ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
414
বিজ্ঞানকে হাতিয়ার করে সিনেমা তৈরির সংজ্ঞাই বদলে দিল রাশিয়া
Published : Tuesday, 19 October, 2021 at 7:22 PM
বিজ্ঞানকে হাতিয়ার করে সিনেমা তৈরির সংজ্ঞাই বদলে দিল রাশিয়াসমাজ ও সভ্যতার সঙ্গে প্রতিনিয়ত এগিয়ে চলেছে বিজ্ঞান। বিজ্ঞানের অগ্রগতি এখন সকলের প্রতিদিনের জীবনের সঙ্গী হয়ে উঠেছে। আর বলা বাহুল্য, বিজ্ঞানের এগিয়ে চলায় রাশিয়ার অবদান নানা নতুন নজির স্থাপন করেছে। রাশিয়ানরাই প্রথম স্পুটনিক নামক স্যাটেলাইট উৎক্ষেপণ করে এবং মহাকাশে একটি প্রাণী হিসেবে লাইকা নামের একটি কুকুরকে পাঠায়। 

রাশিয়ান নাগরিক ইউরি গ্যাগারিন ও ভ্যালেন্টিনা তেরেশকোভাকে মহাকাশে পাঠিয়ে বিশ্বের প্রথম ও মহিলা মহাকাশচারীর খেতাবও রাশিয়ার দখলে। এমনকি করোনা অতিমারির দাপটে যখন সারা বিশ্বে আতঙ্ক ছড়িয়ে পড়েছে, তখন ত্রাতা হিসেবে রাশিয়া আবিষ্কার করেছে করোনা টিক স্পুটনিক ভি।

অন্যাথা হয়নি চলচিত্র শিল্পেও। মহাকাশে সিনেমার শ্যুটিং? যেটা ভাবতেও অবাক লাগে, সেটাই বাস্তবে করে দেখলো রাশিয়া। গতকাল রবিবার (১৭ অক্টোবর) রাশিয়ার এক অভিনেত্রী ও এক চিত্রপরিচালক দীর্ঘ ১২ দিন ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনে কাটিয়ে পৃথিবীতে ফিরে এলেন। এই ১২ দিন ধরে তারা মহাকাশে সিনেমার শ্যুটিং করেছেন বলেই জানা গেছে।
জানা গিয়েছে, রাশিয়ান ওই অভিনেত্রীর নাম ইউলিয়া পেরেস্লিদ ও পরিচালকের নাম ক্লিম শিপেনকো। এদের সঙ্গে যোগ্য সঙ্গত দিয়েছেন মহাকাশচারী ওলেগ নভিৎস্কি। তিনি প্রায় ৬ মাসেরও বেশি সময় ধরে মহাকাশে রয়েছেন। রাশিয়ান স্পেস এজেন্সির তরফে এই শ্যুটিংয়ের দৃশ্য সরাসরি সম্প্রচার করা হয়েছে।

স্বভাবতই এই অনন্য নজির গড়ে উচ্ছ্বসিত রাশিয়ান স্পেস এজেন্সি রসকসমস। সংস্থার তরফ থেকে টুইট করে জানানো হয়েছে- সোয়ুজ এমএস ১৮ নামক যে যানটি সিনেমা নির্মাতাদের মহাকাশে নিয়ে গিয়েছিল, সেটি সম্পূর্ণ অক্ষত অবস্থায় রয়েছে এবং কলাকুশলীরা দারুণ অনুভব করছেন।

চলতি মাসের শুরুর দিকে, বাইকনুর কসমোড্রোম থেকে ‘দ্য চ্যালেঞ্জ’ নামক ছবির বেশ কিছু দৃশ্যের শ্যুটিংয়ের জন্য, ছবির কলাকুশলীরা প্রবীণ মহাকাশচারী আন্তন শাপ্লেভের সঙ্গে মহাকাশে পাড়ি দেন। রাশিয়ার এই সিনেমার গল্প, বাজেটসহ যাবতীয় বিষয়বস্তু গোপন রাখা হয়েছে। সূত্র মারফত জানা গেছে, এক মহাকাশচারীকে বাঁচাতে একজন চিকিৎসককে মহাকাশে পাঠাতে হবে এই নিয়েই সিনেমার গল্প। 






© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ই মেইল: [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};