বৃহস্পতিবার ২০ জুন ২০২৪
৬ আষাঢ় ১৪৩১
জাতীয় দলকে বিদায় উরুগুয়ে কিংবদন্তির
প্রকাশ: শনিবার, ১ জুন, ২০২৪, ১২:২৭ এএম |




উরুগুয়ের ইতিহাসে সেরা খেলোয়াড়দের একটা তালিকা করা হলে শীর্ষেই থাকবেন এডিনসন কাভানি। দীর্ঘদিন ধরেই জাতীয় দলের বাইরে এই তারকা ফুটবলার। অবশেষে জাতীয় দলকেই বিদায় বলে দিলেন ৩৭ বছর বয়সী কাভানি। সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রামে এক বিবৃতিতে অবসরের সিদ্ধান্ত জানান কাভানি।
২০১১ সালে সর্বশেষ কোপা আমেরিকা জিতেছিল উরুগুয়ে। সেই দলের সদস্য ছিলেন কাভানি। আরেকটি কোপা আমেরিকা যখন দোরগোড়ায়, ঠিক তখনই সরে গেলেন উরুগুয়ের এই সেন্টার ফরোয়ার্ড। ইনস্টাগ্রামে ক্যাপশনে কাভানি লিখেছেন, ‘উরুগুয়ে দলের সঙ্গে ভ্রমণটা আমার জীবনের সবচেয়ে বড় পুরস্কার।’
বিবৃতিতে কাভানির ভাষ্য ছিল,  ‘আজ (কাল) আমি উরুগুয়ে দল থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছি। তবে সব সময় প্রিয় দলকে অনুসরণ করব, তখনো আমার হৃদয় কাঁপবে। এই সুন্দর জার্সিটি পরে মাঠে নামার সময় যেমন হতো।’
বর্তমানে আর্জেন্টিনার বিখ্যাত ক্লাব বোকা জুনিয়র্সে খেলছেন কাভানি। ক্লাবটির সঙ্গে এ বছরের ডিসেম্বর পর্যন্ত চুক্তি আছে কাভানির। জাতীয় দল থেকে অবসর নিয়ে ক্লাব ফুটবলেই যে পুরোপুরি মনোনিবেশ করবেন, সেটাই ছিল তার ইচ্ছা।
বিবৃতিতে তিনি আরও লিখেন, ‘নিঃসন্দেহে (উরুগুয়ে দলের সঙ্গে কাটানো) সেই বছরগুলো অনেক মূল্যবান ছিল। আমার বলার ও মনে রাখার মতো হাজার হাজার জিনিস থাকবে। তবে আজ ক্যারিয়ারের নতুন পর্যায়ে নিজেকে সঁপে দিতে চাই এবং যেখানে আমাকে থাকতে হবে, সেখানেই সব উজাড় করে দিতে চাই।’
২০০৮ সালে উরুগুয়ের হয়ে অভিষেক হয় কাভানির। জাতীয় দলের হয়ে খেলেছেন দ্বিতীয় সর্বোচ্চ ১৩৬ ম্যাচ। তার উপরে আছেন কেবল ১৬১ ম্যাচ খেলা দিয়েগো গদিন। ৫৮ গোল নিয়ে সর্বোচ্চ গোলদাতার তালিকাতেও কাভানির অবস্থান দুইয়ে। তার ওপরে আছেন শুধু লুইস সুয়ারেজ (৬৮ গোল)।
এখন পর্যন্ত নাপোলি, পিএসজি, ম্যানচেস্টার ইউনাইটেড ও ভ্যালেন্সিয়ার হয়ে মাঠ মাতিয়েছেন কাভানি। সাবেক এই ফরোয়ার্ড উরুগুয়ের হয়ে খেলেছেন ৪টি বিশ্বকাপ, ১টি ফিফা কনফেডারেশনস কাপ ও ৫টি কোপা আমেরিকা। সর্বশেষ ২০২২ কাতার বিশ্বকাপে উরুগুয়ের জার্সিতে দেখা গেছে কাভানিকে।


















সর্বশেষ সংবাদ
দাউদকান্দি টোলপ্লাজায় ফিরিয়ে দেয়া হচ্ছে ঢাকামুখী চামড়াবাহী ট্রাক
কুমিল্লায় ঈদের প্রধান জামাত সকাল ৮টায়
‘লাব্বাইক’ ধ্বনিতে মুখর আরাফাতের ময়দান
বেশি ভাড়া রাখায় উপকূল পরিবহনকে জরিমানা
কুমিল্লায় সড়কে ঝরলো ৫ প্রাণ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
দাউদকান্দি টোলপ্লাজায় ফিরিয়ে দেয়া হচ্ছে ঢাকামুখী চামড়াবাহী ট্রাক
কুমিল্লায় ঈদের প্রধান জামাত সকাল ৮টায়
বেশি ভাড়া রাখায় উপকূল পরিবহনকে জরিমানা
ত্যাগের মহিমায় উদ্ভাসিত হোক
কুমিল্লায় সড়কে ঝরলো ৫ প্রাণ
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft