ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
ড্রেজার মেশিন তুলতে গিয়ে শ্রমিকের মৃত্যু
Published : Sunday, 26 December, 2021 at 12:00 AM, Update: 26.12.2021 12:05:14 AM
ড্রেজার মেশিন তুলতে গিয়ে শ্রমিকের মৃত্যুমো. হাবিবুর রহমান, মুরাদনগর ||
পানিতে ফেলে দেয়া অবৈধ ড্রেজার মেশিন তুলতে গিয়ে এক শ্রমিকের মর্মান্তিক মৃত্যু হয়েছে। শুক্রবার বিকেলে কুমিল্লার মুরাদনগর উপজেলার যাত্রাপুর ইউনিয়নের ভবানীপুর গ্রামে এ ঘটনা ঘটে। নিহত শ্রমিক জাফর আলী (৫৫) পাশ^বর্তী দেবিদ্বার উপজেলার মরিচাকান্দা গ্রামের বাবর আলীর ছেলে।
জানা যায়, গত ২৭ নভেম্বর অবৈধ ড্রেজারের উপর অভিযান পরিচালনা করেন উপজেলার সহকারী কমিশনার (ভূমি) সুমাইয়া মমিন। এ সময় যাত্রাপুর ইউনিয়নের ভবানীপুর বিলে নয়ন মিয়ার ডোবায় বসানো মোচাগড়া গ্রামের আর রহমানের অবৈধ ড্রেজার মেশিন পানিতে ফেলে দেয়। এ ঘটনার কিছুদিন পর আর রহমান একই জায়গা থেকে অবৈধ ড্রেজার মেশিন দিয়ে মাটি উত্তোলন করতে সেই মেশিনটি পানি থেকে তুলার চেষ্টা চালায়। গত আটদিন আগে পানির নীচ থেকে মেশিন উত্তোলন করতে শ্রমিক জাফর আলীকে ডাকা হয়। সেই ড্রেজারের গর্তটি অতিরিক্ত গভীর হওয়ায় ওই দিন মেশিন তুলতে ব্যর্থ হয় জাফর আলী। পরে শুক্রবার বিকেলে অক্সিজেন নিয়ে ৪ হাজার টাকার বিনিময়ে মেশিন পানি থেকে তুলতে জাফর আলীর সাথে চুক্তি হয় ড্রেজার মালিক আর রহমানের। চুক্তি অনুযায়ী শ্রমিক জাফর আলী মেশিন তুলতে অক্সিজেনসহ পানির নীচে যায়। এ সময় তার কোমরে থাকা রশি ধরে সংকেত দেয়ার কথা থাকলেও কোন প্রকার সাড়া না পেয়ে সাথে থাকা অন্য শ্রমিকরা দ্রুত পানির নীচ থেকে জাফর আলীকে তুলে আনে। এক পর্যায়ে তাঁর অবস্থা বেগতিক দেখে মুরাদনগর হাসপাতালে নিয়ে আসার পূর্বেই জাফর আলী মারা যায়।
মুরাদনগর থানার ওসি আবুল হাসিম দৈনিক কুমিল্লার কাগজকে বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে দ্রুত পুলিশ পাঠানো হয়। পরে নিহতের পরিবারের কোন প্রকার অভিযোগ না থাকায় নিহতের মরদেহ তাঁর পরিবারের লোকজনের নিকট হস্তান্তর করা হয়েছে।