সোমবার ১৫ জুলাই ২০২৪
৩১ আষাঢ় ১৪৩১
রাত ৮টা পর্যন্ত ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে রাখবেন শিক্ষার্থীরা
প্রকাশ: সোমবার, ৮ জুলাই, ২০২৪, ৭:১৮ পিএম |

রাত ৮টা পর্যন্ত ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে রাখবেন শিক্ষার্থীরাসরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়সহ (কুবি) আশপাশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। ‘বাংলা ব্লকেড’র অংশ হিসেবে বাংলাদেশের অন্যতম গুরুত্বপূর্ণ ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করেছেন তারা।
পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী সোমবার (৮ জুলাই) বিকাল ৩টার দিকে কুবি শিক্ষার্থীরা ক্যাম্পাস থেকে বিভিন্ন ব্যানার, পোস্টারসহ মিছিল নিয়ে কোটবাড়ি বিশ্বরোডে জড়ো হন। ফলে বন্ধ হয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক।
‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের’ ব্যানারে শিক্ষার্থীর জানান, দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবেন তারা।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার কোটবাড়ি বিশ্বরোডে গিয়ে দেখা যায়, শত শত শিক্ষার্থীদের ভিড়। হাতে হাতে দেশের পতাকা নিয়ে স্লোগানে মেতেছেন তারা। ‘কোটা না মেধা’, ‘জ্বালো রে জ্বালো আগুন জ্বালো’, ‘অ্যাকশন টু অ্যাকশন ডাইরেক্ট অ্যাকশন’, ‘জেগেছে রে জেগেছে ছাত্র সমাজ জেগেছে’, ‘কোটা প্রথার বিরুদ্ধে আগুন জ্বালাও একসঙ্গে’, ‘দিয়েছি তো রক্ত আরও দেবো রক্ত’, ‘রক্তের বন্যায় ভেসে যাবে অন্যায়’ ইত্যাদি স্লোগান দেন তারা। আন্দোলনে অংশগ্রহণকারী অনেকে কাফনের কাপড় পরে এসেছেন। খালি শরীরে বিভিন্ন স্লোগান লিখেও এনেছেন।
তারা শুধুমাত্র প্রতিবন্ধী ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর বাইরে অন্য সব কোটা বাতিলের পক্ষে বক্তব্য ও স্লোগান দিতে থাকেন।
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষার্থী সাইফুল মালেক আকাশ বলেন, ‘কোটা পদ্ধতি বাতিলের দাবিতে আমরা ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করেছি।  বৈষম্যমূলক কোটা পদ্ধতি বাতিল করতে হবে। এটাই আমাদের একমাত্র দাবি। বৈষম্যমূলক কোটা পদ্ধতি বাতিল করে মেধাবীদের মুক্তি দেন। আমরা দাবি আদায় না হওয়া পর্যন্ত প্রতিদিন এভাবেই আন্দোলন চালিয়ে যাবো।’

কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের বাংলা বিভাগের শিক্ষার্থী এমরান হোসেন বলেন, ‘কোটার কারণে যোগ্য লোক চাকরি পায় না। যে কারণে অযোগ্যরা দুর্নীতি করে। আর দেশের সম্মান ক্ষুণ্ণ হয়। আর ধনীরা আরও ধনী হয়। মধ্যবিত্তের সংখ্যা বাড়তে থাকে।’

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী ও আন্দোলন সমন্বয়কদের মধ্যে অন্যতম মোহাম্মদ সাকিব হোসাইন বলেন, ‘সারা বাংলাদেশের সঙ্গে সমন্বয় করে আজ তৃতীয় দিনের মতো আমাদের কুমিল্লার কর্মসূচি অব্যাহত রয়েছে। ২০১৮ সালের পরিপত্র বহাল ও কোটা পদ্ধতি সংস্কার না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলমান থাকবে। আগামীতে আরও কঠোর কর্মসূচি আসতে পারে।’

কোটা বাতিলের দাবিতে কুবি শিক্ষার্থীদের এই কর্মসূচি ঘিরে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। ফলে ধীরে ধীরে যানজট তীব্র হতে থাকে।

শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা গেছে, তাদের আজকের এই কর্মসূচি চলবে রাত ৮টা পর্যন্ত।

উল্লেখ্য, এর আগে গত ৪ ও ৭ জুলাই ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক যথাক্রমে তিন ঘণ্টা ও চার ঘণ্টা অবরোধ করে রেখেছিলেন শিক্ষার্থীরা।












সর্বশেষ সংবাদ
আমার বাসার কাজের লোক ৪০০ কোটি টাকার মালিক
কুবি শিক্ষার্থীদের গণপদযাত্রা ও স্মারক লিপি প্রদান
ব্রাহ্মণপাড়ায় পৃথক অভিযানে ৩ মাদক কারবারি গ্রেপ্তার
ফাঁস হওয়া প্রশ্নে যারা চাকরিতে, তাদেরও ধরা উচিত: প্রধানমন্ত্রী
মহানগর ছাত্রলীগ ‘শান্তি সমাবেশ’
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
কুমিল্লা নগরীতে চৌদ্দগ্রাম উপজেলা ছাত্রলীগ সভাপতিকে কুপিয়ে জখম
ভাত খেতে চাওয়ায় শিশুকে মেরে ফেললেন সৎ মা!
কুমিল্লায় বৃক্ষমেলা উদ্বোধন আজ
পুলিশ সুপারের কাছে চাওয়া
কোটা আন্দোলন নতুন কর্মসূচি ঘোষণা
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft