ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
705
ঐতিহ্য সংরক্ষণের বার্তা নিয়ে কুমিল্লা রানার্সের হাফ ম্যারাথন
Published : Saturday, 25 December, 2021 at 10:15 PM
ঐতিহ্য সংরক্ষণের বার্তা নিয়ে কুমিল্লা রানার্সের হাফ ম্যারাথনতানভীর দিপুঃ সর্বোচ্চ ৬৫ বছর বয়স আর নিম্নে ৮ বছর। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, জনপ্রতিনিধি, স্কুল - বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী, গৃহিণী, পেশাদার- অপেশাদার ৪ শত মানুষ একসাথে দৌড়ালেন কুমিল্লা রানার্স এর হাফ ম্যারাথনে। শালবন বিহারের সামনে ময়নামতি যাদুঘর থেকে শুরু হয়ে লালমাই পাহাড়ের ঢালে- উপত্যকায় এই দৌড় প্রতিযোগিতার একটাই লক্ষ্য- ঐতিহ্য সংরক্ষণে সবার সচেতনতা তৈরী। কুমিল্লা জেলার সকল প্রত্নসম্পদ সংরক্ষণে সচেতনতা তৈরী ও সকল ঐতিহ্য টিকিয়ে রাখতে সবার একাত্ম বার্তা পৌঁছে দিতেই এই আয়োজন।
গতকাল শনিবার ভোর সাড়ে ৬ টায় ময়নামতি যাদুঘর প্রাঙ্গণে কুমিল্লা হাফ ম্যারাথন উদ্বোধন করেন
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এমরান কবির চৌধুরী। এসময় অতিথি হিসেবে উপস্থিত থেকে ম্যারাথনে অংশ নেন প্রত্নতত্ত্ব অধিদপ্তরের চট্টগ্রাম ও সিলেট অঞ্চলের পরিচালক একেএম সাইফুর রহমান ও কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের চেয়ারম্যান মোহাম্মদ সোহরাব উদ্দিন।
৫, ১০ ও ২১ কিলোমিটারের তিনটি স্প্রিন্টে কুমিল্লায় হাফ ম্যারাথনে দৌড়ান অংশগ্রহনকারীরা। এই হাফ ম্যারাথনে অংশ নেয় সারাদেশ ও দেশের বাইরে থেকে আসা ৪ শ দৌড়বিদ। শারীরিক ও মানসিক সুস্থতা বিকাশে দৌড়ের কোন বিকল্প নেই বলে জানায় অংশগ্রহনকারীরা। এছাড়া সামাজিক অবক্ষয়রোধে নানান বয়সী মানুষের এমন আয়োজনকে খুবই কার্যকর বলে জানান তারা।
আয়োজক সংগঠন কুমিল্লা রানার্স ২০১৮ সাল থেকেই এই আয়োজন করে আসছে। জীভনের জন্য দৌড়, সুস্বাস্থ্যের জন্য দৌড়- এই শ্লোগানে আগামীতে ফুল ম্যারাথন আয়োজনের প্রত্যাশা করছে কুমিল্লা রানার্স।
কুমিল্লা রানার্সের সংগঠক রায়হান সবুজ জানান, প্রতিবছর আলাদা আলাদা প্রতিপাদ্যকে সামনে নিয়ে এই হাফ ম্যারাথন আয়োজন হয়। অংশগ্রহণকারীর সংখ্যা দিন দিন বাড়ছে। সারাদেশ ও বিদেশ থেকেও মানুষ আসছে। আমরা এবার যে ঐতিহ্য রক্ষার শ্লোগান তুলেছি তা এসব অংশগ্রহণকারীর মাধ্যমে ছড়িয়ে যাবে।
শালবন বিহার থেকে রাণী ময়নামতির প্রাসাদসহ হাজার বছর পুরোনো কুমিল্লার সকল প্রত্নতাত্ত্বিক ঐতিহ্য সংরক্ষণে সচেতনতা ছড়িয়ে দিতে তরুণদের এমন আয়োজনে এগিয়ে এসেছে কুমিল্লা প্রত্নতত্ত্ব অধিদপ্তর ও কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগ।
লালমাই পাহাড়ের আঁকে বাঁকে এই হাফ ম্যরাথনের উদ্বোধক কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে উপাচার্য ড. এমরান কবির চৌধুরী জানান, তরুণ প্রজন্মকে ইতিবাচক ভূমিকায় সম্পৃক্ত করতে এমন আয়োজনের ধারাবাহিকতা রক্ষা প্রয়োজন।
৫ কিলোমিটার পুরুষ ক্যাটাগরিতে প্রথম হয়েছেন সাগর আহমেদ, দ্বিতীয় হয়েছেন ফয়সাল মিয়া এবং তৃতীয় হয়েছেন সাইফুল্লাহ বিন কাদির। ৫ কিলোমিটার নারী ক্যাটাগরিতে প্রথম হয়েছেন অদিতি সরকার, দ্বিতীয় হয়েছেন ফারহিন চৌধুরি, তৃতীয় হয়েছেন ।
২১.১ কিলোমিটার পুরুষ ক্যাটাগরিতে প্রথম হয়েছেন আশরাফুল আলম কাশেম, দ্বিতীয় হয়েছেন ফখরুল ইসলাম এবং তৃতীয় হয়েছেন আশরাফুল ইসলাম। ২১.১ কিলোমিটার নারী ক্যাটাগরিতে প্রথম হয়েছেন রেজোয়ানা পারভিন, দ্বিতীয় হয়েছেন তামান্না আফরিন মিতুল, তৃতীয় হয়েছেন নুসরাত ই জাহান।





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ই মেইল: [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};