ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
কুমিল্লা অচল আড়াই ঘণ্টা
Published : Friday, 26 March, 2021 at 12:00 AM, Update: 26.03.2021 1:33:46 AM
কুমিল্লা অচল আড়াই ঘণ্টামাসুদ আলম।। কুমিল্লায় তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে এক ব্যবসায়ীকে আটকের জের ধরে দোকানপাট বন্ধ রেখে বিক্ষোভ করেছেন ব্যবসায়ীরা। এ সময় নগরীর কান্দিরপাড় এলাকায় ব্যবসায়ীরা সড়ক অবরোধ করায় যান চলাচল বন্ধ হয়ে যায়। এতে করে হঠাৎ থমকে দাঁড়ায় কুমিল্লার প্রাণকেন্দ্র। চরম ভোগান্তিতে পড়েন যাত্রী, ক্রেতা ও সাধারণ মানুষ।
গতকাল বৃহস্পতিবার দুপুর দেড়টায় কুমিল্লা নগরীর কান্দিরপাড়ে এ ঘটনা ঘটে। সাড়ে তিন ঘন্টা বিক্ষোভের পর ওই ব্যবসায়ীকে ছেড়ে দিলে বিকাল ৪টার দিকে স্বাভাবিক হয় যান চলাচল, শান্ত হয়ে আসে পরিস্থিতি।
প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, সাদা পোশাকে র‌্যাব- ১১ এর এক সদস্য কেনাকাটা করতে এসে নগরীর ময়নামতি গোল্ডেন টাওয়ারের সামনে মোটরসাইকেল পার্কিং করেন। এ সময় মার্কেটের দারোয়ান র‌্যাব সদস্যকে পার্কিংয়ে বাধা দেন। তাদের মধ্যে বাকবিত-ার এক পর্যায়ে র‌্যাব সদস্য মার্কেটের দারোয়ানকে ধাক্কা দেন। এই ঘটনা দেখে মার্কেটের দ্বিতীয় তলার এন এন ফ্যাশনের দোকানি মুজিবুর রহমান বিষয়টি মীমাংসার চেষ্টা করেন। পরে উত্তেজনার এক পর্যায়ে র‌্যাব সদস্য ও দোকানি মুজিবুর রহমানের হাতাহতি হয়। র‌্যাব সদস্য স্থানীয় ক্যাম্পে বিষয়টি জানালে অন্য র‌্যাব সদস্যরা এসে ব্যবসায়ী মুজিবুর রহমানকে আটক করে নিয়ে যান।
ব্যবসায়ীকে আটকের ঘটনায় পরবর্তীতে স্থানীয় অন্য ব্যবসায়ীরা বিক্ষোভে ফেটে পড়েন এবং ব্যবসায়ী মুজিবুর রহমানকে ছেড়ে দেওয়ার দাবি তুলে দোকানপাট বন্ধ রেখে নগরীর কান্দিরপাড় এলাকায় সড়ক অবরোধ করে শহরে যান চলাচল বন্ধ করে দেন। দুপুর দেড়টা থেকে বিকেল ৪টা পর্যন্ত আড়াই ঘণ্টাব্যাপী ব্যবসায়ীদের এই অবরোধে থমকে দাঁড়ায় কুমিল্লার প্রাণকেন্দ্র।
আটক ব্যবসায়ী মুজিবুর রহমান (৫৫) কুমিল্লা নগরীর বিষ্ণুপুর এলাকার আলি আহম্মেদের ছেলে। তার ভাই মিজানুর রহমান কুমিল্লার কাগজকে বলেন, ‘আমার ভাই ময়নামতি গোল্ডেন টাওয়ারের ২য় তলায় ব্যবসা করে। র‌্যাব সদস্য মার্কেটের দারোয়ানকে ধাক্কা দেওয়ার ঘটনা দেখে মীংমাসার চেষ্টা করে ভাই। আমি পাশের জান্নাত গার্মেন্টসের মালিক আক্তার হোসেনের দোকানে চাকরি করি। বিষয়টি দেখে আমিও এগিয়ে যাই। পরবর্তীতে র‌্যাব সদস্যরা আমার ভাইকে আটক করে নিয়ে যায়।’
কুমিল্লা দোকান মালিক সমিতির সাধারণ সম্পাদক আতিক উল্লাহ খোকন বলেন, ‘তুচ্ছ বিষয়কে কেন্দ্র করে ব্যবসায়ীকে আটকের ঘটনায় দোকানপাট বন্ধ করে অন্য ব্যবসায়ীরা বিক্ষোভ করছে। ব্যবসায়ীকে ছেড়ে দেওয়ার দাবিতে সড়ক অবরোধ করে। আমরা র‌্যাব কর্তৃপক্ষের সাথে বিষয়টি নিয়ে বসেছি। পরবর্তীতে র‌্যাব আটক ব্যাসায়ীকে ছেড়ে দেয়। এরপর আন্দোলনরত ব্যবসায়ীরা অবরোধ উঠিয়ে নিলে কান্দিরপাড়ের পরিস্থিতি স্বাভাবিক হয়।’
গতকাল বিকাল ৪টা ১২ মিনিটে কুমিল্লা কোতোয়ালি মডেল থানার ওসি আনোয়ারুল হক জানান, ব্যবসায়ীরা আন্দোলন বন্ধ করেছেন। বর্তমানে কান্দিরপাড়ের পরিস্থিতি স্বাভাবিক অবস্থায় ফিরে এসেছে।  
কুমিল্লা র‌্যাব-১১, সিপিসি-২ এর কোম্পানি কমান্ডার মেজর তালুকদার নাজমুছ সাকিব জানান, কান্দিরপাড়ের ব্যবসায়ীদের সাথে সমস্যাটি মীংমাসা হয়েছে। আটক ব্যক্তিকে ছেড়ে দেওয়া হয়েছে। দোকান মালিক সমিতি কর্তৃপক্ষ এসে তাকে নিয়ে যায়।