ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
‘কুমিল্লায় ফুটপাতের পর এবার রাস্তাও দখল করছে হকাররা’
Published : Friday, 25 September, 2020 at 12:00 AM, Update: 25.09.2020 1:51:29 AM, Count : 860
‘কুমিল্লায় ফুটপাতের পর এবার রাস্তাও দখল করছে হকাররা’তানভীর দিপু ||
ভ্রাম্যমাণ হকারদের দৌরাত্মে কুমিল্লা নগরীর গুরুত্বপূর্ণ সড়কে স¦াভাবিক যান চলাচল বড়ই দায়। ভ্যানে এবং ঝুড়িতে করে ফলফলাদি, সবজি এবং নিত্য প্রয়োজনীয় তৈজসপত্র বিক্রির জন্য নগরীর কান্দিরপাড়, নজরুল এভিনিউ এবং শাসনগাছা ফাইওভারের নিচের মূল সড়কই দখল করে রাখে তারা।  সন্ধ্যার পর এসব ক্ষুদ্র ব্যবসায়ীরা যেন হয়ে ওঠে আরো বেপরোয়া তাদের এলোপাথারি ভাবে ভ্যান ও ঝুড়ি নিয়ে বসে বা দাঁড়িয়ে থাকার কারনে রাস্তার পাশে যানবাহন পার্কিং অসম্ভব হয়ে ওঠে। যে কারনে রাস্তার উপরেই যাত্রী উঠানামা করার কারনে এসব এলাকাগুলোতে যানবাহন চলাচলে বিশৃঙ্খলা তৈরী হয়। এসব দেখেও যেন দেখার কেউ নেই!
নগরীর রাজগঞ্জ থেকে কান্দিরপাড় লিবার্টি মোড় পর্যন্ত প্রায় দেড় কিলোমিটার রাস্তায় অন্তত এক শ জন হকার ভ্যান ও ঝুঁিড়তে করে ফল, সবজি, জুতা, জামা-কাপড়, ঘরের তৈজসপত্র বিক্রি করে। সবচেয়ে বেশি হকার বসে সন্ধ্যার পর কান্দিরপাড় লিবার্টি মোড় থেকে মনোহরপুর মাতৃভান্ডার পর্যন্ত। নাম প্রকাশ্যে অনিচ্ছুক একাধিক হকার জানায়, রাস্তার উপর দাঁড়ানোর জন্য তারা চাঁদা দিতে হয়। কান্দিরপাড় এলাকা থেকে অন্তত ৩ জন চাঁদা আদায় করে।
রিকশাচালক আলমগীর জানায়, হকারদের কারনে রাস্তার পাশে যাত্রী উঠানো বা নামানো কষ্টকর। তারা ফুটপাথ তো দখল করেই আছে, এখন আবার রাস্তায়ও বেচাকেনা শুরু করেছে।
এদিকে পূবালী চত্বর থেকে নজরুল এভিনিউ পর্যন্ত রাস্তার উত্তর পার্শ্বে কাত্যায়নী কালী বাড়ির সামনে মাস্ক, গ্লাভস, স্যানিটাইজার ও টিশার্টের পসরা সাজিয়ে বসে হকাররা। রাস্তার দক্ষিণ পার্শ্ব দখলে থাকে অটোরিকশা চালকদের আর উত্তর পার্শ্ব দখল নিয়ে আছে হকাররা। মোটরসাইকেল চালক দেলোয়ার হোসাইন জানান, এমনিতেই রাস্তার উপর অটোরিকশা দাঁড়িয়ে জটলা পাকিয়ে রাখে। তার উপর যদি রাস্তার উপর  হকার বসে থাকে তাহলে সাধারণ যানবাহন কিভাবে চলবে? এই জায়গায় এই সমস্যা দীর্ঘদিনের।
একই দশা শাসনগাছা এলাকার। ফাইওভারের নিচের আইল্যান্ডে হকাররা নিয়মিত ব্যবসা করে আসছে। কিন্তু এসব হকার ছাড়াও ভ্রাম্যমান হকাররা ভ্যানে করে সবজি, ফল বা অন্যান্য সামগ্রী নিয়ে রাস্তার উপরই বসে থাকে।
কুমিল্লা জেলা ট্রাফিক পুলিশ ইনচার্জ মোঃ কামাল উদ্দিন কুমিল্লার কাগজকে জানান, হকাররা ফুটপাত তো দখল করেছে। সাথে এখন রাস্তাও দখল করেছে। এসব হকারদের উচ্ছেদ করা গেলে নগরীর সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনা সহজ হবে।
এ প্রসঙ্গে ছিন্নমূল হকার্স সমিতির সভাপতি হাসানুল আলম হাসান জানান, আমাদের সমিতির সবাই নিউ মার্কেটের আন্ডারগ্রাউন্ডে ব্যবসা করে। কিন্তু ভ্রাম্যমান যারা রাস্তার উপর ব্যবস করে তা আমি জানি না। তাদের কারনে আমার সমিতির হকাররাও ক্ষতিগ্রস্থ। আমরা বেশ কয়েকবার প্রশাসনকে জানিয়েছি। আমরাও রাস্তার উপর থেকে তাদের অপসারন চাই।



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft