়া এসএসসি পরীক্ষায় রেকর্ড পাশের হার অর্জন করে কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। ২০২১ সালে সারা দেশে দ্বিতীয় শীর্ষ অবস্থান ধরে রেখে ৯৬ দশমিক ২৭ শতাংশ পরীক্ষার্থী পাশ করে এই বোর্ডে। জিপিএ-৫ পায় প্রায় দেড় হাজারেরও বেশি পরীক্ষার্থী।
কুসিকের সবচেয়ে বড় প্রকল্প:
কুমিল্লার বিভিন্ন নানা প্রতিকুলতার মধ্যেও কুমিল্লা সিটি কর্পোরেশনের ইতিহাসে সবচেয়ে বৃহৎ প্রকল্প অনুমোদন হওয়ায় খুশি নগরবাসী। ৭ ডিসেম্বর কুমিল্লা সিটি কর্পোরেশনের উন্নয়নে জাতীয় অর্থনৈতিক পরিষদ নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে প্রায় ১ হাজার ৫শ কোটি টাকার প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেকের সভায় এ প্রকল্প অনুমোদন করা হয়। এ প্রকল্পে ১৫ তলা বিশিষ্ট আধুনিক নগরভবন, হাতির ঝিলের আদলে করা হবে পুরানো গোমতি নদীকে, ৬ তলা বিশিষ্ট দুটি সেবক কলোনিসহ নানা উন্নয়ন, আধুনিকায়নে এক ধাপ এগিয়ে যাবে কুমিল্লা নগরী।
বিদায় নিলেন যে সাংসদ ও বর্ষিয়ান নেতারা:
 বাংলাদেশ আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য ও কুমিল্লা-৫ (বুড়িচং-ব্রাহ্মণপাড়া) আসনের সাংসদ সাবেক মন্ত্রী আব্দুল মতিন খসরু ১৪ এপ্রিল ইন্তেকাল করেন। এ আসনের সাবেক সাংসদ অধ্যাপক মোহাম্মদ ইউনুস মারা গেছেন ২৭ মার্চ। ৩০ জুলাই চান্দিনা আসনের সাংসদ অধ্যাপক আলী আশ্রাফ মারা যান। ২৭ অক্টোবর সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও আওয়ামীলীগের উপদেষ্ঠা কমিটির সদস্য আবদুল বাসেত মজুমদার মারা গেছেন। ১৬ নভেম্বর কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক বঙ্গবন্ধুর সহচর অধ্যক্ষ আফজল খান মারা গেছেন।
৪০ শতাংশ মানুষের করোনা টিকাদান:
২০২১ সালের এক বছরেই কুমিল্লার প্রায় ৪০ শতাংশ মানুষকে করোনা টিকার আওতায় আনা হয়েছে। এর মধ্যে ফ্রন্ট লাইনার ছাড়াও সাধারণ মানুষ এবং স্কুল কলেজের শিক্ষার্থীদের এই টিকার আওতায় আনার ব্যবস্থা হয়েছে। চলমান এই প্রক্রিয়ায় করোনা প্রতিরোধে শুধু হাসপাতাল বা শহরে নয়, ইউনিয়ন পর্যায়ে দেয়া হয়েছে করোনার টিকা। অক্সফোর্ড এস্ট্রাজেনেকার- কোভিশিল্ড, সিনোফার্ম, মর্ডানা ও ফাইজারের টিকা দেয়া হয়েছে কুমিল্লাবাসীকে। এছাড়া প্রতিটি উপজেলাতে করোনা চিকিৎসা, সেন্ট্রাল অক্সিজেন সিস্টেম ও অপারেশন থিয়েটার স্থাপন করা হয়েছে এই বছরেই। যা সারাদেশের অন্যান্য জেলার কাছে উদাহরণ হিসেবে গন্য হয়েছে।  
মোহামেডান ও বসুন্ধরা কিংস হোম গ্রাউন্ড কুমিল্লা:
বাংলাদেশ ফুটবল প্রিমিয়ার লীগে কুমিল্লার ভাষা সৈনিক শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামকে হোমগ্রাউন্ড হিসেবে বেছে নেয় দেশ সেরা ক্লাব বসুন্ধরা কিংস এবং মোহামেডান স্পোর্টিং ক্লাব। সেরা এই দুই ক্লাবের ঘরের মাঠ হওয়ায় কুমিল্লায় নজর ছিলো সারাদেশের ফুটবল প্রেমিদের। খবরের শিরোনামে উঠে এসেছে কুমিল্লায় দেশের ফুটবলের রথি মহারখিদের আনাগোণা। দেশী বিদেশী ফুটবলার আর দর্শকে কানায় কানায় পরিপূর্ণ গ্যালারি নজর কাড়ে সারা দেশের ক্রীড়া জগতকে। বেশ কয়েকটি টান টান উত্তেজনাকর ম্যাচে দেশবাসীর নজর কাড়ে কুমিল্লা।