ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
এমপি-চেয়ারম্যান হাতাহাতির পর আওয়ামী লীগের সম্মেলন স্থগিত
Published : Sunday, 17 July, 2022 at 7:25 PM
এমপি-চেয়ারম্যান হাতাহাতির পর আওয়ামী লীগের সম্মেলন স্থগিতজাতীয় সংসদের মেম্বার্স ক্লাবে কুমিল্লার দেবীদ্বার আসনের সংসদ সদস্য (এমপি) ও উপজেলা পরিষদের চেয়ারম্যানের মধ্যে হাতাহাতির ঘটনার জের ধরে দীর্ঘ ২৬ বছর পর অনুষ্ঠিত হতে যাওয়া দেবীদ্বার উপজেলা আওয়ামী লীগের সম্মেলন স্থগিত করা হয়েছে। রবিবার (১৭ জুলাই) বিকেলে সম্মেলন স্থগিতের ঘোষণা দেন কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি মু. রুহুল আমিন ও সাধারণ সম্পাদক রৌশন আলী মাস্টারসহ নীতি-নির্ধারকগণ। আগামী ২১ জুলাই দেবীদ্বার উপজেলা আওয়ামী লীগের সম্মেলন না হলেও ওইদিন বিকেলে কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দের উপস্থিতিতে দুই পক্ষের মারামারি বিষয় নিয়ে সমঝোতা সভা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে বলে জানা গেছে।
দলীয় বিভিন্ন সূত্রে জানা যায়, কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগ কয়েকটি গ্রুপে বিভক্ত। সেই বিভক্তির জের ধরে সম্প্রতি একটি ইউনিয়ন কমিটি নিয়ে দুই ঘন্টা অবরুদ্ধ করে রাখা হয় স্থানীয় সংসদ সদস্য রাজী মোহাম্মদ ফখরুলের গাড়ি। দলীয় গ্রুপিংয়ের জের ধরে এর আগে লাঞ্ছিত হন উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি মো. রুহুল আমিন। আর সর্বশেষ দেবিদ্বারের একটি ইউনিয়ন আওয়ামী লীগের কমিটি ঘোষণাকে কেন্দ্র করে শনিবার বিকেলে সংসদ ভবনের মেম্বার্স ক্লাবে সংসদ সদস্য রাজী মোহাম্মদ ফখরুল ও উপজেলা চেয়ারম্যান আবুল কালাম আজাদের মধ্যে হাতাহাতির ঘটনায় দলীয় কোন্দল চরম পর্যায়ে যাওয়ায় এ সম্মেলন স্থগিত করা হয়েছে। 
কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগ সভাপতি মু. রুহুল আমিন জানান, মূলত আমরা ২১ তারিখের সম্মেলন সম্পন্ন করতে প্রস্তুতি সভা করছিলাম। এরই মধ্যে ইউনিয়ন কমিটিগুলো সম্পন্ন করতে উপজেলা আওয়ামী লীগ সভাপতি, সাধারণ সম্পাদকসহ স্থানীয় সংসদ সদস্য ও উপজেলা চেয়ারম্যানকে দায়িত্ব দেই। এরই মধ্যে এলাহাবাদ ইউনিয়নের কমিটির প্রস্তাব আসার পর এমপি ও উপজেলা চেয়ারম্যানের মধ্যে কথা কাটাকাটি হয়। এক পর্যায়ে এমন নেক্কার জনক ঘটনা ঘটে। তবে খুব শীঘ্রই বিষয়টি সমাধান হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। এমপি-চেয়ারম্যান হাতাহাতির পর আওয়ামী লীগের সম্মেলন স্থগিত
তবে সম্মেলন স্থগিত হওয়ার পেছনে স্থানীয় এমপির দায় রয়েছে বলে অভিযোগ তুলেছেন কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক রৌশন আলী মাস্টার। তিনি বলেন, ২৬ বছর যাবৎ দেবীদ্বার উপজেলা আওয়ামী লীগের কোন সম্মেলন হয় না। পুরাতন কমিটির সভাপতি, সাধারণ সম্পাদকসহ যারা আছেন সবাই বর্তমান এমপি’র আস্থাভাজন এবং তার অনুসারি। যে কারণে ওই কমিটি রদ-বদল হওয়ার ভয়ে তিনি (এমপি) সম্মেলন করতে একমত নন। যখনই সম্মেলনের ডাক আসে তখনই তিনি কোন না কোন একটি ঝামেলা জুটিয়ে বসেন। শনিবার (১৬ জুলাই) বিকেলে সংসদ ভবনের এলডি হলে সর্ব প্রথম এমপি নিজেই উপজেলা চেয়ারম্যানকে ঘুষি মেরে বসেন। এটা কোন আকস্মিক ঘটনা নয়, তিনি বিষয়টিকে পূর্ব পরিকল্পিত বলে দাবী করেন। 
এ ব্যাপারে কুমিল্লা-৪ (দেবীদ্বার) আসনের সংসদ সদস্য রাজী মোহাম্মদ ফখরুলের মোবাইল ফোনে একাধিকবার ফোন করলেও তিনি ফোন রিসিভ করেননি। 
এদিকে, দীর্ঘ ২৬ বছর ঝিমিয়ে থাকার পর সম্মেলনের খবরে প্রাণ ফিরে পেয়েছিলেন দেবিদ্বার উপজেলা আওয়ামী লীগের নেতা-কর্মীরা। সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে শুরু করে দোকানপাটের আড্ডায়ও চলছিল এ নিয়ে নানা আলোচনা । দেবীদ্বারের এবিএম গোলাম মোস্তফা স্টেডিয়ামে চলছিল সম্মেলনের সর্বশেষ প্রস্তুতি। তবে শেষ মুহূর্তে এসে দলীয় কোন্দলে সম্মেলন স্থগিত হওয়ায় অনেকে হতাশ হয়েছেন। নাম প্রকাশ না করার শর্তে পদপ্রত্যাশী কয়েকজন নেতা ক্ষোভ প্রকাশ করে বলেন, ২১ জুলাই সম্মেলন হওয়ার কথা। কিন্তু শেষ সময়ে এসে সম্মেলন স্থগিত হওয়াটা মেনে নেওয়া যায় না। শৃঙ্খলা ভঙ্গকারীদের বিরুদ্ধে দলীয়ভাবে শাস্তি না দেওয়ায় দলে একের পর এক ঘটনা ঘটছে। দলীয় কোন্দল নিরসন করে দ্রুত সম্মেলনের নতুন তারিখ নির্ধারণ করার দাবি জানান তারা
দেবিদ্বার উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক একেএম মনিরুজ্জামান মাস্টার বলেন, পরিবেশ পরিস্থিতি স্বাভাবিক হলে সম্মেলনের নতুন তারিখ নির্ধারণ করা হবে। 
প্রসঙ্গত, জাতীয় সংসদের মেম্বার্স ক্লাবে কুমিল্লার দেবীদ্বার উপজেলা আওয়ামী লীগের সম্মেলন প্রস্তুতি কমিটির সভায় একটি ইউনিয়ন কমিটি ঘোষণাকে কেন্দ্র করে কুমিল্লা-৪ দেবীদ্বার আসনের এমপি রাজী মোহাম্মদ ফখরুল এবং দেবীদ্বার উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুল কালাম আজাদের মাধ্যে হাতাহাতির ঘটনা ঘটে। এ খবরে উত্তপ্ত হয়ে উঠেছে কুমিল্লার দেবীদ্বার উপজেলা আওয়ামী লীগের রাজনৈতিক অঙ্গণ। শনিবার বিকেলের ওই ঘটনার জের ধরে রাতে দুই গ্রুপের নেতা-কর্মীদের মধ্যে দফায়-দফায় সংর্ঘষের ঘটনা ঘটে। এতে আহত হয়েছেন অন্তত ১০ জন। রবিবার বিকেলে সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত দেবীদ্বারের পরিস্থিতি শান্ত রয়েছে বলে জানা গেছে। যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশ সতর্ক রয়েছে বলে জানিয়েছেন দেবীদ্বার থানার ওসি কমল কৃষ্ণ ধর।