শুক্রবার ৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১
অবন্তিকার আত্মহত্যা:
এক মাস পরও জমা হয়নি জবির তদন্ত প্রতিবেদন
প্রকাশ: শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ১:০৮ এএম |

এক মাস পরও জমা হয়নি জবির তদন্ত প্রতিবেদন

নিজস্ব প্রতিবেদক: ফেসবুকে স্ট্যাটাস দিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) আইন বিভাগের শিক্ষার্থী ফাইরুজ সাদাফ অবন্তিকার আত্মহত্যার পর পার হয়েছে এক মাসেরও বেশি সময়। তবে এখনো এ ঘটনায় প্রতিবেদন জমা দিতে পারেনি বিশ্ববিদ্যালয়ের গঠন করা তদন্ত কমিটি। ঠিক কবে নাগাদ প্রতিবেদন জমা দেওয়া হতে পারে তাও নিশ্চিত নয় কমিটি।
শুক্রবার (১৯ এপ্রিল) কথা হয় তদন্ত কমিটির আহ্বায়ক জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. জাকির হোসেনের সঙ্গে। তিনি বলেন, ‘তদন্তের স্বার্থে পুলিশের কাছ থেকে কিছু তথ্য চেয়েছি। তবে তথ্য না পাওয়ায় আমরা প্রতিবেদন দিতে পারছি না।’
তদন্ত প্রতিবেদন জমা দিতে আর কতদিন লাগবে- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমাদের রিপোর্ট পুলিশের ওপর নির্ভর করছে। ওইটা (তথ্য) হাতে পাওয়ার পর বলতে পারবো কত সময়ের মধ্যে আমরা রিপোর্ট জমা দিতে পারবো। আত্মহত্যার ঘটনা তদন্তে শিক্ষক-শিক্ষার্থী-হাউস টিউটর ও প্রক্টরসহ ৪০-৪৫ জনকে ডেকে জিজ্ঞাসাবাদ করা হয়। এর মধ্যে অনেককে একাধিকবার জিজ্ঞাসাবাদ করা হয়েছে।’
তদন্ত কমিটির অন্য সদস্যরা হলেন- জবির সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আবুল হোসেন (সদস্য), আইন অনুষদের ডিন অধ্যাপক ড. এসএম মাসুম বিল্লাহ (সদস্য), সংগীত বিভাগের চেয়ারম্যান ড. ঝুমুর আহমেদ (সদস্য) এবং আইন বিভাগের ডেপুটি রেজিস্ট্রার অ্যাডভোকেট রঞ্জন কুমার দাস (সদস্য সচিব)।
এ কমিটি গঠন করার পর গত ২২ মার্চ কমিটির ৫ সদস্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গাড়িতে করে কুমিল্লায় অবন্তিকাদের বাসায় যান। অবন্তিকার মা তাহমিনা শবনমের সঙ্গে প্রায় আড়াই ঘণ্টা বৈঠক করেন তারা। বৈঠকে অবন্তিকার মায়ের কাছ থেকে গুরুত্বপূর্ণ তথ্য নেন। পরে তারা কুমিল্লা কেন্দ্রীয় কারাগারে গিয়ে সহকারী প্রক্টর দ্বীন ইসলাম ও শিক্ষার্থী আম্মান সিদ্দিকীর সঙ্গেও কথা বলেন।
এ বিষয়ে আরও জানতে যোগাযোগ করা হয় তদন্ত কমিটির সদস্য বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের চেয়ারম্যান ড. ঝুমুর আহমেদ। তিনি বলেন, ‘আমি এখন অনুষ্ঠানে আছি, আপনার সঙ্গে পরে কথা বলবো।’
গত ১৫ মার্চ রাতে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে সহকারী প্রক্টর দ্বীন ইসলাম ও আম্মান সিদ্দিকী নামে এক সহপাঠিকে দায়ী করে আত্মহত্যা করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী ফাইরুজ সাদাফ অবন্তিকা। এ ঘটনায় অবন্তিকার মা তাহমিনা শবনম বাদী হয়ে কোতোয়ালি মডেল থানায় আত্মহত্যার প্ররোচনার অভিযোগে মামলা করেন। ১৬ মার্চ জবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. জাকির হোসেনকে আহ্বায়ক করে ৫ সদস্য বিশিষ্ট একটি উচ্চমান তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।













সর্বশেষ সংবাদ
কুমিল্লা বিশ্ববিদ্যালয় কবে খুলবে কেউ জানে না, অনিশ্চয়তায় শিক্ষার্থীরা
শিক্ষকের উপর হামলার প্রতিবাদে কুবি’র হল টিউটরের পদত্যাগ
স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে করণীয় বিষয়ে কুমিল্লায় মতবিনিময় সভা
কুমিল্লায় ডিবি পুলিশের গাড়িচাপায় ওয়ার্কসপ ব্যবসায়ীর মৃত্যু
লালমাইয়ে অবৈধভাবে কৃষি জমির মাটি কাটায় জরিমানা ২ লক্ষ ৫০ হাজার
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
কুমিল্লায় বজ্রপাতে ৪ জনের মৃত্যু
বজ্রপাতে কুমিল্লাসহ চার জেলায় ১০জনের মৃত্যু
কুমিল্লার চান্দিনায় বজ্রপাতে কৃষকের মৃত্যু
কুমিল্লায় মহান মে দিবস উদযাপন উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভা
বিশ্ববিদ্যালয় প্রশাসনের সিদ্ধান্ত প্রত্যাখ্যান কুবি শিক্ষার্থীদের
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft