বুধবার ২৩ অক্টোবর ২০২৪
৭ কার্তিক ১৪৩১
ভালো ও মন্দ মানুষ নিয়ে মহানবী সা. যা বলেছেন
প্রকাশ: শুক্রবার, ৫ জুলাই, ২০২৪, ১২:১৪ এএম |


 


মানুষ আল্লাহ তায়ালার সেরা সৃষ্টি। মানুষের মতো বোধ শক্তি অন্য কোনো সৃষ্টিকে দেওয়া হয়নি। এ কারণে মানুষকে সৃষ্টির সেরা জীব বা আশরাফুল মাখলুকাত বলা হয়।  পবিত্র কোরআনে আল্লাহ তায়ালা বলেন, ‘অবশ্যই আমি সৃষ্টি করেছি মানুষকে সুন্দরতম অবয়বে।’ (সূরা ত্বীন, আয়াত : ৪)।

মানুষ সৃষ্টির সেরা জীব কিভাবে- এ বিষয়ে বিখ্যাত সুফী আল্লামা ইবনে আরবি বলেন, আল্লাহ তায়ালার সৃষ্টির মধ্যে মানুষের থেকে সুন্দর আর কেউ নেই। কারণ, আল্লাহ তায়ালা তাকে জ্ঞান ও শক্তি দিয়েছেন, এবং তাকে কথা বলা, কথা শোনা, দৃষ্টি শক্তি দিয়েছেন। এবং তাকে কৌশল অবলম্বন ও প্রজ্ঞা দান করেছেন। এগুলো প্রকৃতপক্ষে আল্লাহ তায়ালার গুণাবলী।

আল্লাহ তায়ালার দেওয়া জ্ঞান ও শক্তির অপব্যবহার করে অনেকে সৃষ্টির সেরা থেকে সর্ব নিকৃষ্ট বস্তুতেও পরিণত মানুষ। এ বিষয়ে পবিত্র কোরআনে আল্লাহ তায়ালা বলেছেন, ‘তারা (মানুষ হয়েও) পশুর মতো, বরং পশুর চেয়েও বেশি নিকৃষ্ট।’ (সূরা আরাফ, আয়াত : ১৭৯)

মানুষের শ্রেষ্ঠত্ব বজায় থাকে কিছু গুণাবলী অর্জনের মাধ্যমে এবং আল্লাহর দেওয়া নেয়ামতের যথাযথভাবে মূল্যায়নের মাধ্যমে। মানুষের মধ্যে কে সর্বোত্তম আবার কে নিকৃষ্ট এ নিয়ে বেশ কিছু হাদিসে আলোচনা করেছেন রাসূল সা.। এক হাদিসে হজরত আবু হুরায়রা রা. সূত্রে বর্ণিত-

একদিন রাসূলুল্লাহ সা. সাহাবায়ে কেরামের একদলের মধ্যে বসে ছিলেন। তিনি বললেন, 'তোমাদের মধ্যে সর্বোত্তম ব্যক্তিটি কে, আমি কি তা তোমাদের বলব?' সাহাবায়ে কেরাম নিশ্চুপ রইলেন। রাসূলুল্লাহ সা. এ কথা তিনবার বললেন।

তখন এক সাহাবি বললেন, 'অবশ্যই বলুন, হে আল্লাহর রাসুল।' রাসূলুল্লাহ সা. বললেন, 'তোমাদের মধ্যে সর্বোত্তম ব্যক্তি হলো যার থেকে সবাই মঙ্গলের আশা করে এবং তার অনিষ্ট থেকে নিরাপদ থাকে। আর তোমাদের মধ্যে নিকৃষ্টতম ব্যক্তি হলো যার থেকে মঙ্গলের আশা করা যায় না এবং তার অনিষ্ট থেকে মানুষ নিরাপদ নয়। (তিরমিজি, হাদিস : ২২৬৩)

আরেক হাদিসে আসমা বিনতে ইয়াযিদ রা. থেকে বর্ণিত, রাসূল সা. একদিন বললেন, আমি বলবো না, তোমাদের মধ্যে কে উত্তম? সাহাবারা বললেন, হ্যাঁ বলুন। রাসূল সা. বললেন, তোমাদের মধ্যে উত্তম ব্যক্তি সে যাকে দেখলে আল্লাহর কথা স্মরণ হয়।

আবার বললেন, তোমাদের মধ্যে সবথেমে মন্দ কে তা কি বলে দিব না? সাহাবিরা বললেন, হ্যাঁ, বলুন। রাসূল সা. বললেন, যে ব্যক্তি চোগলখোরী করে বেড়ায়, বন্ধুদের মধ্যে বিভেদ সৃষ্টি করে এবং পবিত্র ও নিরপরাধ ব্যক্তির বিরুদ্ধে অপবাদ দেয়, সে তোমাদের মধ্যে সবথেকে নিকৃষ্ট। (মুসনাদে আহমাদ)

 

 












সর্বশেষ সংবাদ
কুমিল্লা সিটির ‘বঞ্চিত’ অপসারিত কাউন্সিলরদের পুনর্বহালের দাবি
বঙ্গভবনের সামনে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের শিক্ষার্থীসহ ২ জন গুলিবিদ্ধ
ধর্মপুর-সাতরার রাস্তার সংস্কার কাজ উদ্বোধন করেন জামায়াতের কুমিল্লা মহানগর সেক্রেটারি অধ্যাপক এমদাদুল হক মামুন
বঙ্গভবনের সামনে বিক্ষোভ ঢুকে পরার চেষ্টা, বাধা
কুমিল্লা নগরীর ২৭ হাজার কিশোরী পাবে বিনামূল্যে এইচপিভি টিকা
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
কুমিল্লা শিক্ষাবোর্ডের কর্মকর্তা কর্মচারীদের মানববন্ধন
সুমি জুয়েলার্সের ২৭তম বর্ষপূর্তি উদযাপন
বঙ্গভবনের সামনে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের শিক্ষার্থীসহ ২ জন গুলিবিদ্ধ
বঙ্গভবনের সামনে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ শিক্ষার্থীসহ ২ জন গুলিবিদ্ধ
বুড়িচংয়ের আলোচিত আদনান হায়দারসহ গ্রেপ্তার ২
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২