শনিবার ২৭ জুলাই ২০২৪
১২ শ্রাবণ ১৪৩১
জেলা আইনশৃঙ্খলা কমিটির সভায় তথ্য
কুমিল্লায় অবৈধ মাটিকাটায় সবচেয়ে বেশি জরিমানা
তানভীর দিপু:
প্রকাশ: মঙ্গলবার, ১৩ ফেব্রুয়ারি, ২০২৪, ১:০৩ এএম |

 কুমিল্লায় অবৈধ মাটিকাটায় সবচেয়ে বেশি জরিমানা
আইন-শৃঙ্খলা রক্ষার স্বার্থে জানুয়ারি মাসে কুমিল্লায় ২৩২টি মোবাইল কোর্টে ১ কোটির টাকারও বেশি অর্থদ- প্রদান করা হয়েছে। এসব মোবাইল কোর্টে ৪০২টি মামলা দায়ের করা হয়। ৯ জনকে কারাদ- ও ৩১ জনকে অর্থদ- এবং কারাদ- উভয়ে দ-িত করা হয়েছে। বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইনে সবচেয়ে বেশি মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। জানুয়ারি মাসে নদী হতে অবৈধভাবে বালু উত্তোলন ও নিচু জমিতে বালু দ্বারা ভরাটকারীদের বিরুদ্ধে ৫৭টি অভিযানে ৫৫টি মামলায় ৪৮ লাখ ৯৫ হাজার টাকা জরিমানা প্রদান করা হয়।
গতকাল রবিবার কুমিল্লা জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে জেলা আইনশৃঙ্খলা কমিটির সভায় উপস্থাপিত তথ্যে এসব জানা গেছে। জেলা প্রশাসক ও জেলা ম্যাজিষ্ট্রেট খন্দকার মু. মুশফিকুর রহমানের সভাপতিত্বে এ সভায় প্রশাসন ও আইনশৃঙ্খলাবাহিনীর উর্দ্ধতণ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।   
উল্লেখ্য, কুমিল্লা জেলায় গোমতী নদীসহ বিভিন্ন জলাশয় থেকে কেটে ও ড্রেজারে অবৈধভাবে মাটি ও বালু উত্তোলনের ঘটনা আলোচনায় থাকে ।  এসব মাটিখেকোদের ঠেকাতে প্রশাসনের সাঁড়াশি অভিযান পরিচালিত হলেও এই মাটি ব্যবসা থামানো সম্ভব হয় নি। অভিযানের কারনে কিছুদিন এসব ঘটনা নিয়ন্ত্রনে থাকলেও প্রশাসনের দৃষ্টি ফাঁকি দিয়ে আবারো শুরু হয় মাটি কাটা।     
উপস্থাপিত তথ্যে জানা গেছে, মাদকদ্রব্য ও চোরাচালান বিরোধী এবং টাস্কফোর্সের অভিযানে জেলা টাস্কফোর্স ১২টি অভিযানে ৩ মামলায় ৩ জনকে আটক, পুলিশের ২ হাজার ৪১৯টি অভিযানে ১৫৭টি মামলায় ১৯১ জন আটক, বিজিবি ১ হাজার ৮ শ ৬০টি অভিযানে ১৫৭টি মামলা, র‌্যাবের ৮টি অভিযানে ৮ মামলায় ৯ জন আটক, মাদকদ্রব্য নিয়ন্ত্রন অধিদপ্তরের ১২০টি অভিযানে ৩৯টি মামলায় ৩৯ জন আটক এবং ১১৫টি অভিযানে ৩টি মামলা দায়ের করা হয়েছে।  এছাড়া কুমিল্লায় মাদক ও চোরাচালান সংক্রান্ত মোট ১৬৮টি মামলা দায়ের এবং ৬৭টি মামলা নিষ্পত্তি হয়েছে। এ মাসে ১৯৩টি গ্রাম আদালতে ৭৪৩টি মামলা দায়ের হয়েছে এবং ৮০৯ টি মামলা নিষ্পত্তি হয়েছে।
সভা থেকে জানা গেছে, জানুয়ারি মাসে ১৪টি সড়ক দুর্ঘটনায় ১০ জন নিহত হয়েছে এবং ১৩ জন আহত হয়েছে। সবচেয়ে বেশি দুর্ঘটনা ঘটেছে দাউদকান্দি ও চৌদ্দগ্রামে এই দুই উপজেলায়ই ১০টি দুর্ঘটনায় ৯জন প্রাণ হারিয়েছে। জেলায় ৪৯টি অগ্নিকা-ের দুর্ঘটনা ঘটেছে।













সর্বশেষ সংবাদ
শিক্ষার্থীদের রাজাকার বলিনি
অপরাধীদের খুঁজে বের করে বিচারের মুখোমুখি করুন : প্রধানমন্ত্রী
গ্রেপ্তার বাড়ছে কুমিল্লায়
চিরচেনা রূপে অর্থনীতির লাইফলাইন ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক
আহতদের চিকিৎসা ও রোজগারের ব্যবস্থা করবে সরকার
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
শিক্ষার্থীদের আমি রাজাকার বলিনি, বক্তব্য বিকৃত করা হয়েছে: প্রধানমন্ত্রী
কুমিল্লায় আট মামলায় গ্রেপ্তার দেড় শতাধিক
আবু সাঈদের পরিবারকে আর্থিক সহায়তা দিল বিশ্ববিদ্যালয় প্রশাসন
গ্রেপ্তার বাড়ছে কুমিল্লায়
অফিসে হামলার সময় চেয়ে চেয়ে দেখলেন: স্বরাষ্ট্রমন্ত্রী
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft