শনিবার ৪ মে ২০২৪
২১ বৈশাখ ১৪৩১
কুমিল্লার কাগজে সংবাদ প্রকাশের পর
সরকারি খালের অবৈধ বাঁধ অপসারণ
শাহীন আলম, দেবিদ্বার
প্রকাশ: মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১:৩১ এএম |

সরকারি খালের অবৈধ বাঁধ অপসারণ কুমিল্লার দেবিদ্বারে অবৈধভাবে ভরাট করা সরকারি খালের বাঁধ অপসারণে অভিযান পরিচালনা করেছেন দেবিদ্বার উপজেলা প্রশাসন। সোমবার ( ২২ এপ্রিল) সন্ধ্যায় কুমিল্লা জেলা প্রশাসক খন্দকার মুশফিকুর রহমানের নির্দেশে খালের বাঁধের মাটি অপসারণে অভিযান পরিচালনা করেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট  মোহাম্মদ রায়হানুল ইসলাম। এতে জলাবদ্ধতা থেকে মুক্ত হয়েছে প্রায় ২০০ একর কৃষি জমি। এর আগে সোমবার দৈনিক কুমিল্লার কাগজে ‘দেবিদ্বারে ইউনিয়ন পরিষদের অর্থায়নে ৫০০ বছরের পুরানো খাল ভরাট’ শিরোনামে একটি সংবাদ প্রকাশ হয়েছে। এরপর ওই সন্ধ্যায় উপজেলার ধামতি পূর্বপাড়া-কুরাখাল (কান্দা) গ্রামের ভরাট করা সেই খালের বাঁধের মাটি সরিয়ে খাল অবমুক্ত করে উপজেলা প্রশাসন।  
সোমবার (২২এপ্রিল) সন্ধ্যায় সরেজমিনে গিয়ে দেখা গেছে, এক সময়কার প্রবাহমান খালের বাঁধের মাটি ভেকু দিয়ে অপসারণ করা হচ্ছে। এসময় খালে বাঁধ দেয়ার অপরাধে অভিযুক্ত সাইদুর রহমানের ছেলে মোস্তফাকে আটক করা হয়।       
স্থানীয় মো. মোশারফ হোসেন বলেন, এই খালটি অন্তত ৫০০ বছরের পূর্বের। এটি এই অঞ্চলের সবচেয়ে প্রাচীন খাল। সেচ মৌসুমে খালের পানি দিয়ে কৃষকরা ফসল ফলায়। একটি প্রভাবশালী মহল খালের মাঝে বাঁধ দিয়ে চলাচলে রাস্তার তৈরী করে। এ বিষয়ে কুমিল্লার কাগজে একটি সংবাদ প্রকাশ হলে  উপজেলা প্রশাসন খালের বাঁধের মাটি অপসারণের অভিযান পরিচালনা করেন। এতে এই অঞ্চলের প্রায় ৩০০ কৃষক স্বস্থি ফিরে পেয়েছে।  স্থানীয় কৃষক আলী আহম্মদ জানান, পত্রিকায় খবর প্রকাশের পর দ্রুত খালের বাঁধ অপসারণ করা হয়। আমরা খুশি যে বাঁধ অপসারণ আমাদের অনেক উপকৃত হয়েছে। পানির অভাবে প্রতি বছর কৃষি কাজ ব্যাহত হয়।
দেবিদ্বার উপজেলা সহকারী কমিশনার ভূমি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহম্মদ রায়হানুল ইসলাম বলেন, দৈনিক কুমিল্লার কাগজে ‘দেবিদ্বারে ইউনিয়ন পরিষদের অর্থায়নে ৫০০ বছরের পুরানো খাল ভরাট’ শিরোনামে সংবাদ প্রকাশিত হয়। খবরটি দেখে  কুমিল্লা জেলা প্রশাসক খন্দকার মুশফিকুর রহমান মহোদয়ের নির্দেশে খালের বাঁধ অপসারণের করা হয়। এ ঘটনায় একজনকে আটক করে থানায় নিয়ে আসা হয়েছে।
 














সর্বশেষ সংবাদ
বড় জয়ে সিরিজে এগিয়ে বাংলাদেশ
লালমাইয়ে প্রবাসীর বাড়ির কেয়ারটেকারকে কুপিয়ে হত্যা
উপজেলা নির্বাচনে নাঙ্গলকোটে আনারস ও চশমা'র পথসভায় জনতার ঢল
কুমিল্লা বিশ্ববিদ্যালয় ‘বি’ ইউনিট ভর্তি পরীক্ষায় উপস্থিতি ৮৬.৬৭ শতাংশ
চান্দিনায় 'খামারি' মোবাইল অ্যাপ ও বঙ্গবন্ধু ধান ১০০ নিয়ে মাঠ দিবস
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
গাদাগাদি করে নেয়া হচ্ছে কুবি কেন্দ্রের ভর্তি পরিক্ষা
কুমিল্লায় ডিবি পুলিশের গাড়িচাপায় ওয়ার্কসপ ব্যবসায়ীর মৃত্যু
স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে করণীয় বিষয়ে কুমিল্লায় মতবিনিময় সভা
চলন্ত ট্রেনে স্ত্রীকে তালাক দিয়ে লাপাত্তা স্বামী!
কুমিল্লা বিশ্ববিদ্যালয় কবে খুলবে কেউ জানে না, অনিশ্চয়তায় শিক্ষার্থীরা
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft