শনিবার ২৭ জুলাই ২০২৪
১২ শ্রাবণ ১৪৩১
প্রকল্পের কাজ দ্রুত শেষ করুন
প্রকাশ: মঙ্গলবার, ১১ জুন, ২০২৪, ১২:৪৭ এএম |


 প্রকল্পের কাজ দ্রুত শেষ করুন
 
প্রতিবছর বর্ষায় কয়েকবার করে ডুবে যায় চট্টগ্রাম মহানগরী। প্রতিবার জলাবদ্ধতা চলে কয়েক দিন ধরে। একটু ভারি বৃষ্টি হলেই রাস্তায় কোমর সমান, কোথাও বুক সমান পানি জমে। বাড়িঘর, ব্যবসাপ্রতিষ্ঠানে পানি ঢুকে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়।
ডুবন্ত খাল ও নালায় পড়ে প্রতিবছর মৃত্যুও হয় অনেকের। তাই বর্ষা এলেই চট্টগ্রাম মহানগরীর বাসিন্দারা চরম আতঙ্কে দিন কাটায়। কিছুদিন আগে ঘূর্ণিঝড় রিমালের সময়ও ভারি বৃষ্টিতে ডুবে গিয়েছিল বন্দরনগরী। অথচ নগরীর জলাবদ্ধতা নিরসনের লক্ষ্যে গৃহীত প্রকল্পগুলোর কাজ চলছে তো চলছেই।
বারবার মেয়াদ বাড়ানো হচ্ছে। খরচ বাড়ানো হচ্ছে। কিন্তু মানুষের দুর্দশার অবসান হচ্ছে না।
কালের কণ্ঠে প্রকাশিত প্রতিবেদনে দেখা যায়, নগরীর যানজট ও জলাবদ্ধতা নিরসনে সাতটি প্রকল্পের কাজ চলমান।
২০ হাজার কোটি টাকার এসব প্রকল্প বাস্তবায়ন করছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)। ‘চট্টগ্রাম শহর আউটার রিং রোড’ শীর্ষক প্রকল্পটির মেয়াদ ছিল চার বছর, কাজ চলছে সাড়ে ১৩ বছর ধরে। শুরুতে ব্যয় ধরা হয়েছিল ৮৫৬ কোটি টাকা। চার দফায় ব্যয় বেড়ে দাঁড়িয়েছে তিন হাজার ৩২৪ কোটি টাকা। জানা যায়, এখনো প্রকল্পের ১৫ শতাংশ কাজ বাকি রয়েছে।
‘চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা নিরসনকল্পে খাল পুনঃখনন, সমপ্রসারণ, সংস্কার ও উন্নয়ন’ শীর্ষক প্রকল্পটির কাজ চলছে সাত বছর ধরে। শুরুতে প্রাক্কলিত ব্যয় ছিল পাঁচ হাজার ৬১৬ কোটি ৪৯ লাখ ৯০ হাজার টাকা। কয়েক দফায় সময় বাড়ানোর পর ব্যয়ও বেড়ে দাঁড়িয়েছে আট হাজার ৬২৬ কোটি টাকা। জানা যায়, এ পর্যন্ত প্রকল্পের কাজ হয়েছে ৬৫ শতাংশ। চলতি জুনে মেয়াদ শেষ হওয়ার কথা থাকলেও সময় বাড়ানোর প্রস্তাব পাঠানো হয়েছে মন্ত্রণালয়ে। জলাবদ্ধতা নিরসনে নেওয়া আরেকটি প্রকল্প হলো কর্ণফুলী নদীর তীর বরাবর কালুরঘাট সেতু থেকে চট্টগ্রাম নগরীর চাক্তাই খাল পর্যন্ত সড়ক নির্মাণ। এতে ব্যয় হচ্ছে দুই হাজার ৭৭৯ কোটি টাকা। প্রায় সাত বছর আগে নেওয়া এই প্রকল্পের কাজ গত এপ্রিল পর্যন্ত ৭১ শতাংশ সম্পন্ন হয়েছে। প্রকল্প বাস্তবায়নের এমন ধীরগতিতে হতাশ বন্দরনগরীর লাখ লাখ বাসিন্দা। তাদের অভিযোগ, কর্তৃপক্ষের অবহেলা ও অনিয়মের কারণেই বছরের পর বছর তাদের এমন দুর্ভোগ পোহাতে হচ্ছে। তারা দ্রুত দুর্ভোগের অবসান চায়।
আমরা আশা করি, বন্দরনগরীর জলাবদ্ধতা নিরসনে দ্রুত কার্যকর পদক্ষেপ নেওয়া হবে। প্রকল্পের কাজ দ্রুত সম্পন্ন করে নগরীর বাসিন্দাদের স্বস্তি দেওয়া হোক।















সর্বশেষ সংবাদ
শিক্ষার্থীদের রাজাকার বলিনি
অপরাধীদের খুঁজে বের করে বিচারের মুখোমুখি করুন : প্রধানমন্ত্রী
গ্রেপ্তার বাড়ছে কুমিল্লায়
চিরচেনা রূপে অর্থনীতির লাইফলাইন ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক
আহতদের চিকিৎসা ও রোজগারের ব্যবস্থা করবে সরকার
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
শিক্ষার্থীদের আমি রাজাকার বলিনি, বক্তব্য বিকৃত করা হয়েছে: প্রধানমন্ত্রী
কুমিল্লায় আট মামলায় গ্রেপ্তার দেড় শতাধিক
আবু সাঈদের পরিবারকে আর্থিক সহায়তা দিল বিশ্ববিদ্যালয় প্রশাসন
অফিসে হামলার সময় চেয়ে চেয়ে দেখলেন: স্বরাষ্ট্রমন্ত্রী
আন্দালিভ রহমান পার্থ ৫ দিনের রিমান্ডে
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft