ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
প্রিয় অনেক মুখ এখন কেবলই ছবি
চিরবিদায়ের দীর্ঘ তালিকা
Published : Saturday, 1 January, 2022 at 12:00 AM, Update: 01.01.2022 12:32:37 AM
চিরবিদায়ের দীর্ঘ তালিকানিজস্ব প্রতিবেদক: ২০২১ সালে পৃথিবী থেকে হারিয়েছে অনেক পরিচিত মুখ। সে বছর বাংলাদেশের জাতীয় ব্যাক্তিত্বদের মধ্যে যারা প্রাণ হারিয়েছেন তাদের অনেকেই ছিলেন কুমিল্লার সন্তান। জনপ্রিয়  জনপ্রতিনিধিসহ নানান অঙ্গনের জাতীয় ব্যাক্তিত্বদের হারিয়েছে কুমিল্লা। তাদের মধ্যে কেউ প্রাণ হারিয়েছেন করোনা মহামারিতে। আর কারো স্বাভাবিক মৃত্যু। তবে এসব চলে যাওয়া কুমিল্লাবাসীর হৃদয়কে নাড়া দিয়েছে ব্যাপক, অগামী অনেক দিন এই শোক বহন করবে কুমিল্লাবাসী।   
মতিন খসরু:
করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ১৪ এপ্রিল মারা যান সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি, সাবেক আইনমন্ত্রী আবদুল মতিন খসরু। আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মতিন খসরু কুমিল্লা-৫ আসনের পাঁচবারের সংসদ সদস্য। ১৯৯৬-২০০১ আওয়ামী লীগ সরকারে তিনি আইনমন্ত্রীর দায়িত্ব পালন করেন।
মৃত্যুর কিছুদিন আগে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি নির্বাচিত হন ৭১ বছর বয়সী এই আইনজীবী।
আইনপেশার পাশাপাশি রাজনীতিতে সক্রিয় থেকে তিনি আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির আইন বিষয়ক সম্পাদকের দায়িত্বও পালন করেন অনেক দিন।
মতিন খসরু আইনমন্ত্রী থাকাকালে ইনডেমনিটি অধ্যাদেশ বাতিল করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ডের বিচারের পথ খোলা হয়।
 
আলী আশরাফ:
ডায়াবেটিস, পিত্তথলির সংক্রমণের পাশাপাশি বিভিন্ন বার্ধক্যজনিত জটিলতায় ভুগে ৩০ জুলাই গত হন কুমিল্লার সংসদ সদস্য সাবেক ডেপুটি স্পিকার অধ্যাপক আলী আশরাফ।
কুমিল্লা-৭ আসনের সংসদ সদস্য অধ্যাপক আলী আশরাফ ছিলেন সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি। এ নিয়ে পঞ্চমবার তিনি জাতীয় সংসদে কুমিল্লার ভোটারদের প্রতিনিধিত্ব করছিলেন।
আওয়ামী লীগের কেন্দ্রীয় অর্থ ও পরিকল্পনা সম্পাদক এবং কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করা এই রাজনীতিক ১৯৭১ সালে মুজিবনগর সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক ছিলেন।
 
আব্দুল বাসেত মজুমদার:
সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি প্রবীণ আইনজীবী আব্দুল বাসেত মজুমদার মেরুদণ্ডের সমস্যাসহ বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগে ২৭ অক্টোবর মারা যান। আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর এই সদস্যের বয়স হয়েছিল ৮৩ বছর।
২০০১-০২ মেয়াদে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতির দায়িত্ব পালন করার আগে ১৯৮৬ থেকে ১৯৮৮ সাল পর্যন্ত দুই মেয়াদে সম্পাদকের দায়িত্ব পালন করেন বাসেত মজুমদার।
বাংলাদেশে আইনজীবীদের তদারককারী কর্তৃপক্ষ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যানের পদেও তিনি দুই মেয়াদে ছিলেন।
অর্ধশতাব্দীর বেশি সময় আইনপেশায় নিয়োজিত বাসেত মজুমদার এক দিকে দুস্থ আইনজীবীদের জন্য একটি ট্রাস্ট ফান্ড করেছিলেন, অন্যদিকে বহু মানুষকে বিনা পারিশ্রমিকে আইনি সহায়তা দেওয়ায় পরিচিতি পেয়েছিলেন ‘গরিবের আইনজীবী’ হিসেবে।
 
আফজল খান:
কুমিল্লার প্রভাবশালী রাজনীতিক বর্ষীয়ান আওয়ামী লীগ নেতা বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ আফজল খান মারা যান ১৬ নভেম্বর। অ্যাডভোকেট আফজল খান জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ছিলেন; কুমিল্লা সদর উপজেলা পরিষদের চেয়ারম্যানও ছিলেন। তার বয়স হয়েছিল ৭৭বছর।
১৯৬৫ সালে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের ছাত্রসংসদে ছাত্রলীগের হয়ে ভিপি নির্বাচিত এই রাজনীতিক ১৯৬৬ এর ছয় দফা, ঊনসত্তরের গণ-অভ্যুত্থান, ১৯৭০ সালের নির্বাচন ও একাত্তরের মুক্তিযুদ্ধে অংশ নেন এবং সংগঠকের ভূমিকা পালন করেন।
আফজল খান ১৯৭৩ সালে কুমিল্লা পৌরসভার ভাইস চেয়ারম্যান নির্বাচিত হন। কুমিল্লা শহর আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক ছিলেন।
অধ্যক্ষ আফজল খান কুমিল্লায় বহু শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেছেন। রাজনীতি ছাড়াও জড়িত ছিলেন অসংখ্য সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের সাথে। আফজল খানের মৃত্যুর পর কুমিল্লা টাউন হল মাঠে তাঁর জানাজায় স্মরণকালের সবচেয়ে বেশি মানুষ অংশগ্রহণ করেন। সম্প্রতি অনুষ্ঠিত তার স্মরণে অনুষ্ঠিত নাগরিক শোক সমাবেশেও অংশ নেয় কুমিল্লার সর্বস্তরের মানুষ।