বৃহস্পতিবার ২০ জুন ২০২৪
৬ আষাঢ় ১৪৩১
বড় জয়ে শুরু ভারতের বিশ্বকাপ
প্রকাশ: বৃহস্পতিবার, ৬ জুন, ২০২৪, ১২:৩১ এএম |




ছক্কা মেরে জয় এনে দিতে চেয়েছিলেন সুরিয়া কুমার। কিন্তু ব্যর্থ হয়ে আউট হয়েছেন। তার সেই ইচ্ছে পূরণ করেছেন ঋষভ পান্থ। ছক্কা মেরে ৪৬ বল হাতে রেখে ভারতকে জয় এনে দিয়েছেন ৮ উইকেটে। রান তাড়ায় নেমে ২২ রানে প্রথম উইকেট হারিয়েছে ভারত। এরপর রোহিত শর্মার সঙ্গী হন ঋষভ পান্হ। দুজনের জুটি ফিফটি পার করে , দল ছুটছে জয়ের বন্দরে। অ্যাডেয়ারকে চার মেরে ৩৬ বলে ফিফটির দেখা পান রোহিত। ১০ ওভার শেষে দলটির রান ১ উইকেটে ৭৬। জয়ের জন্য ৬০ বলে প্রয়োজন ২৭ রান। রোহিত ৫২ ও পান্থ ১৮ রানে ব্যাট করছেন।
ভারতের বিরুদ্ধে তেমন লড়াই করতেই পারল না আয়ারল্যান্ড। রোহিতদের জয় প্রত্যাশিতই ছিল। তবু টি-টোয়েন্টি বিশ্বকাপ নাসাউয়ের ২২ গজ দেখে চরিত্র বুঝতে পারেননি রোহিত শর্মা। বিষয়টা বুঝে নেওয়ার জন্য টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন। অভিজ্ঞতা থেকে নেওয়া সিদ্ধান্ত যে ভুল ছিল না, কয়েক ওভার খেলা গড়াতেই তা প্রমাণ হয়ে গেল। প্রথমে ব্যাট করে আয়ারল্যান্ড করল ৯৬ রান। ২ উইকেট হারিয়ে জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলে নিল ভারতীয় দল। ১২.২ ওভারে রোহিতেরা করলেন ৯৭ রান।
জয়ের জন্য ৯৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নামা ভারতের ইনিংসের শুরুটা ভাল হয়নি। শুরুতেই আউট হয়ে যান বিরাট কোহলি (৫ বলে ১)। আইপিএলে সর্বোচ্চ রান সংগ্রাহকের টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হল ব্যর্থতা দিয়ে। তবে রোহিত এবং তিন নম্বরে নামা ঋষভ পন্থ ২২ গজের সঙ্গে মানিয়ে নেওয়ার চেষ্টা করে দলের ইনিংসকে এগিয়ে নিয়ে যান। আয়ারল্যান্ডের ইনিংসের সময় ভারতীয় বোলারদের বিপজ্জনক দেখালেও আইরিশ বোলারদের ততটা ভয়ঙ্কর দেখাল না। আয়ারল্যান্ডের ইনিংসের সময় নিউ ইয়র্কের আকাশ ছিল মেঘলা। ভারতের ইনিংসের সময় রোদ উঠে যায়। তবু নিউ ইয়র্কের মাঠের মান নিয়ে প্রশ্ন থাকবে। পিচে অসমান বাউন্স। আউট ফিল্ড অত্যন্ত মন্থর। টি-টোয়েন্টি ক্রিকেটের জন্য উপযুক্ত। এ ভাবে বিশ্বকাপের আয়োজনে টি-টোয়েন্টি ক্রিকেটও কার্যত উত্তেজনাহীন। মাঠও ছিল ফাঁকা। সব মিলিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের মান নিয়ে প্রশ্ন উঠে গেল।
কোহলির মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ম্যাচে ব্যর্থ বলেন সূর্যকুমার যাদবও। ২ রান করে আউট হলেন বেন হোয়াইটের বলে। আয়ারল্যান্ডের বিরুদ্ধে হেলায় জয়ের মধ্যেও তৈরি হল উদ্বেগ। ৩৭ বলে ৫২ রান করার পর কাঁধে চোট পেয়ে মাঠ ছাড়তে হল অধিনায়ক রোহিতকে। পাকিস্তানের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ ম্যাচের আগে যা ভাল ইঙ্গিত নয়। ৪টি চার এবং ৩টি ছক্কা মারেন রোহিত। শেষ পর্যন্ত ২২ গজে ছিলেন ঋষভ পন্থ এবং শিবম দুবে।
নাসাউয়ের উইকেটের অসমান বাউন্স এবং ভারতীয় বোলারদের দাপট- জোড়া ফলার সামনে অসহায় দেখাল আইরিশ ব্যাটারদের। আয়ারল্যান্ডের বিরুদ্ধে রোহিত ছ’জন বোলারকে ব্যবহার করলেন। রবীন্দ্র জাডেজা ছাড়া সকলে উইকেট পেলেন। ৫০ রানেই ৮ উইকেট হারিয়ে ম্যাচের ভবিষ্যৎ এক রকম নিশ্চিত করে দেন আইরিশ ক্রিকেটারেরা। শেষ দিকে গুজরাত টাইটান্সের জশ লিটিল এবং গ্যারেথ ডেলানির মরিয়া চেষ্টা কিছুটা মুখ রক্ষা করল আয়ারল্যান্ডের। আইরিশ ইনিংসের তৃতীয় ওভারে জোড়া ধাক্কা দেন আরশদীপ সিংহ। তার পর নিয়মিত ব্যবধানে উইকেট হারিয়ে ১৬ ওভারে শেষ হয়ে যায় আয়ারল্যান্ডের ইনিংস।
আরশদীপের পর যশপ্রীত বুমরা, হার্দিক পা-্য, মহম্মদ সিরাজও অস্বস্তিতে রাখলেন আয়ারল্যান্ডের বোলারেরা। অ্যান্ডি বলবির্নি (৫), পল স্টার্লিং (২), লোরকান টাকার (১০), হ্যারি টেক্টর (৪), কার্টিস ক্যাম্ফার (১২), জর্জ ডকরেল (৩), মার্ক অ্যাডেইর (৩), ব্যারি ম্যাককার্থিরা (শূন্য) কেউ দলকে ভরসা দিতে পারলেন না। একটা সময় দেখে বিশ্বাস করা যাচ্ছিল না, বিশ্বকাপের কোনও ম্যাচ বলে। ৫০ রানে ৮ উইকেট হারানোর পরও আয়ারল্যান্ড ৯৬ রান তুলল লিটল এবং ডেলানির জন্য। লিটলই প্রথম কিছুটা আগ্রাসী ব্যাটিংয়ের চেষ্টা করেন। মারার জন্য বেছে নেন আইপিএলে প্রাক্তন অধিনায়ক হার্দিককে। ২টি চারের সাহায্যে ১৩ বলে ১৪ রান করেন। ডেলানি করেন ১৪ বলে ২৬ রান। মারেন ২টি করে চার এবং ছক্কা।
ভারতের সফলতম বোলার হার্দিক ২৭ রানে ৩ উইকেট নিলেন। ৬ রানে ২ উইকেট বুমরার। ৩৫ রানে ২ উইকেট আরশদীপের। নিজের চতুর্থ ওভারে একটু মার খেয়ে যান তিনি। ৩ রানে ১ উইকেট অক্ষর পটেলের। ১৩ রানে ১ উইকেট সিরাজের।












সর্বশেষ সংবাদ
দাউদকান্দি টোলপ্লাজায় ফিরিয়ে দেয়া হচ্ছে ঢাকামুখী চামড়াবাহী ট্রাক
কুমিল্লায় ঈদের প্রধান জামাত সকাল ৮টায়
‘লাব্বাইক’ ধ্বনিতে মুখর আরাফাতের ময়দান
বেশি ভাড়া রাখায় উপকূল পরিবহনকে জরিমানা
কুমিল্লায় সড়কে ঝরলো ৫ প্রাণ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
দাউদকান্দি টোলপ্লাজায় ফিরিয়ে দেয়া হচ্ছে ঢাকামুখী চামড়াবাহী ট্রাক
কুমিল্লায় ঈদের প্রধান জামাত সকাল ৮টায়
বেশি ভাড়া রাখায় উপকূল পরিবহনকে জরিমানা
ত্যাগের মহিমায় উদ্ভাসিত হোক
কুমিল্লায় সড়কে ঝরলো ৫ প্রাণ
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft