সোমবার ২২ জুলাই ২০২৪
৭ শ্রাবণ ১৪৩১
কোপা আমেরিকা: ব্রাজিলের বিপক্ষে ‘৯-২’ ব্যবধানে এগিয়ে আর্জেন্টিনা
প্রকাশ: বুধবার, ৩ জুলাই, ২০২৪, ৯:৪৭ পিএম |

কোপা আমেরিকা: ব্রাজিলের বিপক্ষে ‘৯-২’ ব্যবধানে এগিয়ে আর্জেন্টিনাব্রাজিল আর্জেন্টিনা দ্বৈরথ মানেই আলাদা উত্তেজনা। শুধু আমাদের দেশেই নয় এই উত্তেজনা ছড়িয়ে পড়ে পুরো বিশ্বে। কারণ ফুটবলের সঙ্গে তাদের রাজনৈতিক দ্বন্দ্বও যে জড়িত। ব্রাজিল-আর্জেন্টিনা। লাতিন আমেরিকার দুটি দেশ। ইতিহাস বলছে, ১৮২৫ সালে সিসপ্ল্যাটাইন ভূখন্ড নিয়ে রক্তক্ষয়ী যুদ্ধে মেতেছিল দুই দেশ। প্রায় ৩ বছর তাণ্ডবের পর ব্রিটিশ এবং ফরাসিদের মধ্যস্ততায় রণাঙ্গণ ছেড়েছিল তারা। যুদ্ধ থামলেও কমেনি উত্তেজনা। যার স্পষ্ট প্রভাব পড়ে ফুটবল মাঠেও।

বুয়েনস এইরেসে ১৯১৪ সালে প্রথমবারের  মতো মুখোমুখি হয়েছিল ফুটবলের দুই ‘দৈত্য’ ব্রাজিল-আর্জেন্টিনা। প্রথম সাক্ষাতে ঘরের মাঠে আর্জেন্টাইনরাই উড়িয়েছিল বিজয় নিশান। সেই থেকে আজ অবধি চলে আসা দুই দলের প্রতিদ্বন্দ্বিতার ধার এমনই তীক্ষ্ম যে, এই দুই দলের মধ্যে অনুষ্ঠিত প্রীতিম্যাচগুলোও পেয়ে আসছে ক্লাসিকের মর্যাদা!

গত ১১০ বছরে বিশ্বকাপ বাছাইপর্ব, মূলপর্ব, কোপা আমেরিকা ও সব ধরনের আন্তর্জাতিক প্রতিযোগিতা মিলিয়ে এই দুই দল মুখোমুখি হয়েছে মোটে ১১৪ ম্যাচে (তথ্য 11v11)।  ব্রাজিলের ৪৬ জয়ের বিপরিতে ৪২টি জয় আর্জেন্টিনার। দুই দল ড্র করেছে ২৬টি ম্যাচ।

ফুটবলের সবচেয়ে পুরোন প্রতিযোগিতা কোপা আমেরিকা। শতবর্ষীয় টুর্নামেন্টটির প্রথম আসর থেকেই সর্বশেষ আসর (২০২১) পর্যন্ত সর্বমোট ৩৪বার মুখোমুখি হয় দুই দল। যেখানে আলবিসেলেস্তেদের ১৬ জয়ের বিপরিতে ১০ ম্যাচে জয় পায় ব্রাজিল, বাকি আটটি ম্যাচ হয়ে ছিল ড্র। তবে মজার ব্যাপার হলো টুর্নামেন্টের সর্বোচ্চ শিরোপাজয়ী আর্জেন্টিনা (উরুগুয়ের সঙ্গে যৌথভাবে) সবচেয়ে বেশি ফাইনাল জিতেছে ব্রাজিলের বিপক্ষেই।

কোপা আমেরিকায় আর্জেন্টিনা এখন পর্যন্ত ১৫বার চ্যাম্পিয়ন হয়েছে। এর মধ্যে ১১বার ফাইনালে মুখোমুখি হয় ব্রাজিলের। যার মধ্যে নয়বারই ব্রাজিলকে কাঁদিয়ে শিরোপা উল্লাসে মেতে ছিল আলবিসেলেস্তেরা। বিপরিতে কোপার ফাইনালে কেবল দুইবার আর্জেন্টিনাকে হারিয়ে শিরোপা জিতে নয়বারে চ্যাম্পিয়ন ব্রাজিল। ফাইনালের মুখোমুখি হিসেবে  ব্রাজিলের সঙ্গে ‌‘৯-২’ ব্যবধানে এগিয়ে আর্জেন্টিনা। এবার হয়তো আবারও শিরোপা নির্ধারণী ম্যাচে দেখা যেতে পারে চিরপ্রতিদ্বন্দ্বী দল দুইটিকে।












সর্বশেষ সংবাদ
কুমিল্লার কোটবাড়ি বিশ্বরোডে ৫ ঘন্টার রণক্ষেত্র, অন্তত ১শ জন হাসপাতালে ভর্তি
কুমিল্লার কোটবাড়ির রণক্ষেত্র দফায় দফায় সংঘর্ষে আহত অর্ধশতাধিক
তারা যখনই বসবে আমরা রাজি আছি : আইনমন্ত্রী
চলমান পরিস্থিতি নিয়ে কিছুক্ষণের মধ্যে কথা বলবেন আইনমন্ত্রী
উত্তরায় গুলিতে নর্দান বিশ্ববিদ্যালয়ের ২ শিক্ষার্থী নিহত
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সব স্কুল–কলেজ অনির্দিষ্টকাল বন্ধ
নিজের লাশ কী করতে হবে, আগেই জানিয়েছিলেন আবু সাঈদ!
এইচএসসির বৃহস্পতিবারের পরীক্ষা স্থগিত
এইচএসসির বৃহস্পতিবারের পরীক্ষা স্থগিত
কুমিল্লার কোটবাড়ির রণক্ষেত্র দফায় দফায় সংঘর্ষে আহত অর্ধশতাধিক
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft