সোমবার ১৭ জুন ২০২৪
৩ আষাঢ় ১৪৩১
সিম কার্ড কে আবিষ্কার করেছেন?
প্রকাশ: শনিবার, ২৫ মে, ২০২৪, ৮:০২ পিএম |

সিম কার্ড কে আবিষ্কার করেছেন?সিম কার্ড বা সাবস্ক্রাইবার আইডেন্টিফিকেশন মডিউল (এসআইএম) প্রথম আবিষ্কার করে একটি জার্মান প্রতিষ্ঠান। তবে এ প্রতিষ্ঠানের কে বা কারা সরাসরি যুগান্তকারী এই আবিষ্কারের সঙ্গে জড়িত তা জানা যায়নি। তার চেয়েও অবাক করা বিষয় হচ্ছে, তৈরিকারক প্রতিষ্ঠানটি এই আবিষ্কার নিজে ব্যবহার না করে বরং বিক্রি করেছিল ফিনল্যান্ডের এক প্রতিষ্ঠানকে।
বিশ্বে প্রথম যে সিম কার্ড আবিষ্কার হয়, তার আকৃতি আজকের আধুনিক সিম কার্ডের মতো ছিল না। ১৯৯১ সালে প্রথম জার্মান প্রতিষ্ঠান ‘জিৎসেক অ্যান্ড ডেভ্রিয়েন্ট’ সিম কার্ড আবিষ্কার করেন। প্রতিষ্ঠানটির সদর দফতর ছিল জার্মানির মিউনিখ শহরে।
তবে নিজেদের প্রতিষ্ঠানের জন্য বা সিম কার্ডের বাজারজাতের দিকে না গিয়ে প্রতিষ্ঠানটি তাদের এই আবিষ্কার বিক্রির সিদ্ধান্ত নেয়। ফিনল্যান্ডের ওয়্যারলেস নেটওয়ার্ক প্রতিষ্ঠান রেডিওলিনজার কাছে আবিষ্কৃত প্রায় ৩০০টি সিম কার্ড বিক্রি করে প্রথম তৈরিকারক প্রতিষ্ঠান জিৎসেক অ্যান্ড ডেভ্রিয়েন্ট।
প্রথমবারের মতো আবিষ্কৃত সিম কার্ডটি দেখতে অনেকটা আজকের যুগের এটিএম কার্ডের মতো ছিল। ধীরে ধীরে বিভিন্ন প্রতিষ্ঠানের আধুনিকতার প্রযুক্তিছোঁয়ায় আজকের স্মার্ট সিম কার্ড বাজারে দেখতে পাওয়া যায়।
মোবাইল ফোনে প্রথম মিনি সিম কার্ড ব্যবহার করা হয় ১৯৯৬ সালে। পরবর্তী সময়ে আরও ছোট আকারে সিম কার্ডের সংস্করণ করা হয়। ২০০৩ সালে এই সংস্করণের নাম দেয়া হয় মাইক্রো সিম।
 
মাইক্রো সিম প্রথম মোবাইল ফোনে ব্যবহার করা হয় ২০১০ সালে। মার্কিন প্রযুক্তি সংস্থা অ্যাপলের আইফোনে এই সিম কার্ড ব্যবহৃত হয়।
 
মাইক্রো সিমের পর আসে আরও ছোট এবং আরও আধুনিক ন্যানো সিম কার্ড। ২০১৪ সালের পর প্রায় সব স্মার্টফোনেই এই সিম কার্ড ব্যবহার করা হয়।
সর্বশেষ ২০২৩ সালের তথ্যমতে, পুরো বিশ্বে প্রায় ৮ বিলিয়ন ডিভাইসে এই সিম কার্ড ব্যবহারের মাধ্যমে সারা বিশ্বে যোগাযোগের এক বিশাল নেটওয়ার্ক তৈরি করা হয়েছে। ইন্টারন্যাশনাল কার্ড ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের (আইসিএমএ) বরাতে উইকিপিডিয়া জানায় শুধু ২০১৬ সালেই পুরো বিশ্বে ৫.৪ বিলিয়ন সিম কার্ড তৈরি করা হয় এবং ৬ দশমিক ৫ বিলিয়ন ডলার মুনাফা অর্জন করে প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো।












সর্বশেষ সংবাদ
কুমিল্লায় ঈদের প্রধান জামাত সকাল ৮টায়
‘লাব্বাইক’ ধ্বনিতে মুখর আরাফাতের ময়দান
বেশি ভাড়া রাখায় উপকূল পরিবহনকে জরিমানা
কুমিল্লায় সড়কে ঝরলো ৫ প্রাণ
কোরবানির পশুর হাটে শেষ মুহূর্তে জমজমাট বেচাকেনা
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
কুমিল্লায় ঈদের প্রধান জামাত সকাল ৮টায়
ত্যাগের মহিমায় উদ্ভাসিত হোক
বেশি ভাড়া রাখায় উপকূল পরিবহনকে জরিমানা
লালমাইয়ে মোটরসাইকেল দুর্ঘটনায় কলেজ ছাত্রের মৃত্যু
দাউদকান্দিতে ১০ কি.মি দীর্ঘ যানজট
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft