রোববার ২৬ মে ২০২৪
১২ জ্যৈষ্ঠ ১৪৩১
জাতীয় দাবায় আলো ছড়াচ্ছে কুমিল্লার আলো
প্রকাশ: বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ৬:০৬ পিএম আপডেট: ১৬.০৫.২০২৪ ১০:১৭ পিএম |

জাতীয় দাবায় আলো ছড়াচ্ছে কুমিল্লার আলোকুমিল্লার ‘রানী হামিদ’  তিতাস উপজেলার মোহাম্মদ রফিকুল আলমের মেয়ে নুসরাত জাহান আলো। প্রবীন দাবা খেলোয়াড় লায়লা আলমের পৃষ্ঠপোষকতায় ও বাংলাদেশ দাবা ফেডারেশনের আয়োজনে বেগম লায়লা আলম ফিদে রেটিং মহিলা দাবা চ্যাম্পিয়নশিপে কুমিল্লা জেলা ও বাংলাদেশ পুলিশের মহিলা ক্যান্ডিডেট মাস্টার নুশরাত জাহান আলো চ্যাম্পিয়ন হাব গৌরব অর্জন করেছেন। মহিলা ক্যান্ডিডেট মাস্টার নুশরাত জাহান আলো ৯ খেলায় সাড়ে সাত পয়েন্ট পেয়ে শিরোপা জয় করেন। ৭ পয়েন্ট করে নিয়ে টাইব্রেকিংয়ে বাংলাদেশ নৌবাহিনীর মহিলা ফিদে মাস্টার ওয়াদিফা আহমেদ রানার-আপ ও একই দলের মহিলা ক্যান্ডিডেট মাস্টার আহমেদ ওয়ালিজা তৃতীয় স্থান লাভ করেন। সাড়ে ছয় পয়েন্ট করে নিয়ে টাইব্রেকিংয়ে মহিলা ক্যান্ডিডেট মাস্টার ওয়ারসিয়া খুশব চতুর্থ, মহিলা ক্যান্ডিডেট মাস্টার কাজী জারিন তাসনিম পঞ্চম, নীলাভা চৌধুরী ষষ্ঠ ও তাবাস্সুম সাদিয়া শাহজাহান সপ্তম স্থান লাভ করেন।


ছয় পয়েন্ট করে নিয়ে টাইব্রেকিংয়ে মহিলা ক্যান্ডিডেট মাস্টার ইশরাত জাহান দিবা অষ্টম, মহিলা ক্যান্ডিডেট মাস্টার জান্নাতুল ফেরদৌস নবম, তাসনিয়া তারান্নুম অর্পা দশম ও মহিলা ফিদে মাস্টার জাকিয়া সুলতানা একাদশ স্থান লাভ করেন। বিশেষ পুরস্কার লাভ করেন যথাক্রমে খন্দকার অনিকা মওলা, সুরাইয়া আক্তার, জারিন তাসনিম, ওয়ারিসা হায়দার ও নওরিন ফাতিমা তোয়া। নবম বা শেষ রাউন্ডের খেলা আজ (সোমবার) বাংলাদেশ দাবা ফেডারেশনের ক্রীড়া কক্ষে অনুষ্ঠিত হয়। নবম রাউন্ডের খেলায় মহিলা ক্যান্ডিডেট মাস্টার নুশরাত জাহান আলো মহিলা ফিদে মাস্টার ওয়াদিফা আহমেদকে, নীলাভা চৌধুরী মহিলা ক্যান্ডিডেট মাস্টার ইশরাত জাহান দিবাকে, মহিলা ক্যান্ডিডেট মাস্টার ওয়ারসিয়া খুশবুকে, তাসনিয়া তারান্নুম অর্পাকে, মহিলা ক্যান্ডিডেট মাস্টার কাজী জারিন তাসনিম মহিলা আন্তর্জাতিক মাস্টার রানী হামিদকে ও তাবাস্সুম সাদিয়া শাহজাহান মহিলা ফিদে মাস্টার নাজরানা খান ইভাকে পরাজিত করেন। মহিলা ক্যান্ডিডেট মাস্টার আহমেদ ওয়ালিজা মহিলা ক্যান্ডিডেট মাস্টার জান্নাতুল ফেরদৌসের সাথে ও ফিদে মাস্টার জাকিয়া সুলতানা মহিলা ফিদে মাস্টার তনিমা পারভীনের সাথে ড্র করেন। খেলা শেষে পুরস্কার বিতরনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
জাতীয় দাবায় আলো ছড়াচ্ছে কুমিল্লার আলো

বেগম লায়লা আলম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন। অনুষ্ঠানে আন্তর্জাতিক মহিলা মাস্টার রানী হামিদ, ওয়াজির আলম, ড. ওয়াসিফ আলম, বাংলাদেশ দাবা ফেডারেশনের যুগ্ম সম্পাদক মাসুদুর রহমান মল্লিক, কার্যনির্বাহিী কমিটির দুই সদস্য মিসেস আঞ্জুমান আরা আকসির, আন্তর্জাতিক অর্গানাইজার মাহমুদা হক চৌধুরী মলি ও আন্তর্জাতিক দাবা বিচারক মোঃ হারুন অর রশিদ। দাবা সংগঠক আরিফুজ্জামান আরিফ উপস্থিত ছিলেন। ৯ দিন ব্যাপী ৯ রাউন্ড সুইস-লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত এ ইভেন্টে ৭৩ জন খেলোয়াড় অংশগ্রহণ করেন। বিজয়ীদের মোট নগদ এক লক্ষ টাকা অর্থ পুরস্কার দেয়া হয়। এ ইভেন্টে শীর্ষস্থা প্রাপ্ত ৯ জন খেলোয়াড় ওয়ালটন ৪২ তম জাতীয় মহিলা দাবা চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বে অংশগ্রহণের সুযোগ পাবেন। গতবারের চ্যাম্পিয়ন মহিলা ফিদে মাস্টার নোশিন আঞ্জুম, আন্তর্জাতিক মহিলা মাস্টার রানী হামিদ ও আন্তর্জাতিক মহিলা মাস্টার শারমীন সুলতানা শিরিন সরাসরি খেলবেন।

জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক নাজমুল আহাসান ফারুক রোমেন চ্যাম্পিয়ন আলোকে শুভেচ্ছা জানিয়ে বলেন। আমাদের এই ক্ষুদে দাবারু জাতীয় ও আন্তরজাতীক পর্যায়ে এই জেলার জন্য সুনাম বয়ে আনবে । কুমিল্লার জেলার তিতাস উপজেলা মেয়ে হয়েও জেলার পক্ষে দাপিয়ে বেড়াচ্ছেন দেশের সকল দাবা পতিযোগীতায়। তার সফলতার ঝুলিতে রয়েছে বেশ কয়েকটি পদকও। রয়েছে জাতীয় পর্যায়ে বিভিন্ন বয়স ভিত্তিক দাবা প্রতিযোগীতায় চ্যাম্পিয়ন ও রানারআপ হওয়া গৌরব। শেখ রাসেল স্কুল দাবা টুর্ণামেন্টে তিনবার প্রথম হয়েছে। তার আগামী পথচলায় আমার পক্ষ থেকে সর্বাত্তক সহযোগিতা থাকবে ।












সর্বশেষ সংবাদ
হজযাত্রী নিয়ে প্রতারণা
নজরুল ও নক্ষত্রলোক
রবিবাসরীয়...
মুরাদনগরে বিদ্রোহী কবি নজরুল ইসলামের জন্মবার্ষিকী পালিত
ঘোড়া মার্কার সমর্থনে হাজী আমজাদ হোসেন ও জাহাঙ্গীর আলমের উদ্যোগে ব্যাপক গণসংযোগ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
আনার হত্যার লোমহর্ষক বর্ণনা দিলেন এক কসাই
কৃতী সন্তানদের ভালোভাবে সম্মান করতে হবে
সাবেক আইজিপি, সেনাপ্রধান, কাউকে বাঁচাতে যাবে না সরকার: কাদের
চৌদ্দগ্রামে সড়ক দুর্ঘটনায় ৫ জন নিহতের ঘটনায় রিল্যাক্স পরিবহনের চালক গ্রেফতার
সিম কার্ড কে আবিষ্কার করেছেন?
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft