বুধবার ১৭ জুলাই ২০২৪
২ শ্রাবণ ১৪৩১
ফাইনালে ভারতের সম্ভাব্য একাদশ
প্রকাশ: রোববার, ১৯ নভেম্বর, ২০২৩, ১:১৯ পিএম |

ফাইনালে ভারতের সম্ভাব্য একাদশআর মাত্র কয়েক ঘণ্টা পরই ক্রিকেটবিশ্বের আকর্ষণীয় লড়াই বিশ্বকাপ ফাইনালে মুখোমুখি তবে ভারত ও অস্ট্রেলিয়া। আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামও ক্রিকেটীয় এই মহারণ মঞ্চস্থ করতে পুরোদমে প্রস্তুত। অস্ট্রেলিয়াকে হারিয়ে বিশ্বকাপ আসর শুরু করা রোহিত শর্মার দল শেষটা তাদের হারিয়েই করতে চায়। তবে আগের হার থেকে ঘুরে দাঁড়ানোর প্রত্যয় জানিয়েছেন অস্ট্রেলিয়ান অধিনায়ক প্যাট কামিন্স। তাদের বিপক্ষে আজ ফাইনালে ভারতের একাদশে পরিবর্তনের আভাস থাকলেও, তার সম্ভাবনা খুবই কম!


এক লাখ ৩০ হাজার ধারণক্ষমতা সম্পন্ন ফাইনালের ভেন্যুতে দাপট দেখানোর কথা আগেরদিনই জানিয়ে রেখেছিলেন অজি অধিনায়ক। বিপরীতে রোহিতও তাদের আগ্রাসী মনোভাবে শিরোপার লড়াইয়ে নামার ঘোষণা দিয়েছেন। যদিও আজকের একাদশ নিয়ে সেভাবে কিছু খোলাসা করেননি ভারতীয় অধিনায়ক। তবুও অস্ট্রেলিয়ার একাধিক বাঁ-হাতি ব্যাটসম্যানের কথা মাথায় রেখে অভিজ্ঞ অফ-স্পিনার রবিচন্দ্রন অশ্বিনকে কি নামিয়ে দেবেন আহমেদাবাদে?

টানা ১০ ম্যাচ জিতে দারুণ ছন্দে আছে ভারত। সেই ছন্দ ঠিক রাখতে থাকা একাদশে পরিবর্তন আনাটা ‘অহেতুক’ মনে হতে পারে! বিশেষত যদি অশ্বিনকে খেলানোর বিষয় ভাবা হয়, তাহলে বাদ দিতে হবে কুলদীপ যাদবকে। যিনি বিশ্বকাপজুড়ে ভারতের ব্রেকথ্রু এনে দিতে বড় অবদান রেখেছেন। সেই যুক্তিতে ফাইনালের একাদশেও কোনো পরিবর্তন না করার পক্ষে থাকতে পারেন ভারতের রক্ষণশীল কোচ রাহুল দ্রাবিড়।

অস্ট্রেলিয়ার বিপক্ষে আজ যথারীতি ওপেনিংয়ে দেখা যাবে দারুণ বোঝাপড়া নিয়ে আগের ম্যাচগুলো শুরু করা দুজন রোহিত ও শুভমান গিলকে। দলের মতো ভারত অধিনায়কও দারুণ ফর্মে রয়েছেন। নেতৃত্ব এবং ব্যাট হাতে তার কার্যকারীতা নতুন করে বলার অপেক্ষা রাখে না। ব্যাট হাতে ইনিংসের শুরুতেই প্রতিপক্ষ বোলারদের চাপে ফেলে দিচ্ছেন রোহিত। সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষেও দলকে ভাল শুরু দিয়েছেন আগ্রাসী ব্যাটিংয়ে। তার সঙ্গে ওপেনে থাকা শুভমান ডেঙ্গু সেরেই দলে যোগ দেন। ধারাবাহিক পারফরম্যান্সে দলে নিজের নাম অপরিহার্য করে তুলেছেন তিনিও।

তিন, চার ও পাঁচ নম্বর পজিশনেও জায়গা পাঁকা বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার ও লোকেশ রাহুলের। তিনজনই পার করছেন নিজেদের প্রাইম টাইম। ভারতের সর্বশেষ সেমিফাইনালেই কোহলি ওয়ানডে ক্রিকেটের ৫০তম সেঞ্চুরি করেছিলেন। সময়ের অন্যতম সেরা এই ব্যাটার বিশ্বকাপেও দারুণ ফর্মে, পরিণত ব্যাটিংয়ের পাশাপাশি রান করছেন ধারাবাহিকভাবে। চার নম্বরে নেমে বিশ্বকাপের শেষ চারটি ম্যাচেই বড় রান পেয়েছেন আইয়ার। সর্বশেষ দুই ম্যাচে পেয়েছেন শতকের দেখা। রাহুল পুরো বিশ্বকাপেই ভারতীয় দলের অন্যতম গুরুত্বপূর্ণ স্তম্ভ। মিডল অর্ডারের ভারতের এই ভরসার নাম উইকেটের পেছনেও দারুণ সাবলীল।

ছয় নম্বরে আছেন সূর্যকুমার যাদব। হার্দিক পান্ডিয়ার চোট তাকে একাদশে জায়গা করে দেয়। যদিও বিশ্বকাপে এখনও বড় রান পাননি তিনি। তবে সুযোগ পেলে ফাইনালে আক্ষেপ মিটিয়ে নিতে চাইবেন স্ট্রাইক রোটেট করে খেলা সূর্য। এরপর যথাক্রমে দেখা যেতে পারে রবীন্দ্র জাদেজা ও কুলদীপ যাদবকে। পান্ডিয়া চোট পাওয়ার পর ভারতের একাদশে একমাত্র অলরাউন্ডার এখন জাদেজা। ব্যাট এবং বল হাতে ভাল ফর্মে রয়েছেন বাঁহাতি জাডেজা। একইসঙ্গে ফিল্ডিংয়ে তার উপস্থিতি অবশ্যই চোখে পড়বে। কুলদীপ গত এশিয়া কাপ থেকে দলের প্রধান স্পিন ভরসা। অস্ট্রেলিয়ার বিপক্ষে তার খেলা নিয়ে তেমন সংশয় নেই।


বোলিংয়ে ভারতের এত শক্তিশালী হওয়ার পেছনে তিন পেসারের ভূমিকা অবশ্যই স্বীকার করতে হবে। ভিন্ন কিছু না ঘটলে একাদশে জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ শামি ও মোহাম্মদ সিরাজ অবশ্যই থাকবেন। মাত্র ৬ ম্যাচেই ২৩টি উইকেট নিয়ে সর্বোচ্চ শিকারি বোলার মোহাম্মদ শামি। এছাড়া পেসার জাসপ্রিত বুমরাহ ১৮ এবং মোহাম্মদ সিরাজ নিয়েছেন ১৩ উইকেট।

ফাইনালে ভারতের সম্ভাব্য একাদশ :
রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, বিরাট কোহলি, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, লোকেশ রাহুল (উইকেটরক্ষক), সূর্যকুমার যাদব, রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব, জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ শামি ও মোহাম্মদ সিরাজ।












সর্বশেষ সংবাদ
৫ তলার ছাদ থেকে ছাত্রলীগ কর্মীদের ফেলে দেয় আন্দোলনকারীরা
প্রাণহানির প্রতিটি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত হবে : প্রধানমন্ত্রী
বৃহস্পতিবার সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি ঘোষণা
কুবি'র শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ প্রত্যাখান
আজ পবিত্র আশুরা
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সব স্কুল–কলেজ অনির্দিষ্টকাল বন্ধ
নিজের লাশ কী করতে হবে, আগেই জানিয়েছিলেন আবু সাঈদ!
এইচএসসির বৃহস্পতিবারের পরীক্ষা স্থগিত
কুমিল্লায় জোড়া খুনের মামলায় ছয়জনের মৃত্যুদণ্ড
এইচএসসির বৃহস্পতিবারের পরীক্ষা স্থগিত
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft