বুধবার ২৩ অক্টোবর ২০২৪
৭ কার্তিক ১৪৩১
কুমিল্লায় প্রতিবন্ধিদের উন্নয়নে ব্যাপক কর্মসূচী বাস্তবায়ন করছে সরকার
-উপজেলা নির্বাহী অফিসার রুবাইয়া খানম
বশিরুল ইসলাম
প্রকাশ: বৃহস্পতিবার, ৪ জুলাই, ২০২৪, ১২:১২ এএম |

  কুমিল্লায় প্রতিবন্ধিদের উন্নয়নে ব্যাপক কর্মসূচী বাস্তবায়ন করছে সরকার
কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা নির্বাহী অফিসার রুবাইয়া খানম প্রতিবন্ধিদের উদ্দেশ্যে বলেন, আপনাদের সেবা করার জন্য সরকার এখানে আমাকে পাঠিয়েছে। আমার কাজই হচ্ছে জনগন তথা আপনাদের সেবা দেওয়া। যে কোন সময় আপনারা আমার কাছে যাবেন। আমার দরজায় উকি দিবেন তাহলেই বুজতে পারবো আমার কাছে কাজে গিয়েছেন। আর আমি আপনাদের যদি কোন উপকারে আসতে পারি তাহলে আমি নিজেকে ধন্য মনে করবো। সরকার প্রতিবন্ধিদের উন্নয়নে ব্যাপক কর্মসূচী বাস্তবায়ন করছে। আপনারা সকলে সেগুলোর সুফল ভোগ করার জন্য আমার পক্ষ থেকে যা যা করা দরকার আমার সামর্থ্য অনুযায়ী আমি চেষ্টা করবো। তবে আপনারা আপনাদের সমস্যা নিয়ে আমার কাছে যাবেন। গতকাল কুমিল্লা সদর দক্ষিন উপজেলার সুয়াগঞ্জ তফাজ্জল আহমেদ চৌধুরী স্কুল এন্ড কলেজে জেলা প্রশাসনের সহযোগীতায় এবং দৃষ্টিহীন কল্যাণ সংস্থ্যার আয়োজনে প্রতিবন্ধিদের জীবনমান উন্নয়নে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় সদর দক্ষিন উপজেলা নির্বাহী অফিসার রুবাইয়া খানম এসব কথা বলেন। কুমিল্লা দৃষ্টিহীন কল্যাণ সংস্থার সাধারণ সম্পাদক মোহাম্মদ খালেকুজ্জামানের সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন সদর দক্ষিন উপজেলার সহকারী সমাজসেবা অফিসার মো: তাজুল ইসলাম মজুমদার, সদর দক্ষিণ উপজেলা সহকারী মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা বাবুল মিয়া, সুয়াগঞ্জ তফাজ্জল আহাম্মদ চৌধুরী স্কুল ও কলেজের অধ্যাপক রোটারিয়ান আরিফ মজুমদার সহ বিভিন্ন এলাকা থেকে আগত সম্মানিত প্রতিবন্ধি ব্যক্তিবর্গ। অনুষ্ঠানের সভাপতি খালেকুজ্জামান বলেন,  জাতিসংঘের হিসাব অনযায়ী সারাদেশের প্রায় দেড় কোটি মানুষ প্রতিবন্ধি, কুমিল্লা জেলায় ৬৫হাজার , সদর দক্ষিণে ৪হাজার ২শ  এবং প্রতি ওয়ার্ডে ৫৫জন প্রতিবন্ধি রয়েছে। অথচ আমাদের দেশের অধিকাংশ রাস্তা গুলোতে বিশেষ করে আরসিসি রাস্তাগুলোর দুই পাশে কোন র‌্যালিং সিস্টেম নেই যার কারণে দৃষ্টি প্রতিবন্ধিদের জন্য এগুলো ঝুকিপূর্ন হয়ে দাড়িয়েছে। তাছাড়া বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান ও শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে (যে গুলোতে লিফট নেই) আসা যাওয়ার জন্য দৃষ্টি প্রতিবন্ধিদের জন্য র‌্যালিং সিস্টেম রাখলে প্রতিবন্ধিরা চলাচল করতে সুবিধা হয়। এ গুলোর জন্য সরকারি উর্দ্ধতন কর্মকর্তা বহুতল ভবন বা মার্কেট নির্মানের সময় বিষয়গুলো মাথায় রেখে বা পরামর্শ করে নির্মাণ করলে প্রতিবন্ধিদের জন্য অনেক ভাল হতো। তাই আমাদের আবেদন আলাদা ভাবে আমাদের জন্য আলাদা মন্ত্রণালয় যার নাম হবে প্রতিবন্ধি মন্ত্রণালয় এবং ১০টি ক্যাবিনেট যারা প্রতিবন্ধিদের জন্য কাজ করবে প্রতিবন্ধিদের জীবনমান উন্নয়নে কাজ করবে।
অনুষ্ঠানে সদর দক্ষিণ উপজেলার সহকারী মুক্তিযোদ্ধা কমান্ডার বাবুল মিয়া প্রতিবন্ধিদের উদ্দেশ্যে বলেন, প্রতিবন্ধিরা এখন আর সমাজের বুঝা নয়। তারা আমাদের সম্পদ। আমরা তাদেরকে সামাজিক, সাংস্কৃতিক ও আর্থিক যাকে যে ধরনের সহযোগীতা করা দরকার আমরা করবো। তিনি উপজেলা নির্বাহী অফিসারসহ আগত সকলকে ধন্যবাদ জ্ঞাপন ও কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন আপনারা যে কোন সমস্যা আমাদের জানাবেন আমরা আপনাদের পাশে আছি।
















সর্বশেষ সংবাদ
কুমিল্লা সিটির ‘বঞ্চিত’ অপসারিত কাউন্সিলরদের পুনর্বহালের দাবি
বঙ্গভবনের সামনে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের শিক্ষার্থীসহ ২ জন গুলিবিদ্ধ
ধর্মপুর-সাতরার রাস্তার সংস্কার কাজ উদ্বোধন করেন জামায়াতের কুমিল্লা মহানগর সেক্রেটারি অধ্যাপক এমদাদুল হক মামুন
বঙ্গভবনের সামনে বিক্ষোভ ঢুকে পরার চেষ্টা, বাধা
কুমিল্লা নগরীর ২৭ হাজার কিশোরী পাবে বিনামূল্যে এইচপিভি টিকা
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
কুমিল্লা শিক্ষাবোর্ডের কর্মকর্তা কর্মচারীদের মানববন্ধন
সুমি জুয়েলার্সের ২৭তম বর্ষপূর্তি উদযাপন
বঙ্গভবনের সামনে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের শিক্ষার্থীসহ ২ জন গুলিবিদ্ধ
বঙ্গভবনের সামনে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ শিক্ষার্থীসহ ২ জন গুলিবিদ্ধ
বুড়িচংয়ের আলোচিত আদনান হায়দারসহ গ্রেপ্তার ২
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২