বৃহস্পতিবার ২০ জুন ২০২৪
৬ আষাঢ় ১৪৩১
কুমিল্লা বিশ্ববিদ্যালয়
ঈদের পর ক্লাস শুরু না হলে মহাসড়ক অবরোধের আল্টিমেটাম শিক্ষার্থীদের
আতিকুর রহমান তনয়:
প্রকাশ: বুধবার, ৫ জুন, ২০২৪, ১২:৩৫ এএম |


 ঈদের পর ক্লাস শুরু না হলে মহাসড়ক অবরোধের আল্টিমেটাম শিক্ষার্থীদের
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ১৪তম আবর্তনের (২০১৯-২০ সেশন) শিক্ষার্থীরা এবার ক্যাম্পাস খোলাসহ দুই দফা দাবি আদায়ের লক্ষ্যে আমরণ অনশন ও ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধের মতো সিদ্ধান্ত নেওয়ার আল্টিমেটাম দিয়েছে।
মঙ্গলবার (৪ জুন) বিশ্ববিদ্যালয়ের ১৪তম ব্যাচের কয়েকজন শিক্ষার্থীর সাথে কথা বলে এসব বিষয় নিশ্চিত হওয়া গেছে।
শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা যায়, তাদের (২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের) পক্ষ থেকে দুইদফা দাবি পেশ করা হয়েছে। দাবিসমূহ হলো- অনতিবিলম্বে বিশ্ববিদ্যালয় খুলে দিতে হবে ও শিক্ষক সমিতি ক্লাস বর্জন না করে অন্য উপায়ে তাদের দাবি আদায় করবে এবং সেশনজট নিরসনে রিকোভার প্ল্যান করে তা বাস্তবায়ন করতে হবে।
নির্দিষ্ট সময়ের মাঝে ক্যাম্পাস না খোলা হলে পরবর্তী কর্মসূচি হিসেবে দুইটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে৷ সিদ্ধান্তগুলো হলো- ঈদের পরে ২৪/২৫ তারিখ গণসাক্ষর গ্রহণ করে তা শিক্ষা মন্ত্রণালয়, ইউজিসি ও প্রধানমন্ত্রীর নিকট প্রেরণ এবং একটি নির্দিষ্ট সময়ের আল্টিমেটাম দেওয়া হবে। তারপরেও বিশ্ববিদ্যালয় না খুললে বিশ্ববিদ্যালয়ের সকল দপ্তরে তালা দেওয়া, আমরণ অনশন ও ঢাকা চট্টগ্রাম মহাসড়ক অবরোধের মতো কর্মসূচি গ্রহণ করা হবে।
এই বিষয় বিশ্ববিদ্যালয়ের একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের ১৪তম আবর্তনের শিক্ষার্থী মো. মাহিনুর রহমান নায়িম বলেন, 'ঈদের বন্ধ পরবর্তী যে সময় অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয় স্বাভাবিক কার্যক্রমে ফিরে যাবে, ঠিক একই সময় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ও স্বাভাবিক কার্যক্রমে ফিরতে হবে। যদি কার্যক্রম শুরু না হয় তাহলে আমরা পরিস্থিতি বিবেচনায় কঠোর আন্দোলন শুরু করবো।'
আন্দোলনের কর্মসূচি কী কী হতে পারে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, 'পরিস্থিতি স্বাভাবিক না হলে বিশ্বরোড অবরোধের কর্মসূচি আসবে। বাংলাদেশের প্রতিটি নাগরিকদের জানা উচিত কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সাধারণ নাগরিকের ভ্যাট-ট্যাক্সের টাকায় পড়াশোনা করতে এসে কিভাবে অহেতুক তাদের সময় নষ্ট করা হচ্ছে।'
ফিন্যান্স এন্ড ব্যাংকি বিভাগ সাদিয়া আফরিন বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ২০২০ এ ভর্তি হয়েছিলাম কিন্তু করোনা মহামারীর জন্য আমরা ইতিমধ্যে বড় একটি সেশনজটে পড়ে গিয়েছি। বর্তমানে ভিসি এবং শিক্ষক সমিতির দ্বন্দ্বে প্রায় তিন মাস ধরে কোনো প্রাতিষ্ঠানিক কার্যকর্ম হচ্ছে না। এই প্রতিযোগিতামূলক বিশ্বে আমরা প্রতিনিয়ত পিছিয়ে পড়ছি। তাই পর যথাযথ সময়ে প্রাতিষ্ঠানিক কার্যক্রম চালু করা হোক এবং শিক্ষক সমিতি ক্লাস বর্জন দিবে না তার প্রতিশ্রুতি দিক। সাথে সেশন জট নিরসনের বাস্তবসম্মত পদক্ষেপ নিতে হবে। অন্যথায় আমাদের বিশ্ববিদ্যালয়ের অভিভাবকদের বিরুদ্ধে কঠোর আন্দোলন করা ছাড়া কোনো উপায় থাকবে না।














সর্বশেষ সংবাদ
দাউদকান্দি টোলপ্লাজায় ফিরিয়ে দেয়া হচ্ছে ঢাকামুখী চামড়াবাহী ট্রাক
কুমিল্লায় ঈদের প্রধান জামাত সকাল ৮টায়
‘লাব্বাইক’ ধ্বনিতে মুখর আরাফাতের ময়দান
বেশি ভাড়া রাখায় উপকূল পরিবহনকে জরিমানা
কুমিল্লায় সড়কে ঝরলো ৫ প্রাণ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
দাউদকান্দি টোলপ্লাজায় ফিরিয়ে দেয়া হচ্ছে ঢাকামুখী চামড়াবাহী ট্রাক
কুমিল্লায় ঈদের প্রধান জামাত সকাল ৮টায়
বেশি ভাড়া রাখায় উপকূল পরিবহনকে জরিমানা
ত্যাগের মহিমায় উদ্ভাসিত হোক
কুমিল্লায় সড়কে ঝরলো ৫ প্রাণ
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft