মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪
৬ কার্তিক ১৪৩১
কুসিকের ১ হাজার ৪৪ কোটি টাকার বাজেট ঘোষণা
প্রকাশ: সোমবার, ১ জুলাই, ২০২৪, ১২:০২ এএম |


 কুসিকের ১ হাজার ৪৪ কোটি টাকার বাজেট ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: কুমিল্লা সিটি করপোরেশনের (কুসিক) ১০৪৪ কোটি ৫০ লাখ ৮৩ হাজার ৪৬৪ টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করা হয়েছে। রবিবার (৩০জুন) কুমিল্লা সিটি করপোরেশনের অতীন্দ্র মোহন রায় সম্মেলন কক্ষে এ বাজেট ঘোষণা করেন মেয়র ডা. তাহ্সীন বাহার সূচনা। ২০২৪-২০২৫ সালের প্রস্তাবিত এই বাজেটে নগরীর ভবন মালিকদের ওপর বাড়তি কোনো কর আরোপ করা হয়নি। তবে নিয়মিত কর পরিশোধের দিকে গুরুত্ব দেওয়া হয়েছে।
বাজেট ঘোষণার সময় কুমিল্লা সিটি করপোরেশনের প্যানেল মেয়র হাবিবুর আল আমিন সাদি, মনজুর কাদের মনি, কাউছারাবেগম সুমিসহ কর্মকর্তা ও কাউন্সিলররা উপস্থিত ছিলেন। বাজেটের মূল অংশ উপস্থাপন করেন প্রধান হিসাবরক্ষক মোঃ মাসুদুর রহমান।
প্রস্তাবিত বাজেটে রাজস্ব আয় ধরা হয়েছে ৭৯ কোটি ৪২ লাখ ৩৭ হাজার টাকার। উন্নয়ন অনুদান আয় ৮৩৫ কোটি ৫৫ লাখ টাকা। মোট আয় ৯১৪ কোটি ৯৭ লাখ ৩৭ হাজার টাকা। প্রারম্ভিক তহবিল ১২৯ কোটি ৫৩ লাখ ৪৬ হাজার ৪৬৪ টাকা।
বাজেটে রাজস্ব ব্যয় ধরা হয়েছে ৫৪ কোটি ৫০ লাখ ৪৫ হাজার টাকা। উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ১০১৩ কোটি ৩৭ লাখ চার হাজার ৮৭৩ টাকা।
এসময় কুমিল্লা সিটির মেয়র ডা. তাহ্সীন বাহার সূচনা বলেন, ভৌগোলিক অবস্থান বিবেচনায় ঢাকা ও চট্টগ্রাম সিটি করপোরেশনের পরেই গুরুত্বপূর্ণ সিটি করপোরেশন কুমিল্লা। জাইকাসহ বিভিন্ন উন্নয়ন সংস্থা কুমিল্লার উন্নয়নে কাজ করতে চান। আমরা তীব্র গতিতে কাজ শুরু করেছি। ইতোমধ্যে কুমিল্লার মানুষ এর সুফল ভোগ করছেন।
মেয়ের বলেন, নগরীর মানুষ গণশৌচাগার সঙ্কটে দুর্ভোগে পড়েন। নারীরা ঝামেলায় পড়েন বেশি। আমাদের পর্যাপ্ত জায়গাও নেই। নগরীর পরিত্যক্ত ভবন উচ্ছেদ করে সেখানকার আন্ডারগ্রাউন্ডে গণশৌচাগার করার প্রস্তুতি আমরা নিচ্ছি। যানজট নিরসনে অবৈধ পরিবহনের প্রতি ব্যবস্থা, ফুটপাত দখলমুক্ত করতে জোরালোভাবে কাজ করছি। প্রস্তাবিত বাজেটে নগরীকে দূষণমুক্ত রাখতে কাজ করা হবে। সেবাকে ত্বরান্বিত করতে লোকবল বাড়ানো হবে। কাজ করা হবে শিক্ষার প্রসার, ধর্মীয় প্রতিষ্ঠান ও স্বাস্থ্যসেবার মানোন্নয়নে। প্রস্তাবিত বাজেটে সৌন্দর্যবর্ধনের পাশাপাশি সড়ক বিভাজকে বৃক্ষরোপণের প্রতি গুরুত্বারোপ করা হবে।














সর্বশেষ সংবাদ
মা ইলিশ রক্ষায় মাঠে নামলেন মৎস্য উপদেষ্টা
ভেরেইনের শতকে বড় লিড দক্ষিণ আফ্রিকার
তিন লিগের জন্য কোটি টাকার স্পন্সর পেল বিসিবি
বুড়িচংয়ের আলোচিত আদনান হায়দারসহ গ্রেপ্তার ২
দেবিদ্বারেসেনাবাহিনীর অভিযানে আটক ৭
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
কুমিল্লা শিক্ষা বোর্ডে তালা ঝুলিয়ে বিক্ষোভ
সুমি জুয়েলার্সের ২৭তম বর্ষপূর্তি উদযাপন
বুড়িচংয়ের আলোচিত আদনান হায়দারসহ গ্রেপ্তার ২
কুমিল্লা শিক্ষাবোর্ডের কর্মকর্তা কর্মচারীদের মানববন্ধন
রাষ্ট্রপতির বিষয়ে ছাত্রসমাজই নির্ধারক, জাপা বিবেকহীন: সারজিস
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২