শনিবার ২৭ জুলাই ২০২৪
১২ শ্রাবণ ১৪৩১
আউশ চাষে ব্যস্ত কৃষক ব্রাহ্মণপাড়া
ইসমাইল নয়ন।।
প্রকাশ: বুধবার, ৫ জুন, ২০২৪, ১২:৩৪ এএম |

 আউশ চাষে ব্যস্ত কৃষক ব্রাহ্মণপাড়া

কয়েকদিনের টানা বৃষ্টির প্রভাবে আশীর্বাদ হয়ে উঠেছে কুমিল্লার ব্রাহ্মণপাড়ার আউশ চাষিদের জন্য। এতে আউশ মাঠে পর্যাপ্ত পানি জমায় আউশ আবাদে তোড়জোড় শুরু করেছে কৃষকরা। ভারী বৃষ্টির ফলে শুকনো মাঠে পানি জমায় আউশ চাষিরা যেন সোনায় সোহাগা। আউশ চাষিদের মধ্যে ফিরে এসেছে প্রাণচাঞ্চল্য। মাঠে মাঠে পুরোদমে চলছে আউশের জমি প্রস্তুত ও রোপণের কাজ।
জানা গেছে, এ উপজেলায় টানা বৃষ্টির আগে বৃষ্টির অভাবে আর তীব্র রোদে ইতিপূর্বে তৈরি করা আউশের বীজতলা ও আউশ মাঠ শুকিয়ে বৈরী পরিস্থিতি তৈরি হয়েছিল। এতে আউশ আবাদ নিয়ে শঙ্কিত হয়ে পড়েছিলেন আউশ চাষিরা। তবে সম্প্রতি ঘটে যাওয়া ঘূর্ণিঝড় রিমালের প্রভাব ও তার পরবর্তী ভারি বৃষ্টিতে আউশ মাঠে পানি জমায় দুশ্চিন্তাগ্রস্ত কৃষকদের মধ্যে স্বস্তি ফিরেছে। এখন আউশের মাঠে মাঠে পুরোদমে চলছে জমি প্রস্তুত ও ধানের চারা রোপণের কাজ।
উপজেলা কৃষি অফিস সূত্র জানায়, এ বছর আউশধান আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৫ হাজর ৪৯৬ হেক্টর। অনাবৃষ্টির কারণে আউশ আবাদ সাময়িকভাবে বাধাগ্রস্ত হলেও ঘূর্ণিঝড় রিমালের কারণে অঝোর বৃষ্টিতে আউশের মাঠে মাঠে পানি জমেছে। এতে এই উপজেলার আউশ চাষিদের মধ্যে প্রাণচাঞ্চল্য ফিরে এসেছে। এখন মাঠে মাঠে চলছে আউশ আবাদের কাজ। আউশ আবাদে কৃষকদের সবরকমের পরামর্শ দিয়ে যাচ্ছে উপজেলা কৃষি বিভাগ।

সরেজমিনে উপজেলার বিভিন্ন আউশ মাঠ ঘুরে দেখা গেছে, টানা বৃষ্টির এবং ভারি বৃষ্টিতে আউশ মাঠ পানিতে টইটুম্বুর। মাঠে মাঠে চলছে বীজতলা থেকে চারা তোলা, জমি প্রস্তুত ও জমিতে আউশ ধানের চারা রোপণের কাজ। কৃষকদের মধ্যে ফিরেছে প্রাণের সঞ্চার। জমা পানিতে আউশ আবাদে কৃষকরা এখন ব্যস্ত সময় পার করছেন। বৃষ্টির প্রভাবে বর্ষিত বৃষ্টির সুফল ভোগ করেছেন কৃষকরা। আউশ মাঠে বৃষ্টির পানি জমায় আউশ আবাদের সম্ভাবনায় কৃষকদের মধ্যে স্বস্তি দেখা গেছে।
 আউশ চাষে ব্যস্ত কৃষক ব্রাহ্মণপাড়াউপজেলার দীর্ঘভূমি এলাকার আউশ চাষি সিদ্দিকুর রহমান বলেন, আউশধান পুরোপুরি বৃষ্টিনির্ভর ফসল। এই ধান রোপণের শুরু থেকে ধান গজানো পর্যন্ত কৃষকরা বৃষ্টির ওপর নির্ভর করতে হয়। তবে এ বছর আউশ ধানের বীজতলা তৈরি থেকে আউশ ধানের চারা রোপণের সময়টাতে টানা দাবদাহের ফলে আউশের জমি পানিশূন্য হয়ে শুকিয়ে পড়েছিল। এর ফলে আউশ আবাদ বাধাগ্রস্ত হয়। পরে ভারি বৃষ্টি হওয়ায় মাঠে মাঠে বৃষ্টির পানি জমে আউশ আবাদকে সুগম করে তুলেছে। আমরা এখন জমি প্রস্তুত ও জমিতে ধানের চারা রোপণে ব্যস্ত সময় পার করছি।
উপজেলার বেজুড়া এলাকার আউশ চাষি আলমগীর হোসেন বলেন, তীব্র খরায় মাঠ শুকিয়ে গিয়েছিল। পর্যাপ্ত বৃষ্টির অভাবে আউশধান আবাদ নিয়ে শঙ্কা দেখা দিয়েছিল। কিছু কিছু কৃষক পুকুর, ডোবা বা খাল থেকে সেচের মাধ্যমে পানি সংগ্রহ করে কিছু জমিতে আউশ আবাদ করেছে। তবে বৃষ্টির অভাবে সেসব জমিতেও সেরকম প্রাণচাঞ্চল্য ছিল না। ভারি বৃষ্টি বর্ষণের ফলে এখন সব জমিতে ভরপুর পানি জমেছে। এতে অধিকাংশ কৃষকই আউশ আবাদে ব্যস্ত হয়ে পড়েছেন।
ব্রাহ্মণপাড়া উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. মাসুদ রানা বলেন, আউশ ধান বৃষ্টি নির্ভর ফসল, অর্থাৎ আউশ ধান উৎপাদনে বৃষ্টির পানিই যথেষ্ট। চলমান খরার মধ্যে সাম্প্রতিক বৃষ্টিপাতের ফলে জমিতে পানি জমায় ব্রাহ্মণপাড়ার কৃষকরা এখন আউশের জমি প্রস্তুত ও চারা রোপনের কাজে ব্যস্ত। আউশের আবাদ বাড়ানোর লক্ষ্যে এই উপজেলার এ মৌসুমে ৩ হাজার ৮০০ ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মধ্যে উচ্চ ফলনশীল আউশ ধানের বীজ এবং সার প্রণোদনা হিসেবে দেওয়া হয়েছে।













সর্বশেষ সংবাদ
শিক্ষার্থীদের রাজাকার বলিনি
অপরাধীদের খুঁজে বের করে বিচারের মুখোমুখি করুন : প্রধানমন্ত্রী
গ্রেপ্তার বাড়ছে কুমিল্লায়
চিরচেনা রূপে অর্থনীতির লাইফলাইন ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক
আহতদের চিকিৎসা ও রোজগারের ব্যবস্থা করবে সরকার
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
শিক্ষার্থীদের আমি রাজাকার বলিনি, বক্তব্য বিকৃত করা হয়েছে: প্রধানমন্ত্রী
কুমিল্লায় আট মামলায় গ্রেপ্তার দেড় শতাধিক
গ্রেপ্তার বাড়ছে কুমিল্লায়
আবু সাঈদের পরিবারকে আর্থিক সহায়তা দিল বিশ্ববিদ্যালয় প্রশাসন
অফিসে হামলার সময় চেয়ে চেয়ে দেখলেন: স্বরাষ্ট্রমন্ত্রী
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft