ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
পাশের হার-জিপিএ ৫ বেড়েছে কুমিল্লায়
এসএসসির ফল প্রকাশ: কুমিল্লা বোর্ডে পাশের হার ৯৬ দশমিক ২৭ শতাংশ
Published : Friday, 31 December, 2021 at 12:00 AM, Update: 31.12.2021 12:10:26 AM
পাশের হার-জিপিএ ৫ বেড়েছে কুমিল্লায়তানভীর দিপু:
২০২১ সালের এসএসসিতে কুমিল্লা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডে পাশের হার ৯৬ দশমিক ২৭ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১৪ হাজার ৬২৬ জন। বৃহস্পতিবার সারাদেশে এক সাথে  এসএসসির ফল ঘোষণা করা হয়। গত ৫ বছরের মধ্যে এবছরই সবচেয়ে বেশি পাশের হার।  পরীক্ষায় অংশ নেয়া ১ হাজার ৭৫৫ টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে শতভাগ পাশ করেছে ৩৫৫ টি প্রতিষ্ঠানে। শূন্য শতাংশ পাশের হার নেই কুমিল্লা বোর্ডে। কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীনে কুমিল্লা, নোয়াখালী, ফেণী, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর ও লক্ষীপুর এই ছয় জেলার ফলাফলে সন্তোষ প্রকাশ করেছেন শিক্ষা বোর্ড চেয়ারম্যান প্রফেসর মোঃ আবদুস ছালাম। তিনি জানান, পরীক্ষার্থীরা প্রস্তুতি নেয়ার জন্য সময় পেয়েছে। এছাড়া করোনাকালীন সময় অভিভাবকরা শিক্ষার্থীদের খেয়াল রেখে পড়াশুনা করিয়েছেন এবং স্কুলের সাথে নিয়মিত যোগাযোগ করে সিলেবাস সম্পন্ন করেছেন যে কারণে পাশের হার বেশি। বোর্ড চেয়ারম্যান আরো জানান, সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা পাশের হার বেশি হওয়ার অন্যতম কারণ।  
এদিকে বৃহস্পতিবার ফল ঘোষণার পর থেকেই কুমিল্লা সব ক’টি শিক্ষা প্রতিষ্ঠানে ছিলো শিক্ষার্থীদের বাঁধভাঙ্গা উচ্ছাস। নেচে গেয়ে তারা এসএসসি পাশের দিনটিকে উদযাপন করেছেন। তাদের সাথে আনন্দ উদযাপনে যোগ দিয়েছেন শিক্ষকরাও। করোনা মহামারি মোকাবেলা করে পরীক্ষা দেয়া এবং উত্তীর্ণ হওয়া তাদের আনন্দ এবার যেন দ্বিগুণ।
কুমিল্লা কালেক্টরেট স্কুল এন্ড কলেজের শিক্ষার্থী সিফাত জানান, অনেক অনিশ্চয়তা থাকার পরও যে পরীক্ষা হয়েছে সেজন্য আমরা খুবই খুশি। আর যে তিন টি করে পরীক্ষা হয়েছে এর মধ্য দিয়েও কিন্তু আমাদের মেধার মান উপলব্ধি করা সম্ভব হয়েছে।
একই স্কুলের শিক্ষার্থী মেধা পাল জানান, আমরা যদি ভালো প্রচেষ্টা না দিতাম তাহলে ভালো রেজাল্ট পেতাম না। এছাড়া শিক্ষা মন্ত্রনালয়ের পরীক্ষা বিষয়ক সিদ্ধান্তগুলোও পরীক্ষার্থীদের জন্য অনুকূলে ছিলো। সব মিলিয়ে পরীক্ষা ভালো দেয়ার কারণেই আমাদের ফলাফল ভালো হয়েছে।
কুমিল্লা কালেক্টরেট স্কুল এন্ড কলেজে অধ্যক্ষ নার্গিস আক্তার জানান, করোনা মহামারির সময় আমরা চেষ্টা করেছি শিক্ষার্থীদের কিভাবে উজ্জীবিত রাখা যায়। শিক্ষার্থীদের অভিনন্দন যে তারা আমাদের নির্দেশনা মত নিজেদের পড়াশুনা চালিয়ে গেছে। তাদের ভালো ফলাফলে এখন আমরাও আনন্দিত।
কুমিল্লা শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, এবার কুমিল্লা বোর্ডে দুই লাখ ১৯ হাজার ৭০৪ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। উত্তীর্ণ হয়েছে দুই লাখ ১১ হাজার ৫০৩ জন। মোট পরীক্ষার্থীর মধ্যে ছেলে পরীক্ষার্থী ৯৫ হাজার ৮৮৯ জন এবং মেয়ে পরীক্ষার্থী এক লাখ ২৩ হাজার ৮১৫ জন। ছেলের তুলনায় মেয়ে বেশি ২৭ হাজার ৯২৬ জন। এর মধ্যে ৯১ হাজার ৭৯১ জন ছেলে এবং ১ লাখ ১৯ হাজার ১৭২ জন মেয়ে শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে।   
বিজ্ঞান বিভাগে পরীক্ষায় অংশগ্রহণ করে ৫৪ হাজার, উত্তীর্ণ হয়েছে ৫৩ হাজার ৪০২ জন। পাসের হার ৯৮.৮৯ শতাংশ। জিপিএ-৫ পেয়েছেন ১৩ হাজার ৩৪ জন। মানবিকে পরীক্ষায় অংশগ্রহণ করে ৮৬ হাজার ৫৩৫, উত্তীর্ণ হয়েছে  ৮৩ হাজার ২১৪ জন। পাশের হার ৯৬.১৬ শতাংশ। জিপিএ-৫ পেয়েছেন ৫০৯জন। বাণিজ্যে পরীক্ষায় অংশগ্রহণ করে ৭৯ হাজার ১৬৯ জন, উত্তীর্ণ হয়েছে ৭৪ হাজার ৮৮৭ জন। পাসের হার ৯৪.৫৯ শতাংশ। জিপিএ-৫ পেয়েছেন এক হাজার ১০৩ জন।