বুধবার ২৩ অক্টোবর ২০২৪
৭ কার্তিক ১৪৩১
শীর্ষেই নীড়, পেলেন আরেকটি নর্ম
প্রকাশ: বুধবার, ৩ জুলাই, ২০২৪, ১:০১ এএম |





৪৮তম দাবা চ্যাম্পিয়নশিপে ফিদে মাস্টার মনন রেজা নীড় আরেকটি আন্তর্জাতিক মাস্টার নর্ম অর্জন করেছেন। নবম রাউন্ডের খেলায় নীড় আরেক ফিদে মাস্টার তাহসিন তাজওয়ার জিয়াকে পরাজিত করে ৯ খেলায় ৭ পয়েন্ট নিয়ে নর্ম নিশ্চিত করেন। গত এপ্রিলে ব্যাংককে অনুষ্ঠিত ২১ তম ব্যাংকক চেস ক্লাব ওপেন দাবায় তিনি প্রথম আন্তর্জাতিক মাস্টারের নর্ম অর্জন করেছিলেন। আন্তর্জাতিক মাস্টারের খেতাব অর্জনের জন্য তার আরেকটি নর্ম প্রয়োজন।
বাংলাদেশের জাতীয় দাবায় আগে গ্র্যান্ডমাস্টার নর্মও হয়েছে। এখন দাবাড়–দের গড় রেটিং কমে যাওয়ায় জিএম নর্ম হয় না জাতীয় প্রতিযোগিতায়। জিএম রেটিং না হলেও আইএম রেটিংয়ের সুযোগ রয়েছে। ফিদে মাস্টার নীড় সেটাই কাজে লাগিয়েছেন। নয় রাউন্ডের মধ্যে নির্দিষ্ট পয়েন্ট ও পারফরম্যান্স রেটিং পেয়ে আরেকটি নর্ম আদায় করেছেন সম্ভাবনাময় এই দাবাড়–।
আজ (মঙ্গলবার) অনুষ্ঠিত আজ ফিদে মাস্টার মনন রেজা নীড় সাদা ঘুঁটি নিয়ে ফিদে মাস্টার তাহসিন তাজওয়ার জিয়ার সিসিলিয়ান ডিফেন্স পদ্ধতির বিরুদ্ধে খেলে ৪২ চালের মাথায় জয়ী হন। নবম রাউন্ডের খেলা শেষে ফিদে মাস্টার মনন রেজা নীড় ৯ খেলায় ৭ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকায় এককভাবে শীর্ষস্থান অক্ষুন্ন রেখেছেন। সাড়ে ছয় পয়েন্ট নিয়ে বাংলাদেশ আনসারের আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান এককভাবে দ্বিতীয় স্থানে রয়েছেন।
ছয় পয়েন্ট করে নিয়ে বাংলাদেশ আনসারের গতবারের চ্যাম্পিয়ন গ্র্যান্ড মাস্টার এনামুল হোসেন রাজীব ও গ্র্যান্ড মাস্টার জিয়াউর রহমান যুগ্মভাবে তৃতীয় স্থানে রয়েছেন। বাংলাদেশ আনসারের গ্র্যান্ড মাস্টার নিয়াজ মোরশেদ সাড়ে পাঁচ চতুর্থ স্থানে রয়েছেন।
আজ নবম রাউন্ডের খেলায় আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান রাজবাড়ী জেলার অমিত বিক্রম রায়কে পরাজিত করেন।
গ্র্যান্ড মাস্টার এনামুল হোসেন রাজীব বাংলাদেশ নৌবাহিনীর আন্তর্জাতিক মাস্টার মোঃ মিনহাজ উদ্দিনকে পরাজিত করেন। গ্র্যান্ড মাস্টার এনামুল হোসেন রাজীব সাদা ঘুঁটি নিয়ে আন্তর্জাতিক মাস্টার মোঃ মিনহাজ উদ্দিনের পেট্রোফ ডিফেন্স পদ্ধতির বিরুদ্ধে খেলে ৩৫ চালে জয়ী হন।
দুই গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান ও নিয়াজ মোর্শেদের খেলা ড্র হয়েছে। গ্র্যান্ড মাস্টার জিয়াউর রহমান কালো ঘুঁটি নিয়ে ফ্রেঞ্চ ডিফেন্স পদ্ধতির অবলম্বন করে খেলে ১০ চালের মাথায় গ্র্যান্ড মাস্টার নিয়াজ মোরশেদেও সাথে ড্র করেন। আন্তর্জাতিক মাস্টার আবু সুফিয়ান শাকিল পল্লী সঞ্চয় ব্যাংকের অনত চৌধুরী সাথে ড্র করেন। বাংলাদেশ নৌবাহিনীর ফিদে মাস্টার খন্দকার আমিনুল ইসলাম বরিশালের ফিদে মাস্টার দেবরাজ চ্যাটর্জীর সাথে ড্র করেন। বাংলাদেশ নৌবাহিনীর ফিদে মাস্টার সেখ নাসির আহমেদ বাংলদেশ বিমানের ফিদে মাস্টার নাইম হকের সাথে ড্র করেন।

















সর্বশেষ সংবাদ
কুমিল্লা সিটির ‘বঞ্চিত’ অপসারিত কাউন্সিলরদের পুনর্বহালের দাবি
বঙ্গভবনের সামনে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের শিক্ষার্থীসহ ২ জন গুলিবিদ্ধ
ধর্মপুর-সাতরার রাস্তার সংস্কার কাজ উদ্বোধন করেন জামায়াতের কুমিল্লা মহানগর সেক্রেটারি অধ্যাপক এমদাদুল হক মামুন
বঙ্গভবনের সামনে বিক্ষোভ ঢুকে পরার চেষ্টা, বাধা
কুমিল্লা নগরীর ২৭ হাজার কিশোরী পাবে বিনামূল্যে এইচপিভি টিকা
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
কুমিল্লা শিক্ষাবোর্ডের কর্মকর্তা কর্মচারীদের মানববন্ধন
সুমি জুয়েলার্সের ২৭তম বর্ষপূর্তি উদযাপন
বঙ্গভবনের সামনে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের শিক্ষার্থীসহ ২ জন গুলিবিদ্ধ
বঙ্গভবনের সামনে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ শিক্ষার্থীসহ ২ জন গুলিবিদ্ধ
বুড়িচংয়ের আলোচিত আদনান হায়দারসহ গ্রেপ্তার ২
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২