সোমবার ২২ জুলাই ২০২৪
৭ শ্রাবণ ১৪৩১
কুমিল্লায় জনশুমারি ও গৃহগণনার জেলা রিপোর্ট প্রকাশিত
প্রকাশ: বুধবার, ৩ জুলাই, ২০২৪, ১:০১ এএম |


বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) কর্তৃক বাস্তবায়িত প্রথম ডিজিটাল জনশুমারি ও গৃহগণনা ২০২২ এর কুমিল্লা জেলার রিপোর্ট প্রকাশনা অনুষ্ঠান ২ জুলাই  মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হয়। ৬ষ্ঠ জনশুমারি ও গৃহগণনা ১৫ থেকে ২১ জুন ২০২২ সময়ে ঈড়সঢ়ঁঃবৎ অংংরংঃবফ চবৎংড়হধষ ওহঃবৎারবরিহম (ঈঅচও) পদ্ধতিতে দেশব্যাপী একযোগে পরিচালিত হয়। জনশুমারি ও গৃহগণনা ২০২২ অনুযায়ী বাংলাদেশের মোট জনসংখ্যা ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৬১৬ জন (গণনাকৃত) এবং ১৬ কোটি ৯৮ লাখ ২৮ হাজার ৯১১ জন (সমন্বয়কৃত)। জেলা রিপোর্ট অনুসারে, কুমিল্লা জেলার মোট জনসংখ্যা ৬২ লাখ ১২ হাজার ২১৬ জন যার মধ্যে পল্লী এলাকায় বসবাসকারী ৪৯ লাখ ৪২ হাজার ৯৩৬ জন এবং শহর এলাকায় বসবাসকারী ১২ লাখ ৬৯ হাজার ২৮০ জন। জেলায় বস্তি এলাকায় বসবাসকারী জনসংখ্যা ২৪ হাজার ৪৭৬ জন এবং ভাসমান জনসংখ্যা ৪৫৩ জন। জেলার মোট জনসংখ্যার ৫৩.৩১% নারী এবং ৪৬.৬৯% পুরুষ। জেলায় বসবাসরত মোট জনসংখ্যার ৯৫.৫৬% মুসলিম, ৪.৩৩% হিন্দু, ০.০৯% বৌদ্ধ, ০.০১% খ্রিষ্টান এবং ০.০০৩% অন্যান্য ধর্মাবলম্বী। প্রাপ্ত প্রতিবেদন অনুসারে, কুমিল্লা জেলায় অবস্থিত খানাসমূহে শুমারিকালীন বিদেশে অবস্থানরত বাংলাদেশী নাগরিক ৫ লাখ ২৫ হাজার ৭৪৫ জন। জেলার সর্বমোট ৪ লাখ ৪১ হাজার ১২৫টি খানা প্রবাস আয় (রেমিট্যান্স) গ্রহণ করে যা মোট খানার ৩১.৭১%।
প্রতিবেদন অনুসারে, জেলার প্রতিবন্ধী ব্যক্তির সংখ্যা ৭২ হাজার ২৬৯ যা জেলার মোট জনসংখ্যার ১.১৬%। কুমিল্লা জেলার জনসংখ্যার ঘনত্ব প্রতি বর্গ কিলোমিটারে ১ হাজার ৯৭৪ জন এবং জনসংখ্যার গড় বার্ষিক বৃদ্ধির হার ১.২৭%। কুমিল্লা জেলার জনসংখ্যার লিঙ্গানুপাত ৮৭.৫৮, নির্ভরশীলতার অনুপাত ৬৩.৪২ এবং শিশু-নারী অনুপাত ৩৬৯.৪১। জেলার মোট কাজে নিয়োজিত জনগোষ্ঠীর (১০ বছর ও তদূর্ধব) মধ্যে ৪৮.৮১% সেবাখাতে, ৩৭.৩৩% কৃষিখাতে এবং ১৩.৮৭% শিল্পখাতে কর্মরত রয়েছেন। জেলায় ৭ বছর ও তদূর্ধ্ব বয়সী জনগোষ্ঠীর সাক্ষরতার হার ৭৬.৬৮%; পুরুষ ও নারীর ক্ষেত্রে এ হার যথাক্রমে ৭৭.৬২% ৩ ৭৫.৮৮%।
জেলার মোট ৮৮.৮৫% খানা নিজস্ব বাসগৃহে বসবাস করে, ৯% খানা ভাড়া বাসায় বসবাস করে যাদের অন্যত্র নিজস্ব বাসগৃহ আছে, ১.৩৬% খানা ভাড়া বাসায় বসবাস করে যাদের কোথাও নিজস্ব বাসগৃহ নেই এবং ০.৩৩% লোক বিনা ভাড়ায় বসবাস করে যাদের অন্যত্র নিজস্ব বাসগৃহ আছে। প্রাপ্ত প্রতিবেদনে অনুসারে, ৫ বছর ও তদূর্ধ্ব বয়সীদের মধ্যে মোট ৫৮.৫৮% মানুষের নিজস্ব ব্যবহারের মোবাইল ফোন রয়েছে এবং ৪০.২৬% মানুষ ইন্টারনেট ব্যবহার করেন। এছাড়া, ১৫ হতে ২৪ বছর বয়সীদের মধ্যে যারা শুমারিকালে কোনরূপ প্রাতিষ্ঠানিক শিক্ষা, বৃত্তিমূলক কাজ বা প্রশিক্ষণে নিয়োজিত ছিলেন না এমন জনগোষ্ঠীর (ঘঊঊঞ চড়ঢ়ঁষধঃরড়হ) সংখ্যা ৪ লাখ ৭৬ হাজার ৬৭৫ জন যা বর্ণিত মোট জনসংখ্যার ৩৯.০১%।
প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা জেলা প্রশাসক খন্দকার মু: মুশফিকুর রহমান। বিশেষ অতিথি ছিলেন কুমিল্লা পুলিশ সুপার আব্দুল মান্নান বিপিএম (বার) এবং সিভিল সার্জনের প্রতিনিধি সিনিয়র কনসালট্যান্ট ডা. অমৃত কুমার দেবনাথ।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) পঙ্কজ বড়ুয়া।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান এবং জেলা রিপোর্ট সংক্রান্ত উপস্থাপনা প্রদান করেন কুমিল্লা জেলা পরিসংখ্যান কার্যালয়ের উপপরিচালক মো: হাবিবুর রহমান।
এছাড়াও বিভিন্ন স্তরের জনপ্রতিনিধি, সুশীল সমাজের প্রতিনিধি, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক এবং বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তাসহ জেলা ও উপজেলা পরিসংখ্যান কার্যালয়ের সকল কর্মকর্তা-কর্মচারী উক্ত অনুষ্ঠানে উপস্হিত ছিলেন।












সর্বশেষ সংবাদ
কুমিল্লার কোটবাড়ি বিশ্বরোডে ৫ ঘন্টার রণক্ষেত্র, অন্তত ১শ জন হাসপাতালে ভর্তি
কুমিল্লার কোটবাড়ির রণক্ষেত্র দফায় দফায় সংঘর্ষে আহত অর্ধশতাধিক
তারা যখনই বসবে আমরা রাজি আছি : আইনমন্ত্রী
চলমান পরিস্থিতি নিয়ে কিছুক্ষণের মধ্যে কথা বলবেন আইনমন্ত্রী
উত্তরায় গুলিতে নর্দান বিশ্ববিদ্যালয়ের ২ শিক্ষার্থী নিহত
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সব স্কুল–কলেজ অনির্দিষ্টকাল বন্ধ
নিজের লাশ কী করতে হবে, আগেই জানিয়েছিলেন আবু সাঈদ!
এইচএসসির বৃহস্পতিবারের পরীক্ষা স্থগিত
এইচএসসির বৃহস্পতিবারের পরীক্ষা স্থগিত
কুমিল্লার কোটবাড়ির রণক্ষেত্র দফায় দফায় সংঘর্ষে আহত অর্ধশতাধিক
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft